আজ কবি মতিউর রহমান মল্লিকের ১৩তম মৃত্যুবার্ষিকী


Abu Sakif
Published: 2023-08-12 16:28:02 BdST | Updated: 2024-05-14 07:56:45 BdST

আজ ১২ আগস্ট, কবি মতিউর রহমান মল্লিকের মৃত্যুবার্ষিকী।  ২০১০ সালের এই দিনে বিশিষ্ট কবি, গীতিকার, সুরকার, শিল্পী, সাহিত্যিক, সম্পাদক ও সাংস্কৃতিক সংগঠক কবি মতিউর রহমান মল্লিক রাজধানীর স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেন।

এই দিনকে কেন্দ্র করে কবি মতিউর রহমান মল্লিকের স্মরণ, পঠন ও চর্চা অব্যাহত রাখার প্রয়াসের ধারবাহিকতায় ইসলামী বার্তা একটি ডকুমেন্টারী তৈরী করেছে, যেখানে আলোচনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ।

মতিউর রহমান মল্লিক ছিলেন বহুগুণের আধার এক অনন্য মানুষ। শুধুমাত্র কবি হিসেবেই নয়, গীতিকার হিসেবে তিনি যেমন খ্যাতির শীর্ষে উঠেছেন তেমনি সুরকার এবং শিল্পী হিসেবেও দেশ-বিদেশের লাখো মানুষের হৃদয় জয় করেছেন। তার স্ব-কণ্ঠে ধারণকৃত অ্যালবাম প্রতীতি-১ এবং প্রতীতি-২ এখনো বিশ্বাসী হৃদয়ে ঝড় তোলে। খ্যাতিমান শিল্পী খালিদ হোসেন, সালাউদ্দীন আহমেদ, ইয়াকুব আলী খান, আবুবকর সিদ্দিকসহ অনেক শিল্পীর কণ্ঠে উঠে এসেছে তাঁর গান। সেই সাথে তাঁর অনেক কবিতা ইংরেজি, আরবি ও উর্দুভাষায় অনূদিত হয়েছে। বাংলাদেশ টেলিভিশনে জীবনের আলো অনুষ্ঠানের দীর্ঘদিনের আলোচক, এনটিভিতে গল্পদাদুর আসরের পরিচালক এবং দিগন্ত টেলিভিশনের অনুষ্ঠান প্রিভিউ কমিটির সদস্য হিসেবে সুনাম অর্জন করেছেন তিনি। মহান আল্লাহ তাঁকে জান্নাতুল ফেরদৌস দান করুন। আমিন।

কবি মতিউর রহমান মল্লিক ১৯৫৪ সালের ১ মার্চ বাগেরহাট জেলার ফকিরহাটের বারুইপাড়া গ্রামের এক ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবারে জন্মগ্রহণ করেন। হযরত খানজাহান আলী (র.) এর স্মৃতিবিজড়িত ষাট গম্বুজ মসজিদ থেকে অনতিদূরে অবস্থিত এ গ্রামটি। তিনি মরহুম মুন্সি কায়েম উদ্দিন মল্লিক ও আছিয়া খাতুন এর সর্বকনিষ্ঠ সন্তান। চৌদ্দ ভাই-বোনের মধ্যে মল্লিক ছিলেন সবার ছোট।

কবি মতিউর রহমান মল্লিক শৈশবকাল থেকেই সাহিত্যচর্চা করে আসছেন। সাহিত্যচর্চার্কে বেগবান করার জন্যই তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সংস্থা প্রতিষ্ঠা করেন। শৈশব থেকেই বিভিন্ন ধরনের সংগঠন গড়ে
তুলেছেন। তিনি ১৯৭৮ সালে সমমনা সংস্কৃতিকর্মীদের নিয়ে গড়ে তোলেন ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন সাইমুম শিল্পীগোষ্ঠী। সাইমুম এ দেশে বাদ্যবিহীন ইসলামী গানের নবযাত্রার সূচনা করে। অল্প সময়ের ব্যবধানে এ দেশের মুসলমানের কাছে এ গান ব্যাপকভাবে সমাদৃত হয়ে ওঠে এবং কালক্রমে ইসলামী গানের বিশাল ভাণ্ডার গড়ে তোলে সাইমুম শিল্পীগোষ্ঠী । তারপর একে একে তাঁর অনুপ্রেরণায় বাংলাদেশের শহর, নগর, গ্রাম, গঞ্জ, স্কুল, কলেজ, মাদরাসা, ও বিশ্ববিদ্যালয়ে গড়ে ওঠে একই ধারার অসংখ্য সাংস্কৃতিক সংগঠন। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গ, আসামসহ বিশ্বের যেখানেই বাংলা ভাষাভাষী মুসলমান রয়েছে সেখানেই গড়ে উঠেছে একই
ধারার বহু সাংস্কৃতিক সংগঠন।

আধুনিক বাংলাসাহিত্যে মতিউর রহমান মল্লিক এক স্বতন্ত্র ধারার কবি। আবর্তিত তৃণলতা, অনবরত বৃক্ষের গান, চিত্রল প্রজাপতি, তোমার ভাষায় তীক্ষ্ন ছোরা, নিষন্ন পাখির নীড়ে’ কাব্যগ্রন্থসমূহে তিনি যেমন নিজেকে মেলে ধরেছেন আধুনিকতা এবং মানবিকতার মায়ার চাদরে তেমনি ছড়াগ্রন্থ ‘রঙিন মেঘের পালকি’তে তিনি উড়িয়েছেন স্বপ্নযাদু। গীতলতাকে ধারণ করে আধুনিক শব্দচয়ন, উপমায় শেকড়ের ডাক, ঐতিহ্যের অনুসন্ধান এবং বিষয়বস্তু নির্বাচনে বিশ্বাস ও মানবতাকে অবলিলায় ঠাঁই দিয়েছেন তাঁর কবিতায়। শিল্পের জন্য শিল্পচর্চা, যৌনতা বা অশ্লীলতা কিংবা নারীদেহের রসালো বর্ণনা ছাড়াই মননশীল কবিতা রচনার মাধ্যমে যে নিজেকে প্রতিষ্ঠিত করা যায় মতিউর রহমান মল্লিক তা প্রমাণ করে গেছেন। কবিতার প্রতিটি শব্দ-বাক্য উপমা-উৎপ্রেক্ষা আঙ্গিক নির্মাণে তিনি মননশীলতার পথে হেঁটেছেন। তৈরি করেছেন স্বকীয়ঢঙে আধুনিক কাব্যভাষা- যা একজন কবির জন্য অপরিহার্য বিষয়। তাঁর কাব্যভাষার যে আধুনিকতা, শব্দের তৎসমতা ব্যবহাররীতি, নন্দিত শব্দের উৎসারণ সবকিছু তাঁর নিজস্ব ঢঙে। ঐতিহ্যের ব্যবহার ও দেশজ অনুসঙ্গের দ্যোতনা তাঁর কবিতাকে হৃদয়গ্রাহ্য করে তুলেছে। সেইসাথে কবিদের কাজ স্বপ্ন দেখানো। কাজী নজরুল ইসলামও বলেছেন, ‘আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে’; কবি ফররুখ আহমদ তাই ডাক দিয়েছেন- ‘ছিঁড়ে ফেলে আজ আয়েশী রাতের মখমল অবসাদ/ নতুন পানিতে হাল খুলে দাও, হে মাঝি সিন্দবাদ’। পূর্বসূরীদের এমন আহ্বানে সর্বান্তকরণে জেগে উঠেছিলেন কবি মতিউর রহমান মল্লিক। জেগে উঠেছিলেন শুধু লেখনীতে নয়; বাস্তব জীবনের পদে পদে তা বাস্তবায়নের আপ্রাণ চেষ্টা সাধনাও করে গেছেন। তাইতো তিনি মানবিক মূল্যবোধে উজ্জীবিত সকল পাঠকের হৃদয়ের কবি, ভালোবাসার কবি, স্বপ্ন-প্রেরণার কবি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত


তারাবি নামাজ পড়িতে যাইব মোল্লাবাড়িতে আজ, মেনাজদ্দীন, কলিমদ্দীন, আয় তোর...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-05-18 16:38:37

ক্যালিগ্রাফি সম্পর্কে আমার জানাশোনা খুবই কম। আমি যেসব ক্যালিগ্রাফি করে...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-03-11 22:23:04

মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হলো সংস্কৃতি। সংস্কৃতি মানুষের জীবনকে...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-28 15:34:39

হে আল্লাহ হে সমস্ত উদয়দিগন্ত ও অস্তাচলগামী আলোকরশ্মির মালিক আজকের এই প...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-06-13 02:59:21

সে নয় ঘরের কেউ, তবু ঘরেই ঘুমন্ত। অতিশয় শীর্ণ অবয়ব, এলোমেলো দীর্ঘ চুল,...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-06-10 02:26:13

যখন মৃত্যু আমাকে আলিঙ্গন করবে যখন নিয়ে যাওয়া হবে আমার কফিনতুমি কখনোই এ...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-12-17 07:21:56

বইটি লেখার কাজ শুরু করা ২০১৬ সালের জুন মাসে। বই লেখার জন্য প্রথম যখন ত...

সাহিত্য ও সংস্কৃতি | 2018-02-26 00:27:10

বইটি যখন প্রথম পড়া শুরু করি, তখনও জানতামনা কতখানি চমক অপেক্ষা করছে। তা...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-11-16 15:02:20