রিসালে-ই নূর: ধর্মনিরপেক্ষতার প্রতিষেধক


ফৌজিয়া; ভাবানুবাদঃ হুমায়রা হুসাইন
Published: 2022-06-10 21:12:35 BdST | Updated: 2024-05-14 17:07:32 BdST

 

রিসালে- নুর মাদ্রাসা, এমন একটি সাধারণ প্রতিষ্ঠান যেখানে মাদ্রাসা শিক্ষার পাশাপাশি চর্চা করা হয় ঐতিহ্যগত পড়াশোনা । তুরস্কে উসমানীয়দের পতনের পর নতুন নেতারা শিক্ষা প্রতিষ্ঠান থেকে ধর্মনিরপেক্ষতার নামে ইসলাম ধর্মীয় শিক্ষা কে নির্মূল করে। নূর আন্দোলনের প্রতিষ্ঠাতা সৈয়দ নুরসি এই ইসলাম ধর্মীয় শিক্ষাকে পূর্নপ্রতিষ্ঠা করার জন্য তার জীবন উৎসর্গ করেছিলেন।

এভাবে শত প্রতিকুলতা অতিক্রম করে কঠিন থেকে কঠিনতর পরিস্থিতি সত্ত্বেও, তিনি তার রিসালে- নুর  “Epistles of Light” এর মাধ্যমে ইসলামী শিক্ষা পুনরুদ্ধার করতে পারেন যা তৎকালীন অন্ধকারাচ্ছন্ন সময়ে এক “আলোর বাহক” হিসেবে প্রতীয়মান হয়।

 

ধর্মনিরপেক্ষ সময়ে ধর্মীয় বিশ্বাস পুনরুজ্জীবিত করা

নুরসি ছিলেন একজন জ্ঞানী ও প্রভাবশালী মুসলিম যিনি তার দেশে ধর্মনিরপেক্ষতার উত্থান প্রত্যক্ষ করেছিলেন। তিনি শিক্ষার জন্য একটি নতুন পদ্ধতির প্রস্তাবনা করেছিলেন: ধর্মীয় এবং ধর্মনিরপেক্ষ বিজ্ঞানকে একীভূত করা।  তিনি  এমন একটি সময়ে ইসলামী শিক্ষাকে পুনঃপ্রতিষ্ঠা করতে প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন যখন যখন মানুষ অসাম্প্রদায়িকতার স্রোতে গা ভাসিয়ে নিজেদের অস্তিত্ব ভুলতে বসেছিল।

 

রিসালে- নুর সংগ্রহে বিশেষ কী আছে?

রিসালে- নুর  ও নুরসি এর সংগ্রহের   প্রায় নয়টি বই এর ভাষ্য ও মূল প্রতিপাদ্য ছিল-   ধর্মনিরপেক্ষ যুগের উত্থানের বিপরীতে আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে কুরআন এবং সুন্নাহ।

“Epistles of Light”. চল্লিশটিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে, এবং সারা বিশ্বে লক্ষ লক্ষ পাঠকের কাছে পৌঁছেছে। এই সিরিজটিকে কুরআনের পরে সর্বাধিক পঠিত ইসলামিক বইগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়।

 

বইটির সমৃদ্ধ বিষয়বস্তু জীবনের বিভিন্ন দিক এর সাথে  কুরআন এর বাস্তব সম্মত যোগ ও ব্যাখ্যা  প্রতিফলিত করে। জীবনের অর্থ এবং উদ্দেশ্য, আল্লাহর প্রতি ভালবাসা,  জ্ঞান, কুরআন এর সাথে   আধুনিক মানসিকতার মানানসই যুক্তিসঙ্গত, বাস্তব এবং আধ্যাত্মিক বিশ্লেষণ – এর কারনে বইটির গ্রহণযোগ্যতা পায়।  এই সহজে ব্যাখ্যা করার পদ্ধতি লক্ষ লক্ষ পাঠকদের আকর্ষণ করে: এটি বিশেষভাবে স্রষ্টা ও  সত্য অনুসন্ধানকারীদের একটি জ্ঞানগর্ভ দিকনির্দেশনা। নুরসির যুক্তিসঙ্গত  ও ইতিবাচক ব্যাখ্যা ও উত্তর দেওয়ার পদ্ধতি সকল প্রকার ধর্মান্ধতা ও অপব্যখ্যাগুলোর অস্ত্যতা প্রমানে সমর্থ হয়েছে।   সারা বিশ্বের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে  রিসালা-ই নূর এর আলোর বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য নিবেদিতপ্রাণ শিক্ষকরা অবিরাম কাজ করে যাচ্ছেন। এই বিষদ আলোচনা বা ক্লাস গুলোতে কেউ চাইলে সরাসরি যোগ দিতে পারেন, অথবা  আলোচনায়ও যোগ দিতে পারেন।

 

মাদ্রাসা সম্পর্কে লেখকের  ব্যক্তিগত অভিজ্ঞতা

নুরসীর ইসলামী দৃষ্টিকোণ থেকে জীবনব্যবস্থা ও আধুনিকতাবাদী ভাষ্যগুলি তাঁর অনুসারীদের উপর দারুণ প্রভাব ফেলে।   এখানের  সমাবেশগুলোতে যিকির এবং জ্ঞানের অন্বেষণের চর্চা হয়।  এটি বাস্তবিকভাবে একটি সুষ্ঠ সামাজিক জীবন এর পরিপূর্ণ বিশ্লেষণ যেখানে সকলে খাদ্য, চিন্তাভাবনা, স্বাচ্ছন্দ্যের সময় এবং কষ্ট ভাগাভাগি করে থাকে।। এই লোকদের সাথে থাকা কিছু সাহাবীর জীবনের কথা মনে করিয়ে দেয় যাদের সম্পর্কে আমরা পড়েছি, তাদের সাথে যোগদান আধ্যাত্মিকতাকে ত্বরান্বিত করে

 

উৎস

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


বিবিধ বিভাগের সর্বাধিক পঠিত


মক্কার পবিত্র কাবার ঘরের সংলগ্ন উত্তরের কিছু অংশ অর্ধচন্দ্রাকার বৃত্ত...

বিবিধ | 2018-08-14 23:29:33

আমরা কোনো কঠিন মূহুর্ত বা বিপদের সম্মুখীন হলে খুব সহজেই ভেঙ্গে পড়ি। আল...

বিবিধ | 2021-06-24 04:03:23

ইসলাম ও খ্রিস্টধর্ম, উভয় ধর্মেই পৃথিবীর সমাপ্তির পর্বের মিথ্যা খোদা দা...

বিবিধ | 2021-09-05 19:36:28

গত ১৪ই জুন ক্রীড়াজগতের অন্যতম বৃহত্তম আসর বিশ্বকাপ ফুটবলের আনুষ্ঠানিক...

বিবিধ | 2018-06-22 22:32:19

রাত ১২টা বা ১টা পর্যন্ত জেগে থাকাটা ছিল আমার অন্যতম একটি বদভ্যাস। ছোট...

বিবিধ | 2018-03-26 09:49:08

ইসলাম ও খ্রিস্টধর্ম, উভয় ধর্মেই পৃথিবীর সমাপ্তির পর্বের মিথ্যা খোদা দা...

বিবিধ | 2019-02-17 23:09:17

ইবনে খালদুন আসাবিয়াতত্ত্ব বা গোষ্ঠী সংহতির উপর রাষ্ট্র দর্শনের ভিত্তিক...

বিবিধ | 2019-03-29 23:50:18

১. ধৈর্যশীল যিনি সব পরিস্থিতিতে ধৈর্যধারণে সক্ষম, কখনোই চিৎকার চেঁচাম...

বিবিধ | 2021-09-04 20:19:56