রমজানের জন্য প্রস্তুতির ৮টি ধাপ


ওয়েসাম কেরায়েম
Published: 2024-02-22 02:17:32 BdST | Updated: 2024-05-05 22:35:47 BdST

আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন আপনার নামাজে মনোযোগী হওয়া বেশ কঠিন হয়ে উঠে? অথবা কেন সারা বছর আপনার ঈমান রমজান বা হজ্বের সময়ের মতো একই উচ্চতায় থাকে না? এর কারণ হতে পারে যেমন আমরা সাধারণত ফোনে কথোপকথন থেকে সরাসরি নামাজের তাকবিরে দাঁড়িয়ে পড়ি বা আমরা কেবল রমজান মাসের প্রবাহের সাথে ইবাদাতে মনোনিবেশ করি। এতে আমাদের চারপাশের পরিবেশ দ্বারা প্রভাবিত হই এবং আমাদের নিজস্ব 'আসল' অনুভূতি দিয়ে তা করি না।

আমাদের মধ্যে অনেকেই সাধারণ জীবন যাপন করি এবং আমাদের বিশ্বাসের সমৃদ্ধি একটি আসন্ন বড় ঘটনার উপর নির্ভরশীল থাকে। যেমন রমজান শুরু হওয়ার সাথে সাথে আমি প্রতিদিন কোরআনের একটি করে পৃষ্ঠা পড়া শুরু করতে যাচ্ছি; আমি হজ্ব থেকে ফিরে আসার পর প্রতি রাতে কিয়াম করতে শুরু করব; অথবা আমার সন্তানের জন্ম হলে আমি ধূমপান বন্ধ করে দেব ইত্যাদি। এই ধরনের চিন্তাভাবনার কারণে, আমরা সাধারণত একটি অ্যান্টিক্লাইম্যাক্স দিয়ে শেষ করি। ফলে আমরা ধূমপান ত্যাগ করি না, আমরা কিয়াম, নামায বা কোরআন পড়া শুরু করি না। বরং আমরা রমযানের কয়েকদিন বা কয়েক সপ্তাহ পর আমাদের আগের স্বাভাবিক অবস্থায় ফিরে আসি। এর কারণ হচ্ছে এই 'বিবৃতি' বা 'অনুভূতি' আবেগের উপর ভিত্তি করে গঠিত এবং একটি বাস্তব, চিন্তাভাবনামূলক পরিকল্পনার উপর নয়। আমরা সাধারণত রমজান বা হজ্ব  এর জন্য প্রস্তুতি নিই না বা আমাদের ঈমান বৃদ্ধির জন্য কোনো পরিকল্পনা করি না; আমরা শুধু ঘটনার প্রবাহের সাথে চলি এবং সবকিছু ঠিকভাবে হবে বলে আশা করি।

কিন্তু আপনি কি সত্যিকারের সমৃদ্ধি নিয়ে রমজানে প্রবেশ করতে পছন্দ করবেন না? যাতে এই সুন্দর মাসের প্রভাব পরবর্তীতে আপনার জীবনে স্থায়ী প্রভাব ফেলবে? কিভাবে এটা করা সম্ভব?

এজন্য নীচে রমজানের জন্য প্রস্তুতির ৮ টি ধাপ তুলে ধরা হল:  

ধাপ ১ : একটি রমজান কাউন্টডাউন তৈরি করুন

রমজানের আর কতদিন রয়েছে তাকে মনে মনে কাউন্ট ডাউন করুন। অথবা আপনার বাসায় বা অফিসে এমন কোন চিহ্ন রাখুন যা আপনার মনে এবং আপনার চারপাশের লোকেদের মধ্যে রমযানের বিষয়কে জাগ্রত রাখতে সাহায্য করবে। যখন আপনি এবং অন্যরা এইভাবে এটা গণনা করছেন বা এমনকি এটি যদি নিয়মিত কথোপকথনের একটি অংশ হয়ে ওঠে, তবে তা  রমযানের বিষয়ে আগ্রহ ও প্রস্তুতি নিতে সহযোগীতা করে।

ধাপ ২ : রমজান সম্পর্কে জ্ঞান অর্জন করুন

রমজানের বিষয়ে জ্ঞান অর্জন করা আপনাকে নিশ্চিত করতে সাহায্য করবে যে আপনি রমজানের জন্য সঠিকভাবে এবং নিখুঁতভাবে কাজ করছেন। এটি হবে আপনার জন্য অনেক প্রেরণাদায়ক দিক যে জন্য আপনি অপেক্ষায় রয়েছেন। পরিশেষে এর মাধ্যমে আপনি একটি পুরস্কার পেতে যাচ্ছেন। আপনি রমজান সম্পর্কে যত বেশি জানবেন, তত বেশি আপনি তা আমলের মাধ্যমে প্রয়োগ করতে পারবেন, এর ফলে আপনার পুরস্কার ইনশাআল্লাহ বহুগুণ বাড়বে।

ধাপ ৩ : রমজানের জন্য পরিকল্পনা করুন

পুরো কোরআন পাঠ করা হোক বা প্রতি রাতে তারাবীর নামায নিশ্চিত করা হোক, আপনি এ মাসে যা অর্জন করতে চান তার একটি তালিকা তৈরি করুন এবং তারপর আপনি কীভাবে এই লক্ষ্য অর্জন করবেন তার পরিকল্পনা করুন। এজন্য বাস্তবসম্মত লক্ষ্য থাকা গুরুত্বপূর্ণ এবং ভাল হবে যদি এই মাসে আপনার সম্পূর্ণরূপে ভিন্ন কোন রাস্তা নিতে না হয়, যাতে আপনি রমজানের পরেও এই কাজ সমূহ চালিয়ে যেতে পারেন। আপনি এ মাসে কী অর্জন করতে চান তা জানা থাকলে এটা আপনাকে নির্ধারিত কাজের উপর ফোকাস রাখতে সাহায্য করবে। রমজান শুরু হলে প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার দিনের পরিকল্পনার বাস্তবায়ন নিশ্চিত করুন এবং রমজানের পরেও এটি চালিয়ে যাওয়ার চেষ্টা করুন।

ধাপ ৪ : আপনার প্রয়োজনীয় কাজ সম্পর্কে জানুন

রমজান মাসে বা তার কিছু সময় পরে আপনার করণীয় এমন কিছু আছে কিনা যা আপনার রমযানের সময়কে প্রভাবিত করতে পারে সে বিষয়ে সচেতন থাকুন। যেমন রমজান মাসে আপনার পরীক্ষা আছে? অথবা রমজানের পর বড় ধরনের পারিবারিক বিয়ে আছে? অথবা হতে পারে বাসা পরিবর্তন করতে হবে? যদি এমন কিছু থাকে তবে এখন থেকে এই ধরনের বিষয়ের জন্য পরিকল্পনা করুন। এখনই অধ্যয়ন করুন যাতে আপনি রমজান মাস শুরু হওয়ার আগেই পরীক্ষার জন্য প্রস্তুত থাকেন। রমজানের আগে বাসা পরিবর্তনের চেষ্টা করুন বা রমজান চলে যাওয়ার পরে করুন, যাতে এটি রমযানে আপনার ইবাদত থেকে সময় না নেয়।

ধাপ ৫ : আধ্যাত্মিকভাবে প্রস্তুতি গ্রহন করুন

আমরা সবাই জানি যে রমজান মানে রোজা রাখা, নামাজ পড়া, কোরআন পাঠ করা এবং দান করা। এই ইবাদাত সমূহে এখন থেকেই মনোযোগী হওয়া শুরু করুন; রমজানের প্রথম দিন শুরু হওয়ার সাথে সাথে এসব আমলে মনোযোগী হবেন এমন আশা করবেন না। এখন থেকে নফল নামায পড়া শুরু করুন, এখন থেকে নিয়মিত কুরআন পড়া শুরু করুন। উদার হওয়ার অভ্যাস করুন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাহ অনুসরণ করুন এবং শাবান মাসে রোজা রাখুন।

