ইসলামী শরীয়াহর প্রধান ৩টি লক্ষ্য


ড. ওয়ায়েল হামজা
Published: 2024-05-05 21:44:30 BdST | Updated: 2024-05-19 04:44:37 BdST

ইসলামী শরীয়াহর উৎস অর্থাৎ মহিমান্বিত কোরআন এবং আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সুন্নাহ পাঠ করলে যে কেউ দেখতে পাবে যে শরীয়াহ তার সমস্ত শিক্ষা, বিধান, আইন এবং নির্দেশিকার মাধ্যমে একটি মূল্যবোধ স্থাপন করে। ইসলামের বিজ্ঞ আলেমগণ শরীয়াহ যা শেখায় তার পিছনের কিছু কারণ এবং প্রজ্ঞা দেখতে পান এবং এতে লক্ষ্য অর্জনের জন্য রড় একটি উদ্দেশ্য রয়েছে। ইমাম আবু হামিদ আল-গাজালি এবং আশ-শাতিবির মতো মুসলিম আলেমগণ শরীয়াহর মূল্যবোধ ও উদ্দেশ্যের প্রতি বিশেষ মনোযোগ দিয়েছেন। এই উদ্দেশ্য সমূহ শরীয়াহর বিধানে সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। কোরআন ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম এর সুন্নাহ গভীরভাবে পরীক্ষা করার মাধ্যমে তা বোঝা যায়।

মুসলিম আলেমগণ ইসলামী শরীয়াহর লক্ষ্য অর্জনের জন্য প্রধান উদ্দেশ্য সমূহ নির্ণয় করার জন্য বহু প্রচেষ্টা করেছেন। যদিও লিখিতভাবে এবং মৌখিকভাবে ভিন্নভাবে বলা হলে তাদের প্রায় সবকটিরই একই লক্ষ্যে দেখা যায় । শেখ মোহাম্মদ আবু জাহরা বলেন, শরিয়াহ মানবতার জন্য রহমত হিসাবে এসেছে। এই করুণা তিনটি প্রধান লক্ষ্য অর্জনে নিজেকে নির্দেশ করে, যথা- আধ্যাতিকতার উৎকর্ষ সাধন, ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং মানুষের কল্যাণ সাধণ। (শেখ মোহাম্মদ আবু জাহরাহ, উসুল আল-ফিকহ)

আধ্যাত্মিকতার উৎকর্ষ সাধন

আসমানী আইনের দিকে তাকালে যে কেউ বুঝতে পারবে যে শরীয়াহর প্রথম লক্ষ্য হল ধার্মিক মানুষের বিকাশ ও উৎকর্ষ সাধন করা যাতে সে তার নিজের জন্য এবং সামাজের জন্য কল্যাণের উত্স হয় এবং যে কোনও মন্দ বিষয়কে হ্রাস করে এবং নির্মূল করে। যে সকল মন্দ বিষয় তার থেকে ঘটে যা তার নিজের বা নিজের সমাজের লোকেদের ক্ষতি করতে পারে। এ বিষয়টি ব্যক্তির আচার-অনুষ্ঠান এবং নৈতিক ব্যবস্থার মাধ্যমে সামাজের প্রতি ঘটে। এক্ষেত্রে ধার্মিক মানুষের আধ্যাত্মিকতার বিকাশই শরীয়াহর মুল লক্ষ। শরীয়াহর অনুসারী একজন মানুষ স্রষ্টাকে জানেন, তাঁর সম্পর্কে সচেতন, তাঁর অনুগত এবং তাঁর আদেশ পালনকারী। শরীয়াহ পালনকারী মানুষ অন্যদের জন্য উপকারী। তারা উপকারী তাদের পরিবার এবং  সমাজের জন্য। এই মানব গোষ্ঠিই মানবতার জন্য ইসলামের রহমতের বহিঃপ্রকাশ।

ন্যায়বিচার প্রতিষ্ঠা

দ্বিতীয়ত, শরীয়াহ এসেছে মুমিন সমাজের মধ্যে এবং অন্যান্য সমাজ ও গোষ্ঠীর মধ্যে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য। যেভাবে পবিত্র কোরআনে বলা হয়েছে, নিশ্চয়ই, আল্লাহ ন্যায়বিচারের আদেশ দেন। (সূরা আন-নাহল ১৬:৯০)। আরো বলা হয়েছে, আল্লাহ মানুষকে নির্দেশ দিয়েছেন ন্যায়ের পক্ষে দৃঢ়ভাবে দাঁড়াতে। (সূরা আন-নিসা ৪:১৩৫)

