এরদোগানের ‘হামাস সন্ত্রাসী নয় মুজাহিদিন’ মন্তব্যের তাৎপর্য


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2023-10-26 00:10:00 BdST | Updated: 2024-09-28 09:23:39 BdST

ছবি: ১১ অক্টোবর ২০২৩-এ আঙ্কারায় তুর্কি গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে তুরস্কের প্রেসিডেন্ট এবং একে পার্টির চেয়ারম্যান রিসেপ তাইয়্যেপ এরদোগান মানচিত্রে ইসরায়েলের ভূমির ক্রমবর্ধমান বিবর্তন দেখাচ্ছেন। (ছবি অ্যাডেম আলতান / এএফপি)

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান, গাজা সংঘাতের বিষয়ে এখনও পর্যন্ত তার করা সবচেয়ে জোরালো মন্তব্যে বলেছেন, হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয়। 

তিনি বলেন, "হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয়, এটি একটি মুক্তি(কামী) দল, 'মুজাহিদিন'; তার ভূমি এবং জনগণকে রক্ষা করার জন্য যুদ্ধ করছে।"

গাজা আক্রমনের প্রথম দিনগুলোতে তুর্কি প্রেসিডেন্ট তার মন্তব্যে ততটা কঠোর অবস্থান নেননি। তিনি কেবল বেসামরিক নাগরিকদের উপর সমস্ত হামলার নিন্দা করেছিলেন এবং ইসরায়েলকে সংযমের সাথে প্রতিক্রিয়া জানাতে আহ্বান জানিয়েছিলেন।

তবে গাজায় বোমা হামলার তীব্রতা বেড়ে যাওয়ায় এবং দৈনিক মৃত্যুর সংখ্যা দ্রুতগতিতে বাড়তে থাকায় তিনি ইসরায়েলের কর্মকাণ্ডের বিরুদ্ধে আরও সোচ্চার হয়ে উঠেছেন বলে ধারণা করা হচ্ছে।

এরদোগান অবিলম্বে যুদ্ধবিরতি এবং জিম্মিদের মুক্তির জন্য আলোচনার আহ্বান জানিয়েছেন এবং বলেছেন যে এই অঞ্চলে স্থায়ী শান্তি নিশ্চিত করতে মুসলিম দেশগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

তিনি বলেন, "আমরা সত্যের চিৎকার চালিয়ে যাব এবং রাজনৈতিক এবং প্রয়োজনে সামরিক ব্যবস্থা নেব।"

প্রেসিডেন্ট ইসরায়েলের প্রতি তাদের "সীমাহীন" সমর্থনের জন্য পশ্চিমা শক্তির নিন্দা করে বলেন, এটি গাজায় গণহত্যার দিকে পরিচালিত করেছে।

সময়কাল বিবেচনায় এরদোগানের বক্তব্যের তাৎপর্য

আলজাজিরার করেসপন্ডেন্ট রেসুল সর্দার আলজাজিরা ইংলিশ টেলিভিশনে তার বিশ্লষণে বলেন, এরদোগানের এই বক্তব্য তুরস্কের পূববর্তী অবস্থানের কোন বড় ধরনের পরিবর্তন নয়। হামাস তুরস্কে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচিত হতনা, যদিও তা করার জন্য পশ্চিমা দেশ এবং ইসরায়েলিদের পক্ষ থেকে চাপ ছিল। তুরস্ক হামাসের সাথে কোন না কোন পর্যায়ে যোগাযোগ বজায় রেখেছে সবসময় - এইদিক থেকে সরকারীভাবে এখানে কোন পরিবর্তন নেই। 

কিন্তু তুর্কি প্রেসিডেন্টের এধরনের উক্তির সময়কালটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ এখন পশ্চিমা দেশ ও ইসরায়েলের পক্ষ থেকে মূলধারার বয়ানটি হচ্ছে  হামাস মানে হলো আইসিস, হামাস হলো নব্য নাৎসি। ঠিক এসময় এরদোগান বলছেন হামাস সন্ত্রাসী সংগঠন নয় বরং তারা মুক্তিকামী দল যারা তাদের দেশ মুক্ত করতে চায় - এ দিক থেকে এটা অসাধারণ। মূলধারার বয়ানে এটি একটি মৌলিক ফাটল সৃষ্টকারী উক্তি। 

এর মাধ্যমে সম্ভবত এরদোগান হামাসকে তার বৈধতা ফিরিয়ে দেবার চেষ্টা করেছেন এবং একই সাথে তিনি এই সংকটের মূল কারণের দিকে অংগুলিনির্দেশ করেছেন। তিনি বলেছেন, বর্তমান সংকটটি ৭ অক্টোবর শুরু হয়নি। সুতরাং তিনি বোঝাতে চাচ্ছেন এর শেকড় রয়েছে, রয়েছে পটভূমি এবং ধারবাহিকতা। এটা দশকের পর দশক ধরে চলা দখলদারিত্বের ফলাফল। দখলদারিত্ব শেষ না হলে এই সমস্যা সমাধান হবার নয়। এবং এই প্রেক্ষাপটেই হামাস গঠিত হয়েছিল। 

যদিও এরদোগান ইসরায়েলে তার সফর বাতিল করেছেন এবং একই সাথে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান, কাতারে তার বক্তৃতায় বলেছেন, গাজা অভিযানে ইসরাইল "মানবতার বিরুদ্ধে অপরাধ" সংঘটিত করছে, এতদসত্ত্বেও রেসুল সর্দারের মতে তুরস্ক এখনই এই সংকটে নেতৃস্থানীয় ভূমিকা পালন করতে চাচ্ছেনা।  মূলত তার এই মন্তব্যের পেছনে তুরস্কের বিক্ষুব্ধ জনগণের চাপ একটি কারণ। তার এই মন্তব্যের আরেকটি দিক হতে পারে যে, তিনি এর মাধ্যমে এই অঞ্চলের বিশেষ করে আরবদের এ বিষয়ে আরও সোচ্চার হতে উৎসাহিত করতে চাচ্ছেন।

সূত্র:  মিডিল ইস্ট আই, আল জাজিরা ইংলিশ লাইভ, টাইমস অব ইসরায়েল

সংকলন ও অনুবাদ: এস আব্দুল্লাহ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03