ইসরায়েল গাজা উপত্যকার বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে যুদ্ধ করছে, হামাসের বিরুদ্ধে নয়: ইসরায়েলি মানবাধিকার সংস্থা


আবদেল রাউফ আরনাউত : জেরুজালেম থেকে
Published: 2023-12-12 02:40:32 BdST | Updated: 2024-09-28 09:19:35 BdST

ইসরায়েলি মানবাধিকার সংস্থা বি'তেসেলেম ইসরায়েলকে গাজা উপত্যকায় বোমা হামলার বন্ধ করার আহ্বান জানিয়েছে। সংস্থাটি বলছে, ইসরায়েলি সেনারা আসলে গাজা উপত্যকায় ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে লড়াই করছে, হামাসের বিরুদ্ধে নয়।

বি'তেসেলেম গত ২ ডিসেম্বর গাজা শহরের শেজাইয়া পাড়ায় হামাস সদস্য উইসাম ফারহাতকে লক্ষ্য করে একটি ইসরায়েলি হামলার কথা উল্লেখ করে। মানবাধিকার সংস্থাটি বলে, সে হামলায় কয়েক ডজন লোক নিহত হয়েছে এবং বহু আবাসিক ভবন ধ্বংস হয়েছে। শত শত মানুষ এখনও ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে আছে। ফলাফলের পরিপ্রেক্ষিতে, হামলাটি যে বেআইনি ছিল তাতে কোনো সন্দেহ নেই। প্রতিটি আক্রমণ - এমনকি একটি বৈধ সামরিক লক্ষ্যবস্তুর বিরুদ্ধেও কোন আক্রমন - অবশ্যই সমানুপাতিকতার নীতি মেনে চলতে হবে। সে অনুযায়ী একটি আক্রমণ বাতিল করতে হবে, যদি বিদ্যমান তথ্য নির্দেশ করে যে বেসামরিকদের প্রতি প্রত্যাশিত ক্ষতি, কাংখিত সামরিক সুবিধার চেয়ে তুলনামূলক বেশি।

বি'তেসেলেম বলে, ইসরায়েল দাবি করে যে তারা বেসামরিক নাগরিকদের ক্ষতি এড়াতে তার সাধ্যমত সবকিছু করছে এবং বেসামরিকদেরকে নিরাপদ হিসাবে মনোনীত অঞ্চলে সরে যেতে সতর্ক করছে। ইসরায়েল তার নীতির কারণে বেসামরিক নাগরিকদের ব্যাপক অপরাধমূলক ক্ষতির ন্যায্যতা দেওয়ার জন্য দুটি প্রধান যুক্তির উপর নির্ভর করে। উভয় যুক্তিই ভিত্তিহীন এবং তা আন্তর্জাতিক মানবিক আইন এবং এর উদ্দেশ্য থেকে বিচ্ছিন্ন।

মানবাধিকার সংস্থাটি বলছে যে ইসরায়েল বুঝাচ্ছে, যে তারা যে অঞ্চলসমূহে সরে নেওয়ার নির্দেশ দিয়েছে সেখানে কোনও বেসামরিক লোক অবশিষ্ট নেই। এই দাবির বাস্তবে কোনো ভিত্তি নেই। বাস্তবতা হল যে অনেক বেসামরিক লোক তাদের বাড়িতেই রয়ে গেছে। হয় তারা বিভিন্ন কারণে দক্ষিণ গাজায় পৌঁছাতে পারছে না, বা তারা ঘর বাড়ী ত্যাগ না করার সিদ্ধান্ত নিয়েছে।  এছাড়াও, বেসামরিক লোকজনকে সরিয়ে নিলেও, তারপর তাদের বাড়ি ঘরে সীমাহীন বোমা হামলাকে সমর্থন করে না। কারণ এসব বেসামরিক লক্ষ্যবস্তু।  

বি'তেসেলেম আরো বলে যে, দুই মিলিয়নেরও বেশি লোক বর্তমানে দক্ষিণ গাজা উপত্যকায় ভিড় করছে, যেখান থেকে আর কোথাও যাওয়ার নেই। এই বোমা হামলার নীতি অব্যাহত রাখলে প্রায় নিশ্চিতভাবেই আরও হাজার হাজার বেসামরিক লোক নিহত হবে। এই পরিস্থিতিতে, ইসরায়েলকে অবিলম্বে এই পদক্ষেপ বন্ধ করতে হবে, যা আরও বেশি মৃত্যু ও ধ্বংসের বীজ বপন করছে এবং গাজা উপত্যকায় মানবিক বিপর্যয়কে আরও ভয়ানক করে তুলছে। 

বি'তেসেলেম এর বিবৃতির প্রতিউত্তরে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি।

অনুবাদ : তারেক হাসান

সূত্র : এএ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03