ন্যায়বিচার ইসলামের একটি মহৎ ও ব্যাপক লক্ষ্য। আদালতে ন্যায়বিচার, একে অপরের সাথে আচরণে ন্যায়বিচার, পরিবারের সদস্যদের প্রতি ন্যায়বিচার এবং নিজের সাথে ন্যায়বিচারের জন্য ইসলাম নির্দেশনা দেয়। শরীয়াহ প্রত্যেক মানুষকে সমান হিসাবে গণ্য করে। জাতি, সম্পদ বা পরিবারের কারণে কারো ওপর কারো শ্রেষ্ঠত্ব নেই। শরীয়াহ এমনকি যুদ্ধের সময় মুসলিমদেরকে তাদের শত্রুদের সাথে ন্যায়বিচার করতে বাধ্য করে। শরীয়াহ নারী ও পুরুষের মধ্যে ন্যায়বিচার প্রতিষ্ঠা করে এবং অধিকার ও দায়িত্বের ক্ষেত্রে নারীদেরকে পুরুষের সমকক্ষ হিসাবে গণ্য করে। যেমন কোরআনে বলা হয়েছে, আর নারীদের উপর তাদের যেমন অধিকার রয়েছে, তাদের উপরও নারীদের ন্যায়সঙ্গত অধিকার আছে; (আল-বাকারা ২:২২৮)

মানব জাতির কল্যাণ সাধন 

তৃতীয়ত, শরিয়াহ এসেছে মানব জাতির কল্যাণের জন্য। শরীয়াহ প্রকৃত উপকার ও কল্যাণ ছাড়া আর কিছু বলে না। মুসলিম বিজ্ঞ আলেমরা এটা পর্যবেক্ষণ করেছেন যে শরীয়াহর সমস্ত শিক্ষার লক্ষ্য পাঁচটি প্রধান বিষয়ে কল্যাণ সাধন করা। এই পাঁচটি বিষয় মানব জীবনের জন্য অপরিহার্য। যেমন আবু হামিদ আল গাজ্জালী (র.) বলেছেন, কল্যাণ সাধন করা, অকল্যাণ দূর করার কাজটি মানুষের জন্য অপরিহার্য। এই কল্যাণ সাধনকেই আমরা বলি শরীয়াহর লক্ষ। সুতরাং শরিয়াহর মানুষের জন্য কয়েকটি উদ্দেশ্য রয়েছে। শরীয়াহর সমস্ত শিক্ষার লক্ষ্য পাঁচটি প্রধান বিষয়ে কল্যাণ সাধন করা, আর তা হচ্ছে  ধর্ম, জীবন, বুদ্ধিভিত্তি, বংশ ও সম্পত্তি রক্ষা করা। (আবু হামিদ আল-গাজ্জালির কিতাব আল-মুস্তাফা)


লেখক : ড. ওয়ায়েল হামজা

ড. ওয়ায়েল হামজা একজন ইসলামী লেখক, চিন্তাবিদ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলিম আমেরিকান সোসাইটির একজন সক্রিয় ব্যক্তিত্ব।

সূত্র : এ্যাবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


ইসলামী বিষয়াবলী বিভাগের সর্বাধিক পঠিত


অনেক মুখমন্ডল সেদিন হবে সজীব, তাদের কর্মের কারণে সন্তুষ্ট, তারা থাকবে...

ইসলামী বিষয়াবলী | 2018-04-23 23:36:39

রাসূল স. বলেছেনঃ বেশি বেশি কোর’আন তেলা’ওয়াত কর, কেননা হাশরের দিন এ কো...

ইসলামী বিষয়াবলী | 2018-08-15 23:24:11

হযরত মুয়াজ (রা.) রাসূল (সা.) এর কাছ থেকে কিয়ামতের দিন প্রথম তিনজন জাহা...

ইসলামী বিষয়াবলী | 2018-02-22 00:11:13

মুসলিম উম্মাহর সদস্য হিসেবে আপনার উচিত সর্বদা জ্ঞান অর্জনে লিপ্ত থাকা।...

ইসলামী বিষয়াবলী | 2018-06-29 08:34:21

"হে আল্লাহ্, আমি আপনার কাছে আশ্রয় চাই দুশ্চিন্তা, দুঃখ, অক্ষমতা, অলসত...

ইসলামী বিষয়াবলী | 2018-05-06 13:46:07

হজ্জ্ব ইসলামের একটি মৌলিক ইবাদত। হিজরী ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর জি...

ইসলামী বিষয়াবলী | 2018-08-16 23:47:11

হযরত আবু যর (রা.) থেকে বর্ণিত, সহীহ বুখারী ও মুসলিম উভয় হাদীসগ্রন্থেই...

ইসলামী বিষয়াবলী | 2018-06-22 23:12:36

রাসূল (সা.) এর এক হাদীসে কেয়ামতের নিকটবর্তী হওয়ার লক্ষন হিসেবে দশটি নি...

ইসলামী বিষয়াবলী | 2019-04-10 23:46:12