ফিলিস্তিনে পরিস্থিতির ক্রমাবনতি: গাজাতে হাসপাতাল অবরোধ করায় প্রায় ৩০ হাজার মানুষ মৃত্যুর মুখে


হাসপাতালগুলির বিরুদ্ধে এখন যা ঘটছে তা হল তাদের মধ্যে থাকা ব্যক্তিদের হত্যা করার সিদ্ধান্ত, কারণ আহতরা জ্বালানী এবং চিকিৎসা-উপযোগী দ্রব্যের অভাবে মারা যাচ্ছে।
Published: 2023-11-12 00:41:56 BdST | Updated: 2024-09-28 09:15:49 BdST

ইতিমধ্যে ১১ হাজারের বেশি লোককে হত্যা করা হয়েছে গাজাতে, যার মধ্যে প্রায় ৫০০০ জনই শিশু। আহত ২৭ হাজারের বেশি, যাদের অনেকে সারাজীবনের জন্যে পঙ্গু। ১.৩ মিলিয়ন লোক গৃহহীন হয়ে পড়েছে। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)-এর তথ্যমতে অন্তত: ৪৪ জন সাংবাদিক নিহত হয়েছেন।

উত্তরে ভয়াবহ আক্রমণ চলায় হাজার হাজর মানুষ পায়ে হেটে দক্ষিণে চলে যাচ্ছে, যাকে বলা হচ্ছে দ্বিতীয় নাকবা। কিন্তু দক্ষিণও নিরাপদ নয়। খান ইউনুস ও রাফাহতে শনিবারও বোমা হামলা হয়েছে। 

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (ওসিএইচএ), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং ফিলিস্তিনি সরকারের সর্বশেষ তথ্য অনুযায়ী, ৭ নভেম্বর পর্যন্ত ইসরায়েলি হামলায় অন্তত ক্ষতি হয়েছে:

  • গাজার অর্ধেক বাড়ি- ২,২২,০০০ আবাসিক ইউনিট ক্ষতিগ্রস্ত এবং ৪০,০০০ এরও বেশি সম্পূর্ণ ধ্বংস
  • ২৭৮টি শিক্ষা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে
  • ২৭০টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে হামলা হয়েছে
  • মসজিদ ও গীর্জাসহ ৬৯টি উপাসনালয় ক্ষতিগ্রস্ত হয়েছে
  • ৪৫টি অ্যাম্বুলেন্স ক্ষতিগ্রস্ত হয়েছে
  • ১১টি বেকারি ধ্বংস করা হয়েছে

এত কিছুর পরও ফিলিস্তিনে ইসরায়েলি হত্যাকান্ড ও ধ্বংসযজ্ঞ কোন অংশেই কমছেনা। বরং তারা এখন নতুনভাবে হাসপাতালগুলোকে টার্গেট করার মত গর্হিত কাজ করছে। এর আগেও আল আহলি হাসপাতালে ভয়াবহ বোমা হামলায় অন্তত ৪৭১ জন নিরীহ নারী, শিশু ও অসুস্থ মানুষকে হত্যা করে ইসরায়েল।

ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মাই আল-কাইলা ইসরায়েলের বোমা হামলা থেকে হাসপাতাল রক্ষা করতে ব্যর্থ হওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা করেছেন।

কাইলা সাংবাদিকদের বলেন, "হাসপাতালগুলির বিরুদ্ধে এখন যা ঘটছে তা হল তাদের মধ্যে থাকা ব্যক্তিদের হত্যা করার সিদ্ধান্ত, কারণ আহতরা জ্বালানী এবং চিকিৎসা-উপযোগী দ্রব্যের অভাবে মারা যাচ্ছে। সার্জনরা অ্যানেসথেসিয়া ছাড়াই অস্ত্রোপচার করছেন, এবং রাতে তাদের অপারেশন করার জন্য মোবাইল ফোনের আলো ব্যবহার করতে হচ্ছে, কারণ বিদ্যুৎ নেই। গাজায় এখন যে বিপর্যয় ঘটছে তা ফিলিস্তিনি ও আন্তর্জাতিক ইতিহাসে নজিরবিহীন। আমাদের হাসপাতালগুলিকে ঘেরাও করা হচ্ছে এবং বোমা হামলা করা হচ্ছে, এবং সেখানে রোগী, চিকিৎসা কর্মী এবং বাস্তুচ্যুত লোকদের সমগ্র বিশ্বের চোখের সামনে হত্যা করা হচ্ছে।"

সম্প্রতি আল শিফা ও আল কুদস হাসপাতাল টার্গেট করে আক্রমণ চলমান থাকায়  প্রায় ৩০ হাজার মানুষের জীবন ঝুকির মধ্যে পড়ে গিয়েছে। 

গাজার সবচেয়ে বড় আল-শিফা হাসপাতালকে এই রিপোর্ট লেখা পর্যন্ত ২০ ঘণ্টারও বেশি সময় ধরে অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েলি বাহিনী  এবং তা চলমান রয়েছে।

ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) বলেছে যে গাজার আল-শিফা হাসপাতাল "প্রসূতি বিভাগ ও বহির্বিভাগ সহ বেশ কিছু স্থানে কয়েকবার আক্রান্ত হয়েছে, যার ফলে একাধিক মৃত্যু ও আহত হয়েছে।" আল-শিফা হাসপাতাল ছেড়ে যাওয়ার চেষ্টা করার সময় ফিলিস্তিনিদের গুলি করা হয়েছে বলেও নিশ্চিত করেছে এমএসএফ।

কাউকে ভিতরে বা বাইরে যেতে দেওয়া হচ্ছে না এবং সেখানে বিদ্যুৎ, ইন্টারনেট বা পানি নেই। হাসপাতালের কাছাকাছি ইসরায়েলি ফাইটার জেট, সশস্ত্র ড্রোন এবং ট্যাংক গোলাবর্ষণ করছে।  আশেপাশে কাউকে চলাচল করতে দেখলেই তাকে লক্ষ্য করে গুলি করা হচ্ছে ।

ইসরায়েলি স্থল বাহিনী এখনও হাসপাতালে পৌঁছায়নি, কারণ কয়েকশ মিটার দূরে ইসরায়েলি সৈন্য ও ফিলিস্তিনি যোদ্ধাদের মধ্যে ভয়ঙ্কর লড়াই চলছে।

এই পরিস্থিতিতে, হাসপাতালটি অকার্যকর হয়ে পড়েছে এবং ১৫ হাজার মানুষকে মৃত্যুর ঝুঁকিতে ফেলেছে বলে ডাক্তাররা সতর্ক করেছেন।

এখানে আল-শিফা থেকে পাওয়া সর্বশেষ কিছু আপডেট তুলে ধরা হলো:

  • ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, অবরোধ শুরু হওয়ার পর থেকে একজন শিশুসহ লাইফ সাপোর্টে থাকা অন্তত ছয়জন রোগী মারা গেছেন। বিদ্যুতের অভাবে ভেন্টিলেটর এবং শিশু ইনকিউবেটর কাজ না করায় তাদের মৃত্যু হয়েছে।
  • শুক্রবার নিহত ব্যক্তিসহ কয়েক ডজন লাশ দাফনের কোনো উপায় ছাড়াই হাসপাতালের উঠোনে পড়ে আছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন যে সশস্ত্র ইসরায়েলি ড্রোন তাদের আক্রমন করেছিল যখন তারা মৃতদের জন্য কবর খননের চেষ্টা করেছিল।
  • চিকিত্সকরা বলছেন যে হাসপাতালের বাইরে কী হচ্ছে তা তারা জানেন না তবে কাছাকাছি ভারী বোমাবর্ষণ এবং গোলাগুলির শব্দ শুনতে পাচ্ছেন।
  • শুক্রবার আল-শিফাতে বোমা হামলার পর অনেক সাংবাদিক সেস্থান ত্যাগ করেন, যার ফলে হাসপাতালের ভেতর থেকে খবর পাওয়া কঠিন হয়ে পড়েছে।
  • অ্যাম্বুলেন্সকে হাসপাতাল থেকে বের হতে দেওয়া হয়নি। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে তারা তাদের নিরাপদ পথ প্রদানের জন্য ইন্টারন্যাশনাল রেড ক্রসের সাথে যোগাযোগ করেছিল, যারা পরে হাসপাতালের পরিচালকদের জানিয়েছিল যে ইসরায়েলি সামরিক বাহিনী সহযোগিতা করতে অস্বীকার করেছে। 
  • আল-শিফা হাসপাতাল হল সেই স্থান যেখানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাদের কাজ সমন্বয় করে, গাজার হাসপাতাল জুড়ে অপারেশন বরাদ্দ করে এবং মিডিয়াকে দৈনিক ব্রিফ প্রদান করে। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে বিদ্যুৎ এবং ইন্টারনেট বিভ্রাটের কারণে তারা আর এই পরিষেবাগুলির কোনটিই দিতে পারবেন না, যার অর্থ হল গাজায় স্বাস্থ্য ব্যবস্থার পতন হতে পারে। স্বাস্থ্য মন্ত্রণালয় ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনিদের মৃত্যুর সংখ্যার আপডেট দিতেও অক্ষম।

এদিকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট (পিআরসিএস) একটি জরুরি আহবান জানিয়ে বলেছে যে ইসরায়েলি ট্যাঙ্ক গাজার আল কুদস হাসপাতাল থেকে ২০ মিটারেরও কম দূরে রয়েছে।

পূর্বে টুইটার নামে পরিচিত এক্স-এ  পিআরসিএস বলেছে যে, ইসরায়েলি বাহিনী দ্বারা আক্রান্ত আল কুদস হাসপাতালে ১৪০০০ নিরীহ বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় গ্রহন করে রয়েছে।

"হাসপাতালে সরাসরি গুলি চালানো হয়েছে, ১৪০০০ বাস্তুচ্যুত মানুষের মধ্যে চরম আতঙ্ক ও ভয়ের অবস্থা তৈরি করেছে," পিআরসিএস বলেছে।

অন্যদিকে পশ্চিম তীরের পরিস্থিতিও খুবই উদ্বেগজনক। জেনিনে ইসরায়েলি সেনাবাহিনী সাম্প্রতিক ভয়াবহ হামলা চালিয়েছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (OCHA) জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীর এবং অধিকৃত পূর্ব জেরুজালেমে ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনী ও বসতি স্থাপনকারীদের হাতে ১৭৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

এই সংখ্যায় অন্তত ৪৬ জন শিশু রয়েছে। সংস্থাটি একই সময়ের মধ্যে ফিলিস্তিনিদের বিরুদ্ধে কমপক্ষে ২৩৩টি সেটলার হামলা নথিভুক্ত করেছে যার ফলে হতাহতের ঘটনা ঘটেছে এবং ফিলিস্তিনিদের মালিকানাধীন সম্পত্তির ক্ষতি হয়েছে।


সূত্র: আলজাজিরা, মিডিল ইস্ট আই, সিপিজে

লিখেছেন: এস. আব্দুল্লাহ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03