ফিলিস্তিনের সাথে সংহতি পুনর্নিশ্চিত করার কাজটি মানবিক যুদ্ধবিরতি দিয়ে শুরু করতে হবে: জাতিসংঘ প্রধান


বেইজা বিন্নুর ডনমেজ
Published: 2023-11-29 23:52:14 BdST | Updated: 2024-09-28 09:14:49 BdST

ফিলিস্তিনিদের পক্ষে আন্তর্জাতিক সংহতি দিবস ২৯শ নভেম্বর উপলক্ষে একটি বার্তায় জাতিসংঘ প্রধান জোর দিয়ে বলেন যে ফিলিস্তিনের সাথে আন্তর্জাতিক সংহতি পুনর্নিশ্চিত করার কাজটি একটি মানবিক যুদ্ধবিরতি দিয়ে শুরু করতে হবে। বার্তায় তিনি আরো বলেন, জাতিসংঘ ফিলিস্তিনি জনগণের প্রতি তার অঙ্গীকার থেকে নড়বে না। 

জাতিসংঘের জেনেভা কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতাকালে জাতিসংঘের জেনেভা মহাপরিচালক তাতিয়ানা ভালোয়ায়া জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের একটি বার্তা পাঠ করেন।

এই বার্তায় আরো বলা হয়, "ফিলিস্তিনিদের পক্ষে এই আন্তর্জাতিক সংহতি দিবসটি ফিলিস্তিনি জনগণের ইতিহাসের সবচেয়ে অন্ধকার অধ্যায়সমূহের মধ্যে একটির সময় এসেছে। এই অঞ্চলকে গ্রাস করেছে এমন মৃত্যু এবং ধ্বংসের জন্য তিনি আতঙ্কিত। মানবিক বিপর্যয় এর মুখোমুখি গাজার মানুষ। এই দিনটি ফিলিস্তিনি জনগণের সাথে আন্তর্জাতিক সংহতি পুনর্নিশ্চিত করার একটি দিন, যাদের শান্তি ও মর্যাদায় বেঁচে থাকার অধিকার রয়েছে। এ কাজটি অবশ্যই একটি দীর্ঘমেয়াদী মানবিক যুদ্ধবিরতি, জীবন রক্ষাকারী সহায়তার জন্য মুক্ত প্রবেশাধিকার, সমস্ত জিম্মির মুক্তি, বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘনের অবসানের মাধ্যমে শুরু করতে হবে।"

হামাসের ৭ অক্টোবরের হামলা এই অঞ্চল জুড়ে ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের সম্মিলিত অভিযানকে ন্যায্যতা দিতে পারে না তা পুনর্ব্যক্ত করে তিনি বলেন, "জাতিসংঘ ফিলিস্তিনি জনগণের প্রতি তার প্রতিশ্রুতি থেকে আজ অথবা কখনোই নড়বে না।"

তিনি ফিলিস্তিনি জনগণের অধিকার অর্জন এবং সবার জন্য শান্তি, ন্যায়বিচার, নিরাপত্তা এবং মর্যাদাপূর্ণ ভবিষ্যত গড়ে তোলার জন্য ফিলিস্তিনি জনগণের আশা-আকাঙ্ক্ষার সাথে একাত্মতা প্রকাশ করার জন্য রাষ্ট্রসমূহের প্রতি আহ্বান জানান। জনাব গুতেরেস ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থা বা ইউএনআরডব্লিউ এর "গুরুত্বপূর্ণ" কাজের দিকে ইঙ্গিত করে বলেন যে এটি এখন "যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ" যে আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি জনগণের জন্য সমর্থনের উত্স হিসাবে সংস্থাটির পাশে দাঁড়িয়েছে।

জিম্মি বিনিময় এবং গাজাবাসীকে আরও মানবিক সহায়তা সরবরাহের জন্য গাজায় মানবিক যুদ্ধ বিরতি চার দিন থেকে সম্প্রসারিত হয়ে ছয় দিন হয়েছে। এই ছয় দিনের মানবিক বিরতির সম্ভাব্য সমাপ্তির কাছাকাছি সময়ে জাতি সংঘ প্রধানের এই বার্তা ও মন্তব্য এসেছে। সাময়িক এই বিরতি গাজাবাসীদের কিছুটা অবকাশ দিয়েছে, যারা ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের পরিপ্রেক্ষিতে ইসরায়েলের ছয় সপ্তাহের অবিরাম আক্রমণের মুখোমুখি হয়েছিল। গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে এ সময়ে ৬,১৫০ শিশু এবং ৪ হাজার নারী সহ ১৫ হাজার জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। তার উপর কঠোর অবরোধের মাধ্যমে, গাজাবাসীকে খাদ্য, পানি, জ্বালানী ব্যতিত এবং সামান্য কিছু ওষুধের সরবরাহ দিয়ে চরম মানবিক বিপযয়ের মধ্যে ফেলে দিয়েছে। অপরদিকে ইসরায়েলি মৃতের সংখ্যা ১২ শত বলে সরকারীভাবে জানানো হয়েছে।

অনুবাদ : তারেক হাসান

সূত্র : এএ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03