ধাপ ৬ : আপনার মনকে প্রস্তুত করুন

আমরা যে খাবার গ্রহণ করে তা থেকে বেশি কিছু থেকে বিরত থাকাই রোজা। তাই ধৈর্য ধরে কাজ শুরু করুন। আপনার কথা বার্তায় অতিরিক্ত সতর্ক থাকুন এবং নিশ্চিত করুন যে আপনি গীবত করছেন না, অপবাদ দিচ্ছেন না বা অপ্রয়োজনীয় জিনিস সম্পর্কে কথা বলছেন না।

ধাপ ৭ : খারাপ অভ্যাসকে 'বিদায়' বলুন

আপনার কী খারাপ অভ্যাস আছে তা খুঁজে বের করুন এবং এখনই সেগুলি বন্ধ করুন। এ জন্য রমজান শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন না। দেরিতে ঘুমানোর অভ্যাস থাকলে তাড়াতাড়ি ঘুমানো শুরু করুন। আপনি যদি একজন ফেসবুক আসক্ত হন তবে এই আসক্তিকে বিদায় জানান। আপনার যদি কফির উন্মাদনা থাকে তবে এটি কমিয়ে দিন। এটি করার চেয়ে বলা অনেক সহজ মনে হতে পারে, কিন্তু একবার আপনি নিজেকে প্রতিশ্রুতিবদ্ধ করে নিন এবং আপনার উদ্দেশ্যকে পরিশুদ্ধ করুন - নির্দেশনার জন্য আন্তরিকভাবে দোয়া করুন। ইনশাআল্লাহ, এই খারাপ অভ্যাস সমূহ ত্যাগ করা আপনার প্রত্যাশার চেয়ে সহজ হবে।

ধাপ ৮ : সালাতকে ঘিরে আপনার সময়ের পরিকল্পনা করুন

প্রার্থনার সময়ে প্রার্থনার সাথে সাথে কাজ করা বা অফিসিয়াল যোগাযোগ করার পরিবর্তে প্রার্থনার সময়ে একটি বিরতি নেওয়ার পরিকল্পনা করুন। আপনি যেখানে প্রার্থনা করছেন সেখানে আপনার ফোনটি আপনার সাথে নিয়ে যাবেন না এবং আপনি সর্বশক্তিমান ও মহিমান্বিত আল্লাহর সামনে দাঁড়িয়ে এই বিশ্বকে ভুলে যান।


লেখক : ওয়েসাম কেরায়েম

সূত্র : এ্যাবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


পরিবার ও জীবন বিভাগের সর্বাধিক পঠিত


বিয়ে নানাভাবে আমাদের জীবনে ভূমিকা রাখে। এমনকি এটা আমাদেরকে সুখী করে, প...

পরিবার ও জীবন | 2021-09-13 20:28:40

আসসালামু আলাইকুম,আমার ১৫ বছরের ভাই হস্তমৈথুন আসক্ত যা সে আরো আগে থেকেই...

পরিবার ও জীবন | 2017-09-15 00:22:34

আধুনিক মনোবিজ্ঞান থেকে আমরা জানতে পারি যে, বাবা-মেয়ের সম্পর্কের একটি ব...

পরিবার ও জীবন | 2018-01-29 10:11:48

‘মা, আপনি কেন আমার ঘরে ঢোকার আগে দরজায় নক করেন না?’ এই প্রশ্নটি অনেক...

পরিবার ও জীবন | 2020-10-13 23:55:17

অনেক মুসলিম মনে করেন, যৌন আকর্ষণ অনুভব করাটাই পাপের কাজ।  আমার পিতা বল...

পরিবার ও জীবন | 2017-12-31 11:16:02

বিয়ে করতে গেলে তিনটি পর্ব বা তিনটি সময় অতিক্রম করতে হয়। এক – খিতবাহ ব...

পরিবার ও জীবন | 2017-11-25 21:48:23

আমাদের বেড়ে ওঠার পেছনে আমাদের বাবা ও মায়ের যথেষ্ট পরিশ্রম ও ত্যাগ স্বী...

পরিবার ও জীবন | 2021-08-28 20:47:20

গর্ভের সন্তানের সাথে কথা বললে একেবারে শুরু থেকেই সন্তান ও মায়ের মাঝে এ...

পরিবার ও জীবন | 2017-12-14 10:21:19