গাজা যুদ্ধের প্রেক্ষিতে তরুন প্রজন্মের মেয়েরা কেন দলে দলে ইসলাম গ্রহণ করছে?


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2023-11-22 22:46:55 BdST | Updated: 2024-09-28 09:15:38 BdST

সম্প্রতি ক্রমবর্ধমান হারে তরুণ প্রজন্মের মেয়েরা (মিলেনিয়াল এবং জেন-জেড নারী প্রজম্ম) ইসলাম গ্রহণ করছে। তারা বলছে যে কোরআন পড়ার পরে এবং গাজা যুদ্ধে ইসরাইলের মোকাবিলা করা ফিলিস্তিনি জনগণের দৃঢ় কঠিন বিশ্বাস দেখে তারা এ সিদ্ধান্ত নিতে অনুপ্রাণিত হয়েছে। গত ৭ অক্টোবরের ঘটনার পর গাজায় ইসরায়েলি যুদ্ধের বিস্ফোরণ এ পর্যন্ত ১২,৩০০ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। এর পর থেকে সাম্প্রতিক ইসলাম গ্রহণকারীদের হার বৃদ্ধি শুরু হয়।

নতুন ইসলাম গ্রহণকারীদের মধ্যে একজন হচ্ছে ম্যাডিসন রিভস। যিনি ফ্লোরিডার ট্যাম্পা অঞ্চলে বসবাসকারী একজন ২৪ বছর বয়সী মা। তিনি সেপ্টেম্বরে একটি ভাষা অ্যাপে একটি মুসলিম মেয়ের সাথে কথা বলার পর ইসলাম গ্রহণে আগ্রহী হয়েছিলেন। গাজা যুদ্ধের বিস্তৃতি এবং ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যা বৃদ্ধি তার ইসলাম গ্রহণের সংকল্পকে শক্তিশালী করেছে। তিনি ২৪ অক্টোবর তার হিজাব পরা এবং তার নতুন ধর্ম গ্রহণ উদযাপন করার একটি ভিডিও শেয়ার করেন। সেনাবাহিনীর অভিজ্ঞ এই ব্যক্তিত্ব ফ্রি প্রেসকে বলেন "এটি তার জীবনের একটি বড় ধরনের সমন্বয়"।

ম্যাডিসন ছাড়াও আরো অনেকে রয়েছেন যারা সম্প্রতি মুসলিম হওয়ার সিদ্ধান্ত নেন।  অক্টোবরে, আমেরিকান প্রভাবশালী টিকটকার এবং লেখিকা মেগান রাইস পবিত্র কোরআন পড়ার পর ইসলাম ধর্ম গ্রহণ করেন। গাজার চলমান গণহত্যার আলোকে পবিত্র কোরআন পড়ার জন্য একটি World Religion Book Club তৈরি করার মাধ্যমে ইসলামে তার যাত্রা শুরু হয়। 

আরো ইসলাম গ্রহণকারীগণ

সাম্প্রতিক ইসলাম গ্রহণকারী আরেকজন হচ্ছেন বিখ্যাত টিকটকার অ্যালেক্স, যিনি একজন 'বামপন্থী কুইয়ার গ্রেমলিন' টিকটকার ছিলেন। তিনি সম্প্রতি কোরআনের একটি অনুলিপি কিনেছেন এবং হিজাব দিয়ে তার চুল ঢেকে রাখতে শুরু করেছেন বলে ডেইলি মেইল জানিয়েছে। অ্যালেক্স তাঁর একটি ভিডিওতে, কিছু সমালোচনার জবাব দিয়েছেন। তিনি বলেন, এটা ভিত্তিহীন স্বপ্ন যে, তিনি পশ্চিমা জীবন ধারায় ফিরে যেতে চলেছেন। তিনি সমালোচনাকারীদেরকে একটা প্রশ্ন করেন, "আপনারা কি পছন্দ করেন যে আমি পশ্চিমা জীবনধারার কোন অংশে ফিরে যাই? সেটা হয় প্রবল পুঁজিবাদ, না হয় উপনিবেশ। আর আমি এই দুটি জিনিসকেই ঘৃণা করি।"

বিশেষজ্ঞরা অনেকে মনে করছেন যে তরুনদের এই ইসলাম পছন্দটি হল "পশ্চিমের বিরুদ্ধে চূড়ান্ত বিদ্রোহ"। জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির চরমপন্থা সংক্রান্ত প্রোগ্রামের পরিচালক লরেঞ্জো ভিডিনো ফ্রি প্রেসকে বলেন, "এটা হচ্ছে বিদ্রোহী তরুণ হয়ে উঠার একটি অংশ। এই মুহুর্তে, ইসলামে ধর্মান্তরিত হওয়ার চেয়ে আরও বিদ্রোহী, পাশ্চাত্য-বিরোধী এবং পুঁজিবাদ ও তার প্রতিষ্ঠা-বিরোধী আর কী হতে পারে?"

অনুবাদ: তারেক হাসান

সূত্র : এবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03