গুরুত্বপূর্ণ কিছু শিক্ষা যা আমাদের শিশুদেরকে স্কুলে শেখানো হয় না (১ম পর্ব)


রাউদাহ মোহাম্মদ ইউনুস
Published: 2024-05-13 01:12:05 BdST | Updated: 2024-10-16 14:46:18 BdST

[রাউদাহ মোহাম্মদ ইউনুস মালয়েশিয়ার কুয়ালালামপুরে বসবাসকারী একজন গবেষক, লেখিকা এবং সোশাল এক্টিভিস্ট। তাঁর লেখা ৪ পর্বের প্রবন্ধ Important Lessons Our Kids Arent Taught at School ধারাবাহিক বাংলা অনুবাদের প্রথম পর্ব ইসলামী বার্তার পাঠকদের উদ্দেশ্যে প্রকাশিত হল]

এক দশক আগে আমি এক সুখী তরুনী ছিলাম। জীবন বলতে আসলে কী বোঝায় বা কীভাবে এই পৃথিবী চলছে সে সম্পর্কে খুব আমার খুব বেশি ধারণা ছিলনা। আমি ইচ্ছে মত খেয়েছি এবং পান করেছি, সিনেমা দেখতে গিয়েছি এবং অন্যান্য অনেকের মত করে জীবন উপভোগ করেছি।

আমার জীবন ভালভাবে কাটছিল। অবশ্যই কিছু ক্ষেত্রে কিছু অসম্পূর্ণতা ছিল, তবে তা উদ্বিগ্ন হওয়ার মত প্রয়োজন ছিল না। প্রায় সব বিষয় আমার চোখে ভাল ছিল এবং সেসব অব্যাহত রাখারই ইচ্ছা ছিল আমার। যদি কেউ এভাবে চলার বিরুদ্ধে যেতে বলে বা প্রশ্ন করার চেষ্টা করে, আমি তাদের প্যারানয়েড বা ভ্রমগ্রস্ত মনে করতাম।

জীবনের একটি নতুন উপলব্ধি

আজ আমি দুই সন্তানের মা। জীবনের অনেক দূর ভ্রমণ করে, অনেক লোকের সাথে পরিচিত হয়ে, বেশ কয়েকটি গ্রন্থ পড়ে এবং জীবনের কয়েকটি কঠিন ঘটনায় হোঁচট খেয়ে, আমি ধীরে ধীরে একটি বেদনাদায়ক উপলব্ধিতে এসেছি যে জীবনকে আমি এতদিন যা কল্পনা করেছিলাম, আসলে সেটা তা নয়।

প্রকৃতপক্ষে, আমি যা বিশ্বাস করতাম তার মধ্যে অনেকগুলি ছিল নিছক কল্পনা। অথবা এমন কিছু যা আমার মাথায় অবচেতনভাবে বদ্ধমূল হয়ে আছে কোন দৃঢ় প্রমাণ ছাড়াই। আমি, একজন স্বাধীন মানুষ হিসাবে, আসলে আমি কি ভাবব বা বিশ্বাস করব, তা বেছে নেওয়ার খুব বেশি স্বাধীনতা এখানে নেই। তার পরিবর্তে, কিছু কিছু বিষয় আমার অন্তহীন মনে জোর করে স্থাপন করা হয়েছে। প্রধানত মূলধারার মিডিয়া, সমাজের অজ্ঞতা এবং এমনকি শিক্ষা ব্যবস্থার দ্বারা। অন্য কথায়, প্রকৃতপক্ষে, এক্ষেত্রে প্রতিটি ভুল ধারণার পেছনে কারণ রয়েছে।

একদিন আমি আমার বাচ্চাদের সাথে একটি 'হোম লার্নিং সেশন' পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি জানতাম গণিত, ভাষা, বিজ্ঞান এবং অন্যান্য বিষয়সমূহ যেভাবেই হোক স্কুলে পড়ানো হবে। কিন্তু সেখানে অনুপস্থিত যা থাকে তা হচ্ছে সাধারণত নৈতিকতা এবং মূল্যবোধের পাঠ। তাই আমি আমার বাচ্চাদের সাথে সেই বিষয় সমূহ শেয়ার করার পরিকল্পনা নিয়ে আমি নিজেই বসেছিলাম। তাদেরকে আল্লাহর সম্পর্কে চেতনা, সাহস, দয়া, সহানুভূতি, উদারতা, শৃঙ্খলা, প্রাণী ও পরিবেশের প্রতি ভালবাসা এবং আরও অনেক কিছুর মতো মূল্যবোধ শিখাতে হবে।

তাই আমি এসব বিষয়ে ইন্টারনেট থেকে ছবি সংগ্রহ করার চেষ্টা করি যাতে আমি বিষয়টিকে তাদের সাথে সহজ বোধগম্য করাতে পারি। কিন্তু সেখানে আমি হতবাক হয়ে দেখলাম এবং আমি বুঝতে পেরেছিলাম যে আমাদের দৈনন্দিন জীবনে কীভাবে এসকল সরল জিনিস সমূহ প্রদর্শিত হচ্ছে। প্রথম বিষয়টি হচ্ছে সাহস:

সাহসের বর্ণনা দেওয়ার জন্য আমি অনলাইনে যে সাধারণ চিত্র সমূহ পেয়েছি তা হল লোকেরা একটি পাহাড়ের নিচে লাফ দিচ্ছে, বা কেউ একটি পাহাড়ের উপর বসে আছে, বা ফায়ারম্যানরা আগুন নেভানোর চেষ্টা করছে। দুর্ভাগ্যবশত, এগুলোর কোনোটিই 'সাহস'-এর প্রকৃত ধারণা প্রকাশ করছেনা। যে সাহসের ধারনা আমার মনে ছিল, বা যা আমি আমার সন্তানদেরকে বুঝতে চেয়েছিলাম।

আজকের পৃথিবীতে অনেক অসঙ্গতি এবং অবিচার দেখে, আমি ভাবতে বাধ্য হই যে, আমার সন্তানেরা এই ধরনের বাহ্যিক সাহসের চাইতে আরো বেশি কিছু বোঝা দরকার। তবে যারা শারীরিকভাবে সাহসী বা অগ্নিনির্বাপক কর্মী যারা  জীবন বাঁচান, তাদের কাজটাকে ছোট করে দেখানোর জন্য নয়, বরং আমার সন্তানদেরকে শারীরিক সাহসিকতার বাইরে প্রকৃত সাহস কি তা শেখানোর জন্য। প্রকৃত সেই সাহস যা হচ্ছে স্বৈরাচার ও অন্যায়ের বিরুদ্ধে কথা বলার সাহস এবং নিজের স্বার্থের বিরুদ্ধে গেলেও সত্য বলার সাহসের চেয়ে প্রয়োজনীয় আর কিছু নেই।

প্রয়োজনের সময় সাহসিকতা দেখানো ভালো। কিন্তু সৎ সাহস এবং নৈতিক শুদ্ধতা যা আজকাল খুব বিরল হয়ে উঠছে। মার্ক টোয়েনের এই কথাটা কতই না চমৎকার, এটা কৌতূহলের বিষয় যে পৃথিবীতে শারীরিক সাহস এত সচরাচর এবং নৈতিক সাহস এত বিরল! (চলবে)


লেখিকা : রাউদাহ মোহাম্মদ ইউনুস

রাউদাহ মোহাম্মদ ইউনুস মালয়েশিয়ার কুয়ালালামপুরের একজন গবেষক, লেখিকা এবং সোশাল এক্টিভিস্ট। তাঁর গবেষণার বিষয়ের মধ্যে রয়েছে বার্ধক্য, বয়স্কদের প্রতি অযত্ন, মানব পাচার এবং উদ্বাস্তু স্বাস্থ্য। তিনি Tales of Mothers: Of courage and love এবং ' Displaced and Forgotten: Memoirs of refugees বইয়ের সম্পাদক।

সূত্র : এ্যাবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


পরিবার ও জীবন বিভাগের সর্বাধিক পঠিত


বিয়ে নানাভাবে আমাদের জীবনে ভূমিকা রাখে। এমনকি এটা আমাদেরকে সুখী করে, প...

পরিবার ও জীবন | 2021-09-13 20:28:40

আসসালামু আলাইকুম,আমার ১৫ বছরের ভাই হস্তমৈথুন আসক্ত যা সে আরো আগে থেকেই...

পরিবার ও জীবন | 2017-09-15 00:22:34

আধুনিক মনোবিজ্ঞান থেকে আমরা জানতে পারি যে, বাবা-মেয়ের সম্পর্কের একটি ব...

পরিবার ও জীবন | 2018-01-29 10:11:48

‘মা, আপনি কেন আমার ঘরে ঢোকার আগে দরজায় নক করেন না?’ এই প্রশ্নটি অনেক...

পরিবার ও জীবন | 2020-10-13 23:55:17

অনেক মুসলিম মনে করেন, যৌন আকর্ষণ অনুভব করাটাই পাপের কাজ।  আমার পিতা বল...

পরিবার ও জীবন | 2017-12-31 11:16:02

বিয়ে করতে গেলে তিনটি পর্ব বা তিনটি সময় অতিক্রম করতে হয়। এক – খিতবাহ ব...

পরিবার ও জীবন | 2017-11-25 21:48:23

আমাদের বেড়ে ওঠার পেছনে আমাদের বাবা ও মায়ের যথেষ্ট পরিশ্রম ও ত্যাগ স্বী...

পরিবার ও জীবন | 2021-08-28 20:47:20

গর্ভের সন্তানের সাথে কথা বললে একেবারে শুরু থেকেই সন্তান ও মায়ের মাঝে এ...

পরিবার ও জীবন | 2017-12-14 10:21:19