কাশ্মীরে শান্তি ও সমৃদ্ধির মরীচিকা


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2023-01-22 09:36:01 BdST | Updated: 2024-09-28 09:18:33 BdST

ক্ষমতাসীন নরেন্দ্র মোদি সরকারের কট্টরপন্থা কাশ্মীর অঞ্চলটিকে সমৃদ্ধ বা নিরাপদ করার পরিবর্তে আরো অশান্ত করে তুলছে।

২০১৯ সালের আগষ্ট মাসে ভারতের একমাত্র সংখ্যাগরিষ্ঠ-মুসলিম রাজ্যটিকে দুটি ফেডারেল ইউনিট বা কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে মোদি।

এটা করতে যেয়ে মোদি কাশ্মীরে  ইন্টারনেট ব্যবস্থা বন্ধ করে, হাজার হাজার রাজনীতিবিদ এবং শিক্ষাবিদদের আবদ্ধ করে এবং সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে দেয়।

তারপর থেকেই জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি চরম অবনতির মধ্য দিয়ে যাচ্ছে। ঐ সময় থেকে এখন পর্যন্ত ভারতীয় আধাসামরিক ও পুলিশ সদস্যরা কমপক্ষে ৫১৫ জন কাশ্মীরিকে হত্যা করেছে।

কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরে স্বরাষ্ট্রমন্ত্রী এবং মিঃ মোদীর প্রধান সহযোগী, অমিত শাহ সাম্প্রতিক সফরের সময় সাংবাদিকদের  একথা বলেন যে, যেখানে স্বাধীনতাকামীরা যুবকদের হাতে পাথর ও বন্দুক তুলে দিত, তার স্থলে প্রধানমন্ত্রী শিল্প স্থাপন এবং কর্মসংস্থানের মাধ্যমে মোবাইল এবং ল্যাপটপ তাদের হাতে তুলে দিয়েছেন”। 

ডিসেম্বরে এই অঞ্চলে দিল্লি-নিযুক্ত গভর্নর মনোজ সিনহা বলেন, "যেখানে কাশ্মীরিরা ভয়ে ও অসহায়ভাবে জীবনযাপন করত, সেখানে এখন সন্ত্রাসবাদে মৃত্যু অনেক কমে এসেছে। সংবাদপত্র এখন স্বাধীন এবং খুব শীঘ্রই নির্বাচন হবে।"

একথাগুলো পুরোপুরি অসত্য। কারণ জানুয়ারির শুরুতে একটি ঘটনার দ্বারা কাশ্মীরিদের মনে করিয়ে দেওয়া হয় যে তারা আসলে স্বাধীন নয়। ঐ ঘটনায় দক্ষিণ-পশ্চিম কাশ্মীরের একটি গ্রামে দুই শিশুসহ ছয়জন বেসামরিক লোক নিহত হয়েছে। তারা কাশ্মীরীদেরকে আবার মনে করিয়ে দিয়েছে তাদের আসল মনোভাব। যেমন আইয়ুব নাদাফকে প্রতিদিন মনে করিয়ে দেওয়া হয়। ১৯ বছর বয়সী এই যুবক প্রায় ১৬ মাস ধরে বিনা বিচারে শ্রীনগরের কারাগারে বন্দী রয়েছে। পুলিশ তাকে একজন পুলিশ হত্যায় "সহযোগী" হওয়ার অপরাধে অভিযুক্ত করেছে। অথচ কিভাবে সে অভিযুক্ত তারা তা বলতে পারেনি। তার বিষয়ে তার মা কেঁদে কেঁদে বলে "আইয়ুব আমার একমাত্র সন্তান।"

কাশ্মীরকে লড়াই, সংঘাত, দারিদ্র্য এবং দুর্নীতি থেকে মুক্ত করে সমৃদ্ধ করার পরিবর্তে, মোদি প্রশাসনের কঠোর পন্থা এই অঞ্চলটিকে স্পষ্টতই অনিরাপদ, দুর্বিষহ এবং  রাজনৈতিক সমস্যাগুলিকে আরও জটিল করে তুলেছে বলে মনে হচ্ছে।

ভারতের সকল সরকারের জন্য মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে, ভারতের  উত্তর কোণের এই অঞ্চলে স্বাধীনতার মনোভাব। বিশেষ করে ১৯৮৯ সালে স্বাধীনতার সশস্ত্র লড়াশুরু হওয়ার পর থেকে গত তিন দশকে সহিংসতায় আনুমানিক ৭০ হাজার মানুষ নিহত হয়েছে। ভিন্ন একটি সূত্র মতে, গত ৩৩ বছরে অধিকৃত এই অঞ্চলে ৯৫,৯৪৮ জন কাশ্মীরি ভারতীয় বাহিনীর গুলিতে নিহত হয়েছে। উল্লেখ্য, ১৯৪৭ সালের নভেম্বর মাসে কাশ্মীরে দুই মাস ধরে চলতে থাকা হত্যাকাণ্ডে অসংখ্য হতাহতের ঘটনা ঘটে যার সঠিক সংখ্যা জানা যায়নি। তবে অনুমান করা হয় যে, ২০,০০০ থেকে ২৩৭,০০০ মানুষকে হত্যা করা হয় এবং প্রায় ৫ লক্ষ মানুষকে  সীমান্তের ওপারে বাস্তুচ্যুত হতে বাধ্য করে ভারত।

মোদির কঠোর দৃষ্টিভঙ্গি একটি দ্বিমুখী কৌশলের উপর নির্ভর করে পরিচালিত হয়। তথাকথিত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য, তার সরকার এই অঞ্চলে আরও বেশি সৈন্য মোতায়েন করেছে। প্রায় ৫ লক্ষ সৈন্য, ৭০ লাখ জনসংখ্যার উপর তদারক করার নামে কাশ্মীরিদের জীবনের উপর নজরদারি ও নিয়ন্ত্রণ জোরদার করেছে৷ অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার জন্য সরকার ইতিমধ্যে বাইরের বিনিয়োগকে উৎসাহিত করেছে, বিশেষ করে পর্যটন গন্তব্য হিসাবে কাশ্মীরের উপর জোর দিচ্ছে। কিন্তু এই পরস্পরবিরোধী ব্যবস্থা একে অপরকে ব্যর্থ করে দিচ্ছে বলে মনে হচ্ছে।

অতিরিক্ত সৈন্যবাহিনী তথাকথিত জঙ্গিবাদকে ততটা কমাতে পারেনি যতটা তারা নিজ প্রকৃতিতে পরিবর্তিত হয়েছে। এখন স্বাধীনতাকামীরা নির্বিচারে হামলা কমিয়ে দিয়েছে। ২০১৮ সালে মোদির ক্ষমতা গ্রহণের কিছু আগে, একটি গণআন্দোলনের পর, সহিংসতায় নিহত বেসামরিক মানুষের সংখ্যা ২০১০ দশকের প্রথম দিকের অবস্থায় ফিরে এসেছে। 

বর্তমানে তার পরিবর্তে স্বাধীনতাকামীরা সৈন্যদেরকে এবং বিশেষ করে কাশ্মীরি নয় এরকম সরকারী কর্মীদের টার্গেট করছে যাদেরকে সরকার কাশ্মীরে পাঠিয়েছে। এ বিষয়টি বিনিয়োগকারীদের আশ্বস্ত করতে পারছে না। ডিসেম্বরে প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালে কাশ্মীরে বেসরকারী বিনিয়োগ ২০১৮-এর অর্ধেকেরও কম ছিল। শ্রীনগরের একজন শিক্ষাবিদ (যিনি নাম প্রকাশে অনিচ্ছুক) বলেছেন, "বিনিয়োগের কথা ভাবলে, এ অঞ্চলটি এখনও অনেক বেশি সংঘাতপূর্ণ।"

পর্যটনের ক্ষেত্রে এটা সত্য যে, সরকার আগের অবস্থা ফিরিয়ে আনতে প্রচারণা চালিয়ে চেষ্টা করে যাচ্ছে। কাশ্মীরের রঙিন টিউলিপ বাগান, আরামদায়ক ঘরবাড়ী, শান্তিপূর্ণ প্রতিকৃতি ও জনবসতি, মনোরম জায়গা ইত্যাদিকে হাইলাইট করা হয়েছে। ফলে ২০২২ সালে দর্শনার্থীদের সংখ্যা মোটামুটি ২০১৮ সালের মতোই ছিল । তবুও পর্যটনখাত, যা বর্তমানে কাশ্মীরের জিডিপির শুধুমাত্র ৬%, এটাকে বৃদ্ধির জন্য আরো বড় ধরনের উদ্যোগ প্রয়োজন হবে। এদিকে ২০২২ সালের শেষে কাশ্মীরে বেকারত্ব ২৪% এ দাঁড়িয়েছে, যা জাতীয় হারের তিনগুণ। আর জনসাধারণের জন্য প্রশাসনিক সেবা অর্থনীতির মতই স্থবির হয়ে পড়েছে।

শ্রীনগরে সাম্প্রতিক এক শীতের রাতে একটি জমকালো আলোকিত লেকের পাশে ভ্রমণকারীদের জন্য প্রদর্শনীর আয়োজন করা হয়। দর্শনার্থীরা এর প্রশংসা করেছিল। কিন্তু অবিরত বিদ্যুতের বিভ্রাটের কারণে তাতে বারবার বিঘ্ন সৃষ্টি হয়। সেক্ষেত্রে সাধারণ মানুষের জন্য বিদ্যুত সেবা যে কিরকম তা কিছুটা অনুমান করা যায়। 

শ্রীনগরের জীবনধারণ বিভিন্নভাবে ভয়াবহ। স্থানীয়রা চেকপয়েন্টে  আগের চেয়ে অধিক ঘন ঘন হয়রানির শিকার হওয়ার অভিযোগ করেছে। যেমন, পুলিশ এমন মোটরবাইক বাজেয়াপ্ত করেছে, যার মালিকরা সঠিক কাগজপত্র তৈরি করতে পারেনি। নাদাফ নামক যুবককে, জননিরাপত্তা আইন (পিএসএ)-এর অধীনে আটক করা হয়েছে যে এখন  কারাবন্দী। এটা হচ্ছে এমন একটি কঠোর সন্ত্রাসবিরোধী আইন যা রাষ্ট্রকে বিনা বিচারে দুই বছর পর্যন্ত সন্দেহভাজনদের কারাগারে আটক রাখার সুযোগ দেয়। ২০১৯ সালে সরকার কয়েক মাস ধরে তিনজন সাবেক মুখ্যমন্ত্রী সহ হাজার হাজার কাশ্মীরি রাজনীতিবিদকে আটক করতে এটাকে ব্যবহার করেছিল। তখন থেকে এটিকে খুব বেশি হারে ব্যবহার করা হচ্ছে।   

এই আইন (পিএসএ) এখনও সরকারের সমালোচকদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। ফাহাদ শাহ একজন সম্মানিত সাংবাদিক, যিনি প্রায় এক বছর ধরে এই আইনের অধীনে কারাগারে রয়েছেন।  কর্তৃপক্ষ তার লিখিত সংবাদ প্রতিবেদনগুলি "সন্ত্রাসবাদকে মহৎ হিসাবে দেখাচ্ছে" বলে দাবি করেছে৷ 

কিছু সাধারণ তথ্য নির্দেশ করে যে, কারাগারে হয় অনেক নিরপরাধ মানুষ রয়েছে, নয়তো আগের তুলনায় অনেক বেশি স্বাধীনতাকামী রয়েছে। ২০২২ সালে নির্বিচারে আটককে চ্যালেঞ্জ করে করা ৮৪১ টি পিটিশন মুলতবি করা হয়, যার বেশিরভাগই পিএসএ সম্পর্কিত। ২০১৯ সালের আগে, এ সংখ্যাটি ছিল বছরে গড়ে ৩০০ এর কাছাকাছি। শ্রীনগরের একজন আইনজীবী বশির আহমেদ বলেছেন: "প্রাথমিক শুনানির জন্য এই ধরনের মামলা তালিকাভুক্ত করা কঠিন হয়ে পড়েছে।"

জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, "যা কিছুই করা হচ্ছে, তার উদ্দেশ্য হচ্ছে মূলত এখানকার স্থানীয়দের কাছ থেকে জমি, চাকরি এবং সম্পদ ছিনিয়ে নেওয়া এবং বর্তমান ব্যবস্থা ধনী কর্পোরেট সহযোগীদের হাতে তুলে দেওয়া।"

শ্রীনগর সফরের সময় অমিত শাহ প্রতিশ্রুতি দিয়েছিলেন কাশ্মীরে শীঘ্রই নির্বাচন অনুষ্ঠিত হবে। খুব কম কাশ্মীরীই এটা বিশ্বাস করে। কারণ মোদির ভারতীয় জনতা পার্টি তাদের জয়ের জন্য লড়াই করবে। মিসেস মুফতি এবং অন্যান্য স্থানীয় রাজনীতিবিদরা বলেছেন, এমনকি যদি নির্বাচন অনুষ্ঠিত হয়ও,  স্বায়ত্বশাসিত রাজ্য হিসেবে কাশ্মীরের বিশেষ মর্যাদা পুনরুদ্ধার না করা পর্যন্ত তারা তা বয়কট করবে।  বাস্তবতা হচ্ছে এই যে, কাশ্মীরকে নিকট ভবিষ্যতে একটি দরিদ্র পুলিশি রাজ্য হিসাবে দেখা যাচ্ছে, যা দিল্লি থেকে পরিচালিত - লাইট শো থাকবে এবং টিউলিপ বাগান থাকবে, কিন্তু শান্তি, স্বাধীনতা বা সমৃদ্ধি থাকবে খুব কমই। 

১৯৪৮ সালে কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের প্রথম যুদ্ধ জাতিসংঘের মধ্যস্থতায় একটি যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হয়। যেখানে কাশ্মীরিদের স্বাধীনতার প্রশ্নে জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় গণভোট অনুষ্ঠিত হবার প্রতিশ্রুতি দেয়া হয়। ভারত এই ওয়াদা পূরণ না করে দশকের পর দশক কাশ্মীরিদের উপর দমন, নিপীড়ন ও হত্যাকান্ড চালিয়ে আসছে যা মোদী সরকারের আমলে আরও বেড়েছে। অবস্থাদৃষ্টে এটাই প্রতীয়মান হচ্ছে যে, সর্বোচ্চ কঠোরতা, দমন, পীড়ন ও অত্যাচার নয় বরং কাশ্মীরিদের আত্ম-নিয়ন্ত্রণের অধিকার দেবার মধ্যেই রয়েছে প্রকৃত সমাধান।

 

সূত্র: দ্য ইকোনোমিস্ট, আলজাজিরা, ডন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03