গাজায় গণহত্যা: নির্বিকার বিশ্ব, নিস্ক্রিয় মুসলিম জাতি


এজাজ আহমেদ আসলাম
Published: 2024-09-02 22:04:49 BdST | Updated: 2024-09-28 07:28:07 BdST

এটা কি করে সম্ভব? যে আপনি আল্লাহর পথে অসহায় পুরুষ, মহিলা ও শিশু-দের সমর্থনে লড়াই করবেন না যারা প্রার্থনা করে, হে আমাদের প্রভু, আমাদেরকে এই দেশ থেকে বের করে আনুন যার কর্তৃপক্ষ অত্যাচারী এবং আমাদের জন্য আপনার পক্ষ থেকে নিয়োগ করুন রক্ষাকারী এবং আপনার পক্ষ থেকে আমাদের জন্য প্রেরন করুন সাহায্যকারী। (কোরআন, ৪:৭৫)

২০০ কোটি জনসংখ্যার শক্তিশালী মুসলিম উম্মাহ অত্যন্ত সংকটময় সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আমাদের ১৪০০ বছরের  ইতিহাসে এটি সবচেয়ে খারাপ সময়ের মধ্যে একটি। এটি নিজের মধ্যে বিভক্ত একটি  চিত্র উপস্থাপন করে। গাজায় ইসরায়েলি গণহত্যার ১০তম বেদনাদায়ক মাস পূর্ণ হয়ে গেছে। স্বাধীনতার তথাকথিত চ্যাম্পিয়ন, মানবাধিকার ও গণতন্ত্রের ধারক-বাহক সবচেয়ে অমানবিক রাষ্ট্রের পিছনে শক্তভাবে দাঁড়িয়ে আছে। যুদ্ধ শুরু হওয়ার সাথে সাথেই যুক্তরাষ্ট্র সাগরে তাদের সাঁজোয়া নৌবহর পাঠায়। মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক প্রতিবাদ এবং বিশ্বব্যাপী নিন্দা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমাগতভাবে চরম দায়মুক্তির সাথে গণবিধ্বংসী অস্ত্র সরবরাহ করে আসছে। শুরুতে এটি নির্লজ্জভাবে যুদ্ধবিরতির জন্য নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দেয়। অনুমান করা হয় যে গত ১০ মাসে এটি ইসরায়েলকে প্রায় ২০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিয়েছে।

এখানে আমি William Blum এর সর্বাধিক বিক্রিত বই, The Rogue State থেকে একটি  উদ্ধৃত করছি। এই বইতে লেখক বলেছেন “মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম অস্ত্র প্রস্তুতকারক এবং সরবরাহকারী হয়ে উঠেছে। এটি বিশ্বের যেকোনো স্থানে গুলি চালানোর জন্য এবং প্রতিটি সহিংস মৃত্যুর জন্য দায়ী।"

এটা আমরা গাজায় প্রত্যক্ষ করছি। ক্রমাগত গণহত্যার পেছনে কারা? কারা ২০০০ এবং ৫০০০ পাউন্ড ওজনের বোমা এবং ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে যা গাজায় ৪০ হাজারেরও বেশি মানুষকে হত্যা করেছে, যার বেশিরভাগই নিরীহ শিশু এবং নারী। এর পাশাপাশি হাসপাতাল, স্কুল ও সাহায্য সংস্থার ভবনসহ ৫০ শতাংশেরও বেশি ভবন বোমা মেরে ধ্বংসস্তূপে পরিণত করা হয়েছে। হতাহতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে।

এবার ৫৭ টি স্বাধীন মুসলিম সরকারের দিকে চোখ ফেরানো যাক। তাদের বেশিরভাগই কেবল নীরব দর্শক। তারা দুর্বৃত্ত রাষ্ট্রের সাথে যথারীতি তাদের যোগাযোগ রক্ষা করে চলেছে। কোন নিন্দা নেই, কোন বয়কট নেই। তাদের অনেকেই তাদের নাগরিকদের এই অবিরাম নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ করার অনুমতিও দিতে প্রস্তুত নয়। তাদের কেউ কেউ গণহত্যার বিরুদ্ধে একটি মন্তব্যও করেনি। এটি সবচেয়ে লজ্জাজনক মনোভাব যা ভন্ডামীর অনুরূপ। সর্বশক্তিমান আল্লাহ কি আমাদেরকে সত্যের সাক্ষী হয়ে ন্যায়ের পক্ষে দাঁড়াতে এবং অন্যায় ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে লড়াই করার নির্দেশ দেননি? নীতিগতভাবে উম্মাহ হিসেবে আমাদের উচিত ছিল সকল নৃশংসতা ও অন্যায়, বৈষম্য এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে  কাজ করা। এ ক্ষেত্রে আমাদের দৃষ্টান্ত খুবই মন্দ, যখন এটা আমাদের নিজেদের লোকদের সাথে সম্পর্কিত, তখন আমাদের দায়িত্ব দ্বিগুণ হয়ে যায়। তারপরও উম্মাহ বিভক্ত ও বিপর্যস্ত।

আমাদের অবশ্যই পবিত্র কুরআন এবং মহানবী (সা.) এর আদর্শ (সুন্নাহ) বা আমাদের শিকড়ের দিকে ফিরে যেতে হবে। আমাদের বোবা-বধির পশুর মতো হওয়া বন্ধ করা উচিত। দাস মানসিকতার প্রতিটি অভ্যাস ত্যাগ করুন এবং একটি নীতিগত ইসলামিক জীবনধারায় আমাদের বিশ্বাসকে পুনরায় নিশ্চিত করুন। সর্বোপরি, আমাদের এই জীবনকে আল্লাহ প্রদত্ত, নীতিনির্ভর জীবন যাপন করার জন্য আদেশ করা হয়েছে যাতে আমাদের দৃষ্টি আল্লাহর রহমত এবং পরকালের জীবনের সাফল্যের দিকে থাকে।

পরিশেষে, এই মুহুর্তে আমাদের নিজেদেরকে ইসলামের প্রতি উৎসর্গ করতে হবে এবং ঈমান, ইসলাম, ন্যায়বিচার ও মানবাধিকারের প্রতি আমাদের অঙ্গীকার নবায়ন করতে হবে। এ ক্ষেত্রে আমরা ব্যর্থ হলে ভবিষ্যতেও সফল হতে পারব না।


লেখক: এজাজ আহমেদ আসলাম

অনুবাদক: তারেক হাসান

সূত্র: রেডিয়েন্স উইকলি 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03