যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনে ৯১টি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে


ইসলামী বার্তা ডেক্স
Published: 2024-01-24 01:51:45 BdST | Updated: 2024-09-28 09:19:18 BdST

২৩ জানুয়ারী ২০২৪ : মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য এ পর্যন্ত ইয়েমেনে ইরান-সমর্থিত হুথিদের ৯১টি অবস্থানকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়েছে। হুথিরা গাজার সমর্থনে লোহিত সাগর থেকে ইসরায়েলে যাওয়ার জাহাজগুলিতে হামলা পরিচালনা করেছিল। 

২০১৪ সাল থেকে হুথিরা রাজধানী সানা, সেইসাথে কৌশলগত বন্দর শহর হুদায়দা এবং ইয়েমেনের লোহিত সাগরের উপকূলবর্তী অন্যান্য এলাকা নিয়ন্ত্রণ করেছে। গত কয়েক মাস ধরে, তারা গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে ইসরায়েলি কোম্পানির সাথে যুক্ত বাণিজ্যিক জাহাজ আক্রমণ ও জব্দ করেছে। হুথিরা ১৯ নভেম্বর, ২০২৩ সাল থেকে লোহিত সাগরে ৩৩টি জাহাজে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায়।

১৮ ডিসেম্বর, মার্কিন যুক্তরাষ্ট্র হুথি বাহিনীর দ্বারা সৃষ্ট বৈশ্বিক সামুদ্রিক বাণিজ্য নিরাপত্তার জন্য হুমকির কথা উল্লেখ করে কয়েকটি দেশের অংশগ্রহণে "অপারেশন গার্ডিয়ান অফ ওয়েলফেয়ার" নামে একটি বহুজাতিক "মেরিটাইম টাস্ক ফোর্স" গঠনের ঘোষণা দেয়।

১১ জানুয়ারী, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ লোহিত সাগরে হুথি হামলা অবিলম্বে বন্ধ করার দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান দ্বারা উপস্থাপিত একটি প্রস্তাব গৃহীত হয়।

হুথিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রাথমিক আক্রমণ
১১ জানুয়ারী, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডের সমর্থনে হুথিদের বিরুদ্ধে তাদের প্রাথমিক আক্রমণ চালায়। ওয়াশিংটন এবং লন্ডন বলেছে, আটটি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে, যা সানা, সেইসাথে ইয়েমেনের সাদা, হুদাইদাহ, তাইজ এবং হাজ্জাহ শহর সমূহকে কভার করেছে।

হুথি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেন, ১১ জানুয়ারী মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের হামলায় ৭৩ টি লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছিল এবং পাঁচ হুথি সদস্য নিহত এবং ছয়জন আহত হয়েছে।

হুথিদের বিরুদ্ধে আরো ১৮টি বিমান হামলা

হুথি মুখপাত্র আরো বলেন, মোট ১৮টি বিমান হামলা চালানো হয়েছিল, যার মধ্যে ১২টি সানা এবং এর উপকণ্ঠ এলাকা লক্ষ্য করে, হুদাইদাকে লক্ষ্য করে তিনটি, দুটি লক্ষ্যবস্তু তাইজ এবং একটি আল-বায়দা শহরকে লক্ষ্য করে চালানো হয়।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত একটি যৌথ বিবৃতিতে বলা হয়, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডসের সমর্থনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের বাহিনী আটটি হুথি অবস্থানকে লক্ষ্যবস্তু করে আক্রমন করছে।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের প্রতিক্রিয়া

সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত ২০১৫ সাল থেকে হুথিদের বিরুদ্ধে ইয়েমেনি সরকারকে সমর্থন করছে। উভয় দেশ ঘোষণা করেছে যে তারা মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের প্রাথমিক আক্রমণের দ্বারা উত্তেজনা বাড়ানোর পক্ষে নয়।

১২ জানুয়ারী এক বিবৃতিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, আমরা গভীর উদ্বেগের সাথে লোহিত সাগরে পরিচালিত সামরিক অভিযান এবং ইয়েমেনের অঞ্চলসমূহে বিমান হামলা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি।

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় একই দিনে এক বিবৃতিতে বলে, লোহিত সাগর এবং বাব-আল-মান্দাব প্রণালীতে হামলার প্রতিক্রিয়ায় তারা উদ্বিগ্ন।

সূত্র : রেডিয়েন্স নিউজ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03