গাজাতে ভয়াবহ রাত: মসজিদের মাইকে বিশ্ব মুসলিমদের কাছে বিজয়ের দোয়া প্রার্থনা


"হে আল্লাহ, তারা তাদের শক্তি ব্যবহার করছে আমাদের বিরুদ্ধ। কিন্তু আমরা তাদের উপর আপনার ক্ষমতা বিশ্বাস করি। হে ইসলাম ধর্মের মানুষ, হে ইসলাম ধর্মের মানুষ! আমরা আপনাদের দোয়ার আশ্রয় চাই। আল্লাহর কাছে তাদের বিজয়ের জন্য দোয়া করুন।"
Published: 2023-10-28 13:39:55 BdST | Updated: 2024-09-28 09:15:50 BdST

শুক্রবার দিবাগত রাতে গাজাতে ভয়াবহ বোমা হামলা করেছে ইসরায়েল। গাজাবাসীকে গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে ইন্টারনেট ও ফোন নেটওয়ার্ক বন্ধ রাখার মাধ্যমে। বিদ্যুৎ বিহীন অন্ধকারে রাতভর মুহুর্মুহু বিকট শব্দে ব্যাপক বোমা হামলা করা হয়। এ প্রেক্ষিতে এরদোগান বলেছেন, ইসরায়েল এখন ‘পাগল অবস্থায়’ আছে। 
 
লন্ডনে অবস্থিত ফিলিস্তিনি এম্বাস্যাডর হুসাম জুমলত গত শুক্রবার রাতে টুইট করে জানিয়েছেন, তিনি সেখানে তার পরিচিত সবার সাথে যোগাযোগ করার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।
 
শনিবার দুপুরে WHO টুইট করে জানায়, তারা তখনও গাজাতে যোগাযোগ স্থাপন করতে পারেনি।  
 
সব ধরনের ইন্টারনেট, ফোন নেটওয়ার্ক বন্ধ। কোন বিদ্যুৎ নেই। পানি, খাবার, জ্বালানী তো আগে থেকেই নেই। ৭০০০-এর বেশী মানুষ ইতিমধ্যে মারা গেছে। সব মিলিয়ে একটি মারাত্মক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। 
 
এদিকে শনিবার সকালে আইডিএফ টুইট করে জানিয়েছে তারা ১৫০টি "আন্ডারগ্রাউন্ড" লোকেশনে "হিট" করেছে। তাদের লক্ষ সকল "সন্ত্রাসীদের" এলিমিনেট করা।
 
রাতভর বিভিন্ন নিউজ এজেন্সীর ক্যামেরায় গাজার বাইরে থেকে যেসব ছবি ধরা পড়েছে তাতে একটি ভয়ংকর, অবিশ্বাস্য পরিস্থিতি ফুটে উঠেছে। এগুলো বাস্তবের চাইতে ভিডিও গেমের চিত্র বলেই মনে হচ্ছিল।
 
এমনকী লেবানন থেকে হামাসের মুখপত্র আলজাজিরার সাথে কথা বলার সময় বলছিলেন তিনিও এতদূর থেকে বোমা ফেলার তীব্র আলো দেখতে পাচ্ছেন।
 
মিডল ইস্ট আইতে গাজার আল শাতি রিফিউজি ক্যাম্প থেকে তোলা একটি ভিডিওতে সেখানকার বাসিন্দাদেরকে গগনবিদারী চিৎকার ও আহাজারি করতে দেখা যাচছে।
 
সেখানকার বাসিন্দারা ভয়াবহ অবস্থায় ছিল শুক্রবার রাতে। কেউ কারো সাথে যোগাযোগ করতে পারছিলনা। এমনকী ৫০০ মিটার দূরে কী হচ্ছে তা তারা বুঝতে পারছিলনা।
 
মিডিল ইস্ট আই আরেকটি রিপোর্ট করেছে ভিডিও সহ যেখানে গাজাতে মসজিদের মাইক ব্যবহার করতে দেখা যাচ্ছে। মাইকে ঘোষক বলছেন: "যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। আল্লাহ ছাড়া আর কেউ নেই। হে আল্লাহ, তারা তাদের শক্তি ব্যবহার করছে আমাদের বিরুদ্ধ। কিন্তু আমরা তাদের উপর আপনার ক্ষমতা বিশ্বাস করি। হে ইসলাম ধর্মের মানুষ, হে ইসলাম ধর্মের মানুষ! আমরা আপনাদের দোয়ার আশ্রয় চাই। আল্লাহর কাছে তাদের বিজয়ের জন্য দোয়া করুন, একত্রে সালাতে।"
 
ব্লাকআউট এবং সম্ভাব্য গণহত্যার বিরুদ্ধে রাতভর পশ্চিম তীরে বিক্ষোভ করেছে মানুষ। এছাড়া ফজরের সময় নামাজে প্রচুর লোক হয় এবং হাজার হাজার ফিলিস্তিনি নাবলুস, তুলকারম, জেনিন এবং তুবাসের মতো শহরগুলির কেন্দ্রীয় চত্বরে জড়ো হয়েছিল।
 
এদিকে কয়েকশত ইহুদী নিউইয়র্কের গ্র্যান্ড সেন্ট্রাল স্টেশনে যুদ্ধ বন্ধের দাবীতে বিক্ষোভ করেছে। পুলিশ ২০০ জনকে গ্রেফতার করেছে। এছাড়া খবর প্রকাশ হওয়ার পর তুরস্ক ও কানাডাতেও বিক্ষাভ হয়েছে।
 
ইসরায়েলের গ্রাউন্ড অপারেশন সম্পর্কে গাজা সময় সকাল ৭টায় রামাল্লা থেকে আল জাজিরার নিদা ইব্রাহিম জানিয়েছেন, তিনি নিশ্চিত করে কিছুই জানেননা। কেননা সমস্ত যোগাযোগ বন্ধ।
 
বিশ্লষকরা ভয়াবহ গণহত্যার আশংকা করছেন। 
 

লিখেছেন: শাকিল আব্দুল্লাহ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03