ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গণহত্যা মামলার পর্যালোচনা


ইসলামী বার্তা
Published: 2024-01-12 09:19:52 BdST | Updated: 2024-09-28 09:14:19 BdST

ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দায়ের করা গণহত্যা মামলার দুই দিনের গণশুনানি বৃহস্পতিবার আন্তর্জাতিক আদালত (আইসিজে) শুরু হয়। অনেকেই আশা করছেন যে বিশ্ব আদালত গাজায় ইসরায়েলের ধ্বংসাত্মক সামরিক অভিযান বন্ধ করতে পারে। এই মামলাটি গাজা উপত্যকায় অবরোধ সংক্রান্ত আইসিজে-তে প্রথম মামলা। গাজায় ৭ অক্টোবর থেকে এ যাবত ২৩ হাজারের জনেরও বেশি লোক নিহত হয়েছে, তাদের মধ্যে প্রায় ১০ হাজার শিশু।

২৯ শে ডিসেম্বর জমা দেওয়া আবেদনে, প্রিটোরিয়া ইসরায়েলকে ১৯৪৮ সালের জাতিসংঘের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করে গণহত্যা করার জন্য অভিযুক্ত করেছে। দক্ষিণ আফ্রিকা এবং ইসরায়েল উভয়ই আইসিজে স্বাক্ষরকারী পক্ষ। দক্ষিণ আফ্রিকার  অভিযোগ, ব্যাপক সংখ্যায় বেসামরিক মানুষ হত্যা, বিশেষ করে শিশুদেরকে; ফিলিস্তিনিদের ব্যাপকভাবে বিতাড়ন ও বাস্তুচ্যুত করা এবং তাদের ঘরবাড়ি ধ্বংস করা; বেশ কিছু ইসরায়েল কর্মকর্তাদের দ্বারা ফিলিস্তিনিদেরকে সমষ্টিগতভাবে ধ্বংস করার জন্য উস্কানিমূলক বক্তব্য, এসবই গণহত্যা সৃষ্টি করে। মামলায় খাদ্য অবরোধ এবং গর্ভবতী মহিলাদের এবং শিশুদের জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা ধ্বংসের তালিকাও রয়েছে, তেল আবিবের সামগ্রিক উদ্দেশ্য হিসাবে ফিলিস্তিনিদের জাতিগতভাবে ধ্বংস করার প্রয়াস ইত্যাদি মামলার মূল অভিযোগে উল্লেখ করা হয়।

৭ অক্টোবর থেকে গাজার ২৩ লাখ মানুষের ৮৬ শতাংশেরও বেশি বাস্তুচ্যুত হয়েছে। সাহায্য সংস্থাসমূহ ক্রমবর্ধমান ক্ষুধার মধ্যে দুর্ভিক্ষের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে। ৩৬৫ বর্গ কিমি এই গাজা ছিটমহল ২০০৭ সাল থেকে ইসরায়েলি অবরোধের অধীনে রয়েছে। কিন্তু ইসরায়েল এসব অভিযোগ অস্বীকার করে আত্মরক্ষার যুক্তি দিয়েছে। 

উল্লেখ্য যে, আন্তর্জাতিক অপরাধ আদালতে আইসিসি একটি ভিন্ন সংস্থা।আইসিসি ফৌজদারি মামলায় ব্যক্তিদের বিচার করে। অপর দিকে আইসিজে রাষ্ট্রসমূহের মধ্যে আইনি বিরোধের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

আইসিজে থেকে কী আশা করা যায়

ইসরায়েলের বিরুদ্ধে মামলার শুনানী ১১ জানুয়ারী, ২০২৪ এ শুরু হয়। দক্ষিণ আফ্রিকা আইসিজে কে অবিলম্বে গাজা থেকে ইসরায়েলি সামরিক বাহিনীকে বেসামরিক নাগরিকদের উপর নির্বিচারে বোমাবর্ষণ বন্ধ করার নির্দেশ দিতে অনুরোধ করে। আবেদনটি অনুমোদিত হলে আইসিজে এ সপ্তাহের মধ্যে একটি আদেশ জারি করতে পারে। ইউক্রেন বনাম রাশিয়ার ক্ষেত্রে, আইসিজে তিন সপ্তাহেরও কম সময়ের মধ্যে মস্কোর আক্রমণের বিরুদ্ধে জরুরি আদেশের জন্য কিয়েভের অনুরোধে সাড়া দিয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের উপর সামরিক দমন-পীড়নের জন্য গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে ২০১৯ সালে একটি মামলা এনেছিল। যা শুরু হওয়ার চার বছরেরও বেশি সময় পরে এখনও বিচার চলছে।

আইসিজে জাতিসংঘের সাধারণ পরিষদ (ইউএনজিএ) এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পৃথক ও একযোগে নির্বাচনের মাধ্যমে নয় বছর মেয়াদের জন্য নিযুক্ত ১৫ জন বিচারকের সমন্বয়ে গঠিত। যেকোনো দেশই বিচারক পদে প্রার্থীতার জন্য প্রস্তাব দিতে পারে, কিন্তু কোনো দুই বিচারককে এক দেশ থেকে মনোনীত করা হয়না। এই মুহুর্তে বেঞ্চে ফ্রান্স, স্লোভাকিয়া, সোমালিয়া এবং ভারত সহ বিশ্বের সব অঞ্চলের বিচারক অন্তর্ভুক্ত রয়েছে।

বিচারকরা কিভাবে ভোট দেবেন বা কোন সাজা হতে পারে তা অনুমান করা কঠিন। কিন্তু কয়েক মাস আলোচনার শেষে যদি সংখ্যাগরিষ্ঠরা ইসরায়েলকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করার প্রমাণ পায়, তাহলে তেলআবিব আইসিজের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করতে বাধ্য হবে। আইসিজের রায় আইনত বাধ্যতামূলক এবং আপিল করা যাবে না। যদি আদালতের বাস্তব প্রয়োগের ক্ষমতা নেই।

সেক্ষেত্রে ইসরায়েল রায় মেনে না নিলে, দক্ষিণ আফ্রিকা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এটা ‍উপস্থাপন করতে পারে। কিন্তু সেখানে, মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েলের সবচেয়ে বড় সমর্থক, যার স্থায়ী সদস্য হিসাবে ভেটো ক্ষমতা রয়েছে। তাই বলা যায় এই মামলা ও তার রায় ইসরায়েলী যুদ্ধাপরাধের এই আইনী দলিল হয়ে থাকবে যা যুদ্ধ বন্ধ করার জন্য ইসরায়েলের উপর আরও আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে কার্যকর ভূমিকা রাখতে পারে।  

সূত্র : আল জাজিরা

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03