গাজা ও ফিলিস্তিনের জন্য প্রকাশ্যে প্রার্থনা করা লোকজনকে আটক করছে সৌদি আরব


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2023-11-18 20:48:56 BdST | Updated: 2024-09-28 09:19:26 BdST

ফিলিস্তিন, গাজা এবং এর জনগণের জন্য প্রার্থনা করার অভিযোগে সৌদি আরবের মদিনা ও মক্কায় মানুষদেরকে আটক করার সংবাদ পাওয়া যাচ্ছে। তিনজন ব্যক্তির বিষয়ে এ ধরনের সংবাদ পাওয়া গেছে, যাদের একজন আলজেরিয়ান, একজন তুর্কি এবং আরেকজন বৃটিশ বাংলাদেশী। প্রথম দুজনকে এই সপ্তাহে এবং তৃতীয় জনকে অক্টোবরের শেষ দিকে সৌদি আরবে পুলিশ ওমরা করার সময় গাজা এবং ফিলিস্তিনের জন্য প্রকাশ্যে প্রার্থনা করার কারণে আটক করেছে।

ফিলিস্তিনের জন্য প্রকাশ্যে প্রার্থনা করার অভিযোগে মদিনায় আলজেরিয়ান বংশোদ্ভূত একজন আটক

ফিলিস্তিন এবং এর জনগণের জন্য প্রার্থনা করার অভিযোগে সৌদি আরবের মদিনায় আলজেরিয়ান বংশোদ্ভূত এক শেখকে পুলিশ আটক করেছে। একটি ভিডিওতে শেখ বলেন,  ফিলিস্তিনের জনগণের জন্য প্রার্থনা করার জন্য তাকে সৌদি আরবের পুলিশ মসজিদে নববীতে ছয় ঘন্টা আটকে রেখেছিল। শেখ বলেন যে তিনি শুধুমাত্র লোকেদের সাথে শেয়ার করেছেন যে তিনি মুসলিমদের জন্য দুটি পবিত্র মসজিদের ভূমিতে ফিলিস্তিনিদের জন্য প্রার্থনা করেছিলেন। তিনি বলেন, “আমি এটাকে সম্মানের বিষয় মনে করি যে আমাকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শহরে আটক করা হয়েছে। হাসপাতাল ও মসজিদ ধ্বংস হওয়ার কারণে দুর্বল ও নির্যাতিতদের জন্য প্রার্থনা করা কি অপরাধ? ছোট বাচ্চাদের হত্যা করে জবাই করা হয়। এর জন্য কি আমাদের প্রার্থনা করার প্রয়োজন নেই? আমরা সবচেয়ে সম্মানিত স্থানে নামাজ পড়ি। এটা কি বিপদজনক?"

সেখানের একটি স্থানীয় আদালত তাকে মুক্তি দেওয়ার আগে তার ফোন বাজেয়াপ্ত করার এবং পবিত্র মসজিদ, মদিনার গাইডেন্স অফিসে পাঠানোর নির্দেশ দিয়েছে বলে জানা গেছে।

তুর্কি শেখ মুস্তফা ইভি মক্কায় ফিলিস্তিনের বিষয়ে মানুষকে আহ্বান জানানোর জন্য হারামাইন পুলিশ কর্তৃক গ্রেফতার

এই সপ্তাহে একজন তুর্কি শেখ মুস্তফা ইভিকে ওমরাহ পালনের সময় মক্কায় গাজা এবং ফিলিস্তিনের জন্য মানুষকে আহ্বান জানানোর কারণে হারামাইন পুলিশ কর্তৃক গ্রেফতার করা হয়। শেখ মুস্তফা একটি ভিডিওতে বলেছে "গাজা এবং প্যালেস্টাইন শব্দগুলি উল্লেখ করার কারণে তারা এখন আমাকে মক্কায় গ্রেপ্তার করেছে"।

ব্রিটিশ বাংলাদেশী ইসলাহ আবদুর-রহমান ফিলিস্তিনি কেফিয়াহ পরার কারণে মক্কায় আটক

অপরদিকে গত ৩১ শে অক্টোবর ইসলাহ আবদুর-রহমানকে ফিলিস্তিনি কেফিয়াহ বা রুমাল পরার জন্য মক্কায় আটক করা হয়। তিনি একজন ব্রিটিশ বাংলাদেশী চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, গায়ক এবং চিত্রনাট্যকার। ৩১ অক্টোবর, ইসলাহ একটি ইনস্টাগ্রাম পোস্টে শেয়ার করেছেন যে ফিলিস্তিনি কেফিয়াহ এবং পতাকার রঙের জপমালা পরার জন্য তাকে মক্কায় দেড় ঘন্টা আটকে রাখা হয়েছিল। তিনি বলেন, “তারা অস্পষ্ট ছিল কেন তারা আমাকে নিয়ে যাচ্ছিল, আমাকে একটি অফসাইট লোকেশনে নিয়ে গিয়েছিল। আমাকে জিজ্ঞাসাবাদ করার পর, আমার কাগজপত্র ইত্যাদি পরীক্ষা করার পর দেখল যে আমি ফিলিস্তিনি কেফিয়াহ পরেছিলাম এবং আমার হাতে ফিলিস্তিনি রঙের পুঁতি ছিল। আমি শুরুতে ভয় পেয়েছিলাম, তারপর শান্ত থাকলাম এবং দেখেছিলাম যে তারা আমার সম্পর্কে কথোপকথন করছে। আমার মনে হল তারা  কেবল তাদের ক্ষমতার অপব্যবহার করছে। তারা শেষ পর্যন্ত আমার কাছ থেকে এটি বাজেয়াপ্ত করে এবং আমাকে ছেড়ে দেয়”। ইসলাহ বলেন যে কেফিয়াহ এবং অলঙ্কারটি তার খালার কাছ থেকে উপহার পেয়েছিলেন যা জেরুজালেম থেকে আনা হয়েছিল। তিনি বলেন যে তাদের আচরনে তার হৃদয় ভেঙে গিয়েছিল কারণ এটি একটি প্রধান মুসলিম দেশ যেখানে এমন সমস্যা সৃষ্টি করা হচ্ছে। কিন্তু এটাই বাস্তবতা যে ফিলিস্তিনিদের জন্য সেখানে কোন আওয়াজ তোলার সুযোগ নেই।

সূত্র : রেডিয়েন্স নিউজ অবলম্বনে

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03