ইরানের মাটিতে ইসরায়েলের গুপ্ত হত্যা ও বোমা-ভাইরাসের নজিরবিহীন ইতিহাস


ইসলামী বার্তা ডেক্স
Published: 2024-05-03 11:41:17 BdST | Updated: 2024-05-18 20:02:41 BdST

সিরিয়ার দামেস্কে ইরান দূতাