লন্ডনে শুরু হতে যাচ্ছে বিশ্ব হালাল খাদ্য উৎসব


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2024-09-28 11:28:56 BdST | Updated: 2024-10-16 06:19:08 BdST

ওয়ার্ল্ড হালাল ফুড ফেস্টিভ্যাল বিশ্বের বৃহত্তম হালাল খাবারের অনুষ্ঠান হিসেবে পরিচিত। এর নবম বার্ষিক অনুষ্ঠান ২৮-২৯ সেপ্টেম্বর লন্ডন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আয়োজকরা আশা করছেন, এই বছরের উৎসবে ২০ হাজারেরও বেশি দর্শক আসবে।

উৎসবটি বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলের বৈচিত্রময় স্বাদ সমৃদ্ধ হালাল খাবারে প্রতিশ্রুতি দেয়, যেখানে পাকিস্তান, তুরস্ক, মরক্কো এবং ইন্দোনেশিয়ার মতো দেশের প্রতিনিধিত্বকারী বিক্রেতা, শেফ এবং খাবারের স্টলের একটি বৈচিত্র্যময় লাইনআপ রয়েছে। উৎসবের অন্যতম আকর্ষণ হল পরিবার-বান্ধব পরিবেশ। এই বছর আয়োজকরা শিশুদের বিশেষ অঞ্চল এবং বাজার সম্প্রসারিত করেছে, যাতে পরিবারগুলির একসাথে বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণের পর্যাপ্ত সুযোগ থাকে।

এছাড়াও, আওয়ার ফিউচার হেলথের সাথে যৌথভাবে উৎসবে একটি মোবাইল হেলথ ক্লিনিক থাকবে, যা অংশগ্রহণকারীদেরকে স্বাস্থ্য বিষয়ক গবেষণায় অংশগ্রহণ এবং স্বাস্থ্য পরীক্ষা করাতে সহায়তা করবে, সামাজিক সুস্থতার পরিবেশকে সমৃদ্ধ করবে।

ইভেন্ট ডিরেক্টর ওয়ালিদ জাহাঙ্গীর উৎসব সম্পর্কে তার উচ্ছ্বাস প্রকাশ করেছেন এবং অংশগ্রহণকারীদের মধ্যে আলোচনা ও সংযোগ বৃদ্ধির গুরুত্বের ওপর জোর দিয়েছেন।  জনাব জাহাঙ্গীর বলেন, “আমরা উৎসবে ইন্টারেক্টিভ প্যানেলের মাধ্যমে আলোচনা ও কথোপকথনকে উৎসাহিত করি, যার সব স্তরের মানুষকে খাদ্য, সংস্কৃতি এবং সমাজের অপরাপর সদস্যদের সাথে শেয়ার করা মূল্যবোধের সাথে সংযোগ স্থাপনের সুযোগ দেয়।

পারস্পরিক জানাশোনা এবং বোঝাপড়ার প্রসারে উৎসবের আয়োজকরা আশা করছেন, এই পরিবেশ সাংস্কৃতিক বিনিময় ও বোঝাপড়াকে উৎসাহিত করবে।

বিশ্বব্যাপী ক্রমবর্ধমান মুসলিম জনসংখ্যা হালাল-প্রত্যয়িত পণ্যের চাহিদা বাড়িয়ে দিয়েছে এবং উৎসব এই প্রবণতাকে প্রতিফলিত করে।

জনাব জাহাঙ্গীর উল্লেখ করেন, "নৈতিক, টেকসই এবং উচ্চ মানের খাদ্য উৎসের প্রতি ক্রমবর্ধমান আগ্রহ শুধুমাত্র মুসলিম ভোক্তাদের নয়, সকল ধরনের মানুষকে হালাল খাবারের প্রতি আকৃষ্ট করেছে।"

এই বছরের ইভেন্টে একটি নতুন সংযোজন হল সেলিব্রিটি শেফ কুকরি থিয়েটার, যার আয়োজক শেলিনা পারমাল্লু, ITV-র  বিখ্যাত অনুষ্ঠান "কুকিং উইথ দ্য স্টারস" পরিচালনাকারী। শেলিনা অন্যান্য শীর্ষ শেফদের সাথে ইন্টারেক্টিভ রান্না প্রদর্শনের নেতৃত্ব দেবেন, এটিকে অবশ্যই দেখার মতো একটি আকর্ষণীয় ইভেন্টে পরিণত করবেন। নাদিয়া হুসেন এবং বিগ জুউ সহ সেলিব্রিটি অতিথিদেরও উপস্থিত থাকার আশা করা হচ্ছে, যা উৎসবের আবেদন আরও বাড়িয়ে তুলবে।

এর বিভিন্ন অফার এবং আকর্ষণীয় কার্যক্রমের সাথে, ওয়ার্ল্ড হালাল ফুড ফেস্টিভ্যাল একইভাবে খাদ্যপ্রেমীদের এবং সাংস্কৃতিক উত্সাহীদের জন্য একটি উল্লেখযোগ্য আয়োজন হতে যাচ্ছে, যা হালাল খাবারের সমৃদ্ধি প্রদর্শন করে এবং সমাজের লোকদের আন্ত- সংযোগ বাড়িয়ে তোলে।


সূত্র: এ্যাবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


পরিবার ও জীবন বিভাগের সর্বাধিক পঠিত


বিয়ে নানাভাবে আমাদের জীবনে ভূমিকা রাখে। এমনকি এটা আমাদেরকে সুখী করে, প...

পরিবার ও জীবন | 2021-09-13 20:28:40

আসসালামু আলাইকুম,আমার ১৫ বছরের ভাই হস্তমৈথুন আসক্ত যা সে আরো আগে থেকেই...

পরিবার ও জীবন | 2017-09-15 00:22:34

আধুনিক মনোবিজ্ঞান থেকে আমরা জানতে পারি যে, বাবা-মেয়ের সম্পর্কের একটি ব...

পরিবার ও জীবন | 2018-01-29 10:11:48

‘মা, আপনি কেন আমার ঘরে ঢোকার আগে দরজায় নক করেন না?’ এই প্রশ্নটি অনেক...

পরিবার ও জীবন | 2020-10-13 23:55:17

অনেক মুসলিম মনে করেন, যৌন আকর্ষণ অনুভব করাটাই পাপের কাজ।  আমার পিতা বল...

পরিবার ও জীবন | 2017-12-31 11:16:02

বিয়ে করতে গেলে তিনটি পর্ব বা তিনটি সময় অতিক্রম করতে হয়। এক – খিতবাহ ব...

পরিবার ও জীবন | 2017-11-25 21:48:23

আমাদের বেড়ে ওঠার পেছনে আমাদের বাবা ও মায়ের যথেষ্ট পরিশ্রম ও ত্যাগ স্বী...

পরিবার ও জীবন | 2021-08-28 20:47:20

গর্ভের সন্তানের সাথে কথা বললে একেবারে শুরু থেকেই সন্তান ও মায়ের মাঝে এ...

পরিবার ও জীবন | 2017-12-14 10:21:19