গাজায় গণহত্যার মধ্যে রিয়াদ সিজন আয়োজন করায় সৌদি আরবের তীব্র নিন্দা


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2023-11-04 23:18:52 BdST | Updated: 2024-09-28 09:16:50 BdST

ভারতের বিশিষ্ট ইসলামিক স্কলার মাওলানা সাজ্জাদ নোমানি বিশিষ্ট মুসলিম সংগঠনের প্রধানদের উদ্দেশে একটি খোলা চিঠি লিখেছেন। চিঠিতে গাজার বর্তমান সংঘাতের প্রেক্ষাপটে সৌদি আরব সরকারকে টার্গেট করা হয়েছে। মাওলানা নোমানী দুঃখ করে বলেন, একদিকে সমগ্র মুসলিম উম্মাহ ফিলিস্তিনের পরিস্থিতি নিয়ে চরম উদ্বিগ্ন, অন্যদিকে সৌদি আরব ব্যাপক নগ্নতা ও অশ্লীলতা নিয়ে গান-নাচের অনুষ্ঠান আয়োজনে ব্যস্ত।

মাওলানা নোমানি মুসলিম সংগঠনগুলোর কাছে প্রশ্ন তুলেছেন, “তাহলে এই পরিস্থিতি সম্পর্কে আপনার মতামত কী? এবং (সৌদি আরব সরকারের ফিলিস্তিনিদের প্রতি) এই অস্বীকার ও অসম্মানের তীব্র নিন্দা করা কি আপনাদের সবার জন্য উপযুক্ত হবে না? সৌদি দূতাবাসের মাধ্যমে সৌদি শাসকদের কাছে একটি জোরালো প্রতিবাদ বার্তা পৌঁছে দেওয়া ভারতের মুসলিম সংগঠনের প্রধানদের সমন্বয়ে একটি প্রতিনিধি দলের জন্য উপযুক্ত হবে। এটি ফিলিস্তিনের পবিত্র ভূমির প্রতি শ্রদ্ধা এবং প্রায় ১০,০০০ শহীদের স্মরণে যারা এর প্রতিরক্ষায় তাদের জীবন উৎসর্গ করেছেন, তাদের মধ্যে রয়েছে ৩,০০০-এরও বেশি নিষ্পাপ শিশু এবং সেইসাথে আমাদের উল্লেখযোগ্য সংখ্যক বোন ও কন্যা রয়েছে। আমি আপনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ার অনুরোধ করছি এবং যত তাড়াতাড়ি সম্ভব বাস্তব পদক্ষেপ নেওয়ার জন্য আপনাকে অনুরোধ করছি।”

মাওলানা নোমানী তার খোলা চিঠিতে ভারতের যে কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব তালিকাভুক্ত করেছেন তাদের মধ্যে রয়েছে মাওলানা তৌকীর রাজা খান, মাওলানা আরশাদ মাদানী, মাওলানা খালিদ সাইফ-উল্লাহ রহমানি, মাওলানা আসগর ইমাম মাহদী, মাওলানা মাহমুদ মাদানী, জিয়া উদ্দিন সিদ্দিকী, ডাঃ মনজুর আলম, মাওলানা সৈয়দ, আহমদ বুখারী ও সৈয়দ সাদাতুল্লাহ হুসাইনী।

এদিকে বাদশাহ আব্দুল আজিজ মসজিদের প্রাক্তন ইমাম ও প্রচারক শেখ এমাদ আল-মোবায়েদ, গাজার ইস্যুকে উপেক্ষা করার জন্য এবং গাজায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যা সত্ত্বেও রিয়াদ মৌসুমের উদ্বোধনে ব্যস্ত থাকার জন্য সৌদি কর্মকর্তাদের দোষারোপ করেছেন।

উল্লেখ্য, সৌদি আরবের সরকারী পৃষ্ঠপোষকতায় সবচেয়ে বিশাল বিনোদন এবং পর্যটন ইভেন্ট, রিয়াদ সিজন, গত শনিবার ২৮ অক্টোবর ২০২৩ শুরু হয়েছে।  চতুর্থবারের মত এই ইভেন্টটি হচ্ছে। ২০১৯ সালে শুরুর পর থেকে সবচেয়ে বড় ওপেনিংগুলির মধ্যে একটি এবারে অনুষ্ঠিত হল। উদ্যোগটির একাধিক ইভেন্ট রয়েছে, যা ২০২৪ সালের মার্চ পর্যন্ত শহর জুড়ে ১২ টি স্থানে অনুষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে কনসার্ট, থিয়েটার রিলিজ, একটি ফুটবল জাদুঘর এবং মাইক টাইসনের প্রথম জিম ইত্যাদি। 

সোশ্যাল মিডিয়াতে ইসরায়েলি সেনাবাহিনীর হাতে গাজা এবং পশ্চিম তীরে ফিলিস্তিনিদের চলমান গণহত্যার আলোকে এই আয়োজন ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে।

সৌদি কীভাবে বিশ্বজুড়ে এত তথাকথিত সেলিব্রিটিদের হোস্ট করছে তা নিয়ে সবাই হতাশা প্রকাশ করছে, বিশেষত এমন সময়ে যখন ফিলিস্তিনে ভয়াবহ গণহত্যা চলছে। 

মক্কা-মদীনা অবস্থিত যে ভূমিতে সেখানে সৌদি আরব যেভাবে কনসার্টের আয়োজন করছে তার প্রতি সবাই ক্ষুব্ধ। পারফর্মাররা যেভাবে গান গাইছে এবং নাচে অংশগ্রহণকারীদের যে ভিড় তাতে মানুষ অসন্তুষ্ট। সেখানে এমন অনেক তথাকথিত সেলেব্রিটিরা অংশ নিয়েছে যারা ইসরায়েলের সমর্থক।

সূত্র: রেডিয়েন্স নিউজ , ম্যাশাবল

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03