সাবেক ইসরায়েলি সেনারা প্রকাশ করছে কীভাবে তারা ফিলিস্তিনি নাগরিকদেরকে নিপীড়ন করত


ইসলামী বার্তা
Published: 2024-01-06 11:53:39 BdST | Updated: 2024-09-28 09:18:04 BdST

ইসরায়েলি বাহিনীতে কর্মরত সাবেক সৈন্যরা ফিলিস্তিনিদের উপর বছরের পর বছর ধরে করা পদ্ধতিগত সহিংসতার বিষয় প্রকাশ করেছে। যার মধ্যে রয়েছে ফিলিস্তিনিদেরকে গুলি করার পুরস্কার হিসাবে 'পিজ্জা কুপন' প্রদান।


ইসরায়েলি সেনাবাহিনীতে কর্মরত বিভিন্ন পদের সৈন্যরা স্বীকার করেছে যে কীভাবে তারা ১৯৪৮ সাল থেকে ফিলিস্তিনিদের নিপীড়ন করেছে এবং ইচ্ছাকৃতভাবে তাদের জীবন কঠিন করে তুলেছে, যা আনাদোলু এজেন্সির একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়। তারা বছরের পর বছর ধরে ফিলিস্তিনিদের উপর শারীরিক ও মানসিক সহিংসতার পদ্ধতিগত প্রকৃতির বিষয়ে কথা বলেছে।

২০০৪ সালে প্রতিষ্ঠিত Breaking The Silence সংস্থাটি প্রাক্তন ইসরায়েলি সৈন্যদের দ্বারা প্রতিষ্ঠিত হয় যারা ফিলিস্তিনিদের লক্ষ্য করে পদ্ধতিগত সহিংসতা এবং অপব্যবহারের দ্বারা বিরক্ত ছিল। এই সংস্থাটির সদস্যরা তাদের স্বীকারোক্তির মাধ্যমে ইসরায়েলি সৈন্যদের দ্বারা ফিলিস্তিনিদের উপর সহিংসতা এবং নিপীড়নের বিভিন্ন বিষয় প্রকাশ করেছে।

আভনার গভারিয়াহু এবং তার সহকর্মীদের দ্বারা প্রতিষ্ঠিত এই সংস্থাটির একটি ওয়েবসাইট রয়েছে, https://www.breakingthesilence.org.il/ যাতে ভিডিও এবং লিখিত প্রমাণ সমূহ রয়েছে। ইসরায়েলি সেনাবাহিনীতে চাকুরির সময় নিজের, উর্ধ্বতন এবং অধীনস্থদের দ্বারা সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ক্ষুদ্র একটি সংরক্ষন সেখানে রয়েছে।

আভনার গভারিয়াহু দুই বছর ধরে ফিলিস্তিনের পশ্চিম তীরে দায়িত্ব পালন করেছেন। তিনি বলেন, সেনাবাহিনীতে তিন যখন দায়িত্বরত ছিলেন সেসময় সদস্যরা নিশ্চিত করতে চাইত যেন ফিলিস্তিনিরা তাদের নিজেদের বাড়িতে নিরাপদ বোধ না করে।

তিনি বলেন এই সংস্থাটি প্রতিষ্ঠার কারণ হচ্ছে "সেনাবাহিনীতে তার চাকরির সময় নিজের এবং অন্যান্য সৈন্য উভয়ের দ্বারা প্রদর্শিত ফিলিস্তিনিদের প্রতি বৈরী মনোভাব এবং আচরণের জন্য অনুশোচনা বোধ"।

পশ্চিম তীরে দুই বছর দায়িত্ব পালনকারী আরেক প্রতিষ্ঠাতা সেনা সদস্য ইহুদা শাউল বলেন, সেনাবাহিনীতে আমার পুরো সময় ধরে, আমি এটাই বিশ্বাস করতাম যে আমি একজন ভাল ব্যক্তি এবং আমরা সঠিক পথেই আছে, কিন্তু হঠাৎ আমি বুঝতে পেরেছিলাম যে ইসরায়েলী হিসাবে আমরা যা করছি তা কতটুকু সঠিক। অথচ আমি এই বাস্তবতার একটি অংশ ছিলাম।

ফিলিস্তিনি কৃষকদের মুখে বিস্ফোরণ ঘটবে এমন গ্রেনেড পুঁতে রাখা

ইয়ানাই নামক আরেক সাবেক সেনা সদস্য বলেন, সেনাবাহিনী বুবি-ট্র্যাপ করা স্টান গ্রেনেডগুলিকে পাথরের নিচে লুকিয়ে রাখত যাতে ফিলিস্তিনি কৃষক বা এলাকার বেসামরিক লোকদের ট্রেস করা যায়, যখনই তারা আশে পাশে থাকবে সাথে সাথে তাদের মুখে বিস্ফোরিত হবে।

ফিলিস্তিনিদের উপর গুলি বর্ষনের পুরস্কার পিজ্জা কুপন

সেনাবাহিনীতে কর্মরত ডিন ইসাচারফ ফিলিস্তিনিদের গুলি করার উৎসাহের বিষয়ে বলেন। তিনি বলেন, ইসরায়েলের ডানপন্থী রাজনীতিবিদ বারুচ মার্জেল ফিলিস্তিনিদের উপর গুলি করা সৈন্যদের পিজ্জা কুপন দিতেন।

আরেক সাবেক সৈনিক নিতজান রন বলেছেন, বসতি স্থাপনকারী একজন ইহুদীকে সে যা চায় তা করা থেকে কোন সেনা সদস্য চাইলেও আটকানো অসম্ভব।

ছবি : হেবরনে পাথর নিক্ষেপকারীদের সন্ধানে ইসরায়েলী সৈন্যরা এক ঘন্টারও বেশি সময় ধরে ৮ বছর বয়সী একটি শিশুকে  ঘরে ঘরে টেনে নিয়ে যাচ্ছে।

ছবি : হেবরনে পাথর নিক্ষেপকারীদের সন্ধানে ইসরায়েলী সৈন্যরা এক ঘন্টারও বেশি সময় ধরে ৮ বছর বয়সী একটি শিশুকে  ঘরে ঘরে টেনে নিয়ে যাচ্ছে

শিশুদের বিরুদ্ধে ইসরায়েলি সেনাবাহিনীর পদ্ধতিগত সহিংসতা

এরেজ কাটরাভ ছিলেন কফির ব্রিগেডের চিকিৎসা কর্মী । তিনি তার সময়ের কথা বর্ণনা করে বলেন শিশুরা তাদের পদ্ধতিগত সহিংসতার অন্যতম শিকার ছিল। যেমন একটি ভাঙা হাত সহ একটি শিশুকে ধরে আনা হয়েছিল, তার চিকিৎসা সহায়তার প্রয়োজন সত্ত্বেও, কোনও চিকৎসা দেওয়া হয়নি। ইনবার নামক একজন সৈনিক যিনি ইরেজ চেকপয়েন্টে নাইট ডিউটিতে ছিলেন, গাজা সীমান্তের কাছে শিশুর বিষয়ে জানায় যে আটকের সময় শিশুটির শরীরের বিভিন্ন অংশে সৈন্যরা সিগারেট দিয়ে পুড়িয়েছিল। বিট ইনবার একটি দ্বিতীয় প্রতিবেদনে স্বীকার করেছেন যে এই ধরনের ঘটনা সমূহ ঢেকে রাখা হত। এবং তিনি এসব বন্ধ করার জন্য কিছুই করতে পারেননি।

হিলেল কোহেন নামক সেনাবাহিনীর একজন সাবেক সদস্য প্রকাশ করেন যে একজন সৈনিকের সাথে টহল দেওয়ার সময় ১৩-১৫ বছর বয়সী একটি ফিলিস্তিনি শিশুকে আটকান। যদি তারা জানতেন যে, শিশুটি নির্দোষ। অথচ তারা শিশুটিকে এই বলে মৌখিকভাবে হয়রান করেছিল, "আমি তোমাকে একটি পাথর ছুঁড়তে দেখেছি" এবং তাকে শারীরিক আঘাত করে। কোহেন আরো বলেন, সেনাবাহিনীতে এ ধরনের আচরণ স্বাভাবিক বলে বিবেচিত হয়।

বন্দীদের বিরুদ্ধে যেসব সহিংসতা বছরের পর বছর ধরে উপেক্ষা করা হয়েছে

এরান সেগাল, গিল হিলেল, আয়াল কান্তজ নামক সেনাবাহিনীর সাবেক সদস্যরা ফিলিস্তিনি বন্দীদেরকে কিভাবে নির্যাতন করা হত তা জানান। তার মধ্যে রয়েছে মানসিক ভাবে আঘাত করা, টয়লেটে যেতে না দেওয়া, মাটিতে পড়ে থাকতে বাধ্য করা, বাধ্য করেছিল, বন্দীদের জল এবং খাবার সরবরাহ না করার, কখনও কখনও তাদের মাথায় বা মুখে আঘাত করার এবং অশ্লীল ব্যবহার করা এগুলো হচ্ছে নিয়মিত বিষয়। বন্দিরা সাধারণত উচ্চ-পদস্থ কর্মকর্তাদের দ্বারা সহিংসতার শিকার হত।

ফিলিস্তিনি নাগরিকদের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক সহিংসতা

সামরিক চেইন অফ কমান্ডের অংশ হিসাবে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক সহিংসতার বিষয়ে নাহাল ব্রিগেডের সাবেক সদস্য নাদাভ ওয়েইম্যান বলেন, সামরিক বাহিনী নিরপরাধ বা অভিযুক্ত ব্যক্তিদের বাড়িতে রাতের বেলা অভিযান পরিচালনা করে মিথ্যা মিথ্যি আটক করত। যার উদ্দেশ্য হচ্ছে এলাকায় সশস্ত্র ব্যক্তিদের উস্কে দেওয়া এবং বেসামরিক নাগরিকদের উপর মানসিক চাপ সৃষ্টি করা।

আচিয়া নামে একজন সৈনিক বলেন, আমার সামরিক চাকরিকালীন সময় আমি কোনো সন্ত্রাসীর মুখোমুখি হইনি। আমি যাদের সম্মুখীন হয়েছি তা হল পরিবার এবং শিশু। আচিয়া বলেন, সেনাবাহিনী কখনই তাদের শেখায়নি কীভাবে বেসামরিকদের সঙ্গে যোগাযোগ করতে হয়; পরিবর্তে, তাদেরকে বেসামরিক লোকদের গুলি করার নির্দেশ দেওয়া হয়েছিল। আচিয়া জানান একবার ওষুধ খাওয়ার জন্য ফিরে আসার পর কাউকে গুলি না করার জন্য উর্ধ্বতন কর্মকর্তারা তাদেরকে তিরস্কার করেছিলেন। তিনি আরও উল্লেখ করেন যে সৈন্যরা নিরপরাধ বেসামরিক মানুষের জীবনের কথা চিন্তা করে না, একটি অপারেশন চলাকালীন ভুল বাড়িতে বোমা বর্ষণ করে এবং এমনভাবে অপারেশন চালিয়ে যায় যেন কিছুই ঘটেনি।


সূত্র : রেডিয়েন্স নিউজ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03