ইসরায়েল-ফিলিস্তিন দ্বি-রাষ্ট্রীয় সমাধান নিয়ে বৈঠকের আয়োজন করেছে স্পেন


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2024-09-13 22:06:48 BdST | Updated: 2024-09-28 07:31:15 BdST

[ছবি: স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস মাদ্রিদে আরব ও ইউরোপীয় দেশ সমূহের প্রতিনিধিদেরকে স্বাগত জানিয়ে বক্তব্য দিচ্ছেন। ] 


মাদ্রিদ থেকে: ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধানের সাথে মুসলিম ও ইউরোপীয় দেশগুলোর মন্ত্রীরা ১৩ সেপটেম্বর শুক্রবার মাদ্রিদে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে এগিয়ে নেওয়ার জন্য আলোচনায় সমবেত হয়েছেন 

স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ সোশ্যাল নেটওয়ার্ক এক্স-এ লিখেছেন, "একসঙ্গে আমরা এমন মূল কাজসমূহ চিহ্নিত করতে চাই যা আমাদের এই উদ্দেশ্যের দিকে অগ্রগতি প্রদান করতে সক্ষম করবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে মধ্যপ্রাচ্যে একটি ন্যায্য ও স্থায়ী শান্তির জন্য একটি সিদ্ধান্তমূলক পদক্ষেপ অবশ্যই নিতে হবে।” 

প্রধানমন্ত্রী সানচেজ তার শীর্ষ কূটনীতিক জোসে ম্যানুয়েল আলবারেস দ্বারা আয়োজিত মধ্য মাদ্রিদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক শুরুর আগে তার সরকারী বাসভবনে অংশগ্রহণকারীদের স্বাগত জানান।

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফা এবং মিশর, জর্ডান, কাতার, সৌদি আরব এবং তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে উপস্থিত ছিলেন। গাজার জন্য আরব-ইসলামিক কনট্রাক্ট গ্রুপের সকল সদস্য, পাশাপাশি আরব লীগ এবং ও.আই.সির প্রধানগণও উপস্থিত ছিলেন।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করেন তার পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেল এবং স্পেন ছাড়াও আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন। 

পররাষ্ট্রমন্ত্রী আলবারেস সংবাদ সম্মেলনে বলেন, "ফিলিস্তিন রাষ্ট্র এবং ইসরায়েল রাষ্ট্রের শান্তিপূর্ণ ও নিরাপদ সহাবস্থানের মাধ্যমে এই অঞ্চলে একটি ন্যায্য ও স্থায়ী শান্তি নিশ্চিত করার একমাত্র উপায় হল দ্বি-রাষ্ট্র ভিত্তিক সমাধানের বাস্তবায়ন।"

বৈঠকে ইসরায়েলের অনুপস্থিতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন যে দেশটিকে আমন্ত্রণ জানানো হয়নি কারণ এটি "ইউরোপীয় বা আরব-ইসলামিক দেশ সমূহের অন্তর্ভুক্ত নয়"। তবে তিনি উল্লেখ করেন যে ইসরাইল আলোচনায় অংশ নিলে তিনি আনন্দিত হবেন। 

৭ অক্টোবর হামাসের হামলার কারণে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দ্বি-রাষ্ট্র ভিত্তিক সমাধানের জন্য বিভিন্ন স্তর থেকে আহ্বান বেড়েছে। ইসরায়েলি সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, এই হামলার ফলে ইসরায়েলের ১,২০৫ জনের মৃত্যু হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। হামাস ২৫১ জনকে জিম্মিও করেছে, যাদের মধ্যে ৯৭ জন এখনও গাজায় রয়েছে, যার মধ্যে ৩৩ জনকে ইসরায়েলি বাহিনী মৃত বলে জানিয়েছে। অপরদিকে ইসরায়েলি হামলায় গাজায় কমপক্ষে ৪১,১১৮ জন নিহত হয়েছে, হামাস পরিচালিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় বলছে, নিহতদের অধিকাংশই নারী ও শিশু।

ইউরোপে স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ সংঘাতের শুরু থেকেই ইসরায়েলের গাজা আক্রমণের বিরুদ্ধে কট্টর সমালোচকদের একজন। তার তদারকিতে স্পেন ২৮ মে আয়ারল্যান্ড এবং নরওয়ের সাথে আনুষ্ঠানিকভাবে গাজা উপত্যকা এবং পশ্চিম তীর নিয়ে গঠিত ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়। এই মাসের শুরুর দিকে তিনি ঘোষণা করেছিলেন যে বছর শেষ হওয়ার আগে প্রথম বারের মত "স্পেন এবং ফিলিস্তিনের মধ্যে দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলন" অনুষ্ঠিত হবে। তিনি বলেন যে তিনি "দুই রাষ্ট্রের মধ্যে বেশ কিছু সহযোগিতা চুক্তি" স্বাক্ষরিত হবে বলে আশা করছেন।


সূত্র: আরব নিউজ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03