ইসরায়েল গাজায় যুদ্ধ বন্ধ না করলে ইয়েমেনের সংগঠন হুথি ইসরায়েলি জাহাজে হামলা বন্ধ করবে না


ইসলামী বার্তা
Published: 2023-12-19 22:26:52 BdST | Updated: 2024-09-28 09:16:37 BdST

১৯ ডিসেম্বর ২০২৩ :  গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যা ও অপরাধের প্রতিবাদ হিসেবে ইয়েমেনের বিদ্রোহী সংগঠন হুথি বলেছে, যতক্ষণ না গাজায় আক্রমন বন্ধ হবে, ততক্ষণ তারা লোহিত সাগরে ইসরায়েলের সাথে যুক্ত জাহাজে হামলা অব্যাহত রাখবে।

মার্কিন যুক্তরাষ্ট্র ইয়েমেনের বিদ্রোহী সংগঠন হুথির মোকাবেলায় একটি নতুন সামুদ্রিক সুরক্ষা বাহিনী তৈরী করার ঘোষণা দেওয়া সত্ত্বেও একজন সিনিয়র হুথি কর্মকর্তা বলেছেন, হুথি লোহিত সাগরে ইসরায়েলের সাথে যুক্ত জাহাজে হামলা বন্ধ করবে না।


সিনিয়র হুথি কর্মকর্তা মোহাম্মদ আল-বুখাইতি, মঙ্গলবার একটি পোস্টে বলেন, আমেরিকা যদি সমগ্র বিশ্বকে একত্রিত করতে সক্ষম হয় এবং তারা সফলও হয়, তবুও আমরা আমাদের এই সামরিক অভিযান বন্ধ  করব না। এ জন্য আমাদের যতই ত্যাগ স্বীকার করার প্রয়োজন হোক না কেন। শুধুমাত্র গাজায় ইসরায়েল যুদ্ধ অপরাধ বন্ধ করে খাদ্য, ওষুধ ও জ্বালানি গাজার অবরুদ্ধ জনগোষ্ঠীর কাছে পৌঁছানোর অনুমতি দিলেই হুথিরা তাদের আক্রমণ বন্ধ করবে।


ইরান-সমর্থিত হুথিরা গাজা উপত্যকায় বোমাবর্ষণ বন্ধে ইসরাইলকে চাপ দেওয়ার প্রয়াসে এ যাবত এক ডজনেরও বেশি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে। হুথির মেজর জেনারেল ইউসুফ আল-মাদানি এক বিবৃতিতে বলেছেন, "গাজায় যেকোন আক্রমন লোহিত সাগরের আক্রমনকে বৃদ্ধি করবে। যে কোনো দেশ বা দল যে আমাদের এবং ফিলিস্তিনের মধ্যে বাধা হয়ে  আসবে, আমরা তার মোকাবিলা করব।

হুথি মুখপাত্র আল-বুখাইতি সোমবার আল জাজিরাকে বলেন, হুথিরা লোহিত সাগরে মার্কিন নেতৃত্বাধীন যে কোনও জোটের মোকাবিলা করবে।

মঙ্গলবার একজন শীর্ষ হুথি কর্মকর্তা মোহাম্মদ আবদুল সালাম বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, মার্কিন নেতৃত্বাধীন নৌ টহল মিশন এখন "প্রয়োজনীয়ভাবে অপ্রয়োজনীয়"। কারণ ইয়েমেনের কাছাকাছি সমস্ত জলসীমা এখনও নিরাপদ। শুধু ইসরায়েলী জোটের জাহাজ বা ইস্রায়েলে ভ্রমণকারী জাহাজ সমূহ ব্যতিত।

অপরদিকে মার্কিন এবং ব্রিটিশ নৌবাহিনী সপ্তাহের শেষ দিকে বলেছে, তাদের ডেস্ট্রয়াররা জলপথে মোট ১৫ টি ড্রোনে গুলি করেছে। মঙ্গলবারের সর্বশেষ ঘটনায়, ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস বলেছে, চারটি ছোট নৌকা যার প্রতিটিতে চার থেকে পাঁচজন লোক নিয়ে একটি সন্দেহজনক কৌশলে জিবুতি উপকূলে একটি জাহাজের কাছে এসেছিল। তবে তাদের কাছে কোনও অস্ত্র দেখা যায়নি। ইতালীয়-সুইস জায়ান্ট ভূমধ্যসাগরীয় শিপিং কোম্পানি, ফ্রান্সের সিএমএ সিজিএম এবং ডেনমার্কের এপি মোলার-মারস্ক সহ অন্তত ১২ টি শিপিং কোম্পানি নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে লোহিত সাগরের মধ্য দিয়ে যাত্রা স্থগিত করেছে। যুক্তরাজ্যের ওয়েল জায়ান্ট বিপি সোমবার সর্বশেষ নিশ্চিত করেছে যে এটি জলপথ এড়িয়ে চলবে।

বিশ্বব্যাপী বাণিজ্যিক জাহাজের প্রায় ১২ শতাংশ লোহিত সাগরের মধ্য দিয়ে যায়। যে জল পথটি সুয়েজ খালের মাধ্যমে ভূমধ্যসাগরের সাথে সংযুক্ত হয়। বিদ্রোহী সংগঠন হুথির আক্রমণ মালবাহী জাহাজাগুলোকে আফ্রিকার পাশ দিয়ে যেতে বাধ্য করে। যার ফলে জালানি, খাদ্য এবং ভোগ্যপণ্য সরবরাহের ক্ষেত্রে উচ্চ ব্যয় এবং বেশি সময় প্রয়োজন হয়। এটা বাণিজ্যের একটি উল্লেখযোগ্য অংশকে কার্যকরভাবে পরিবর্তন করেছে। হুথিদের হামলার ফলে এবং ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট ইউরোপে প্রাকৃতিক গ্যাস সরবরাহের চলমান ব্যাঘাতের কারণে ইউরোপীয় প্রাকৃতিক গ্যাসের দাম ১২ শতাংশ, যুক্তরাজ্যের প্রাকৃতিক গ্যাসের দাম ১০ শতাংশ বেড়েছে এবং গত ২৪ ঘণ্টায় তেলর দাম বেড়েছে ৪ শতাংশ।

অনুবাদ : তারেক হাসান

সূত্র: আল জাজিরা

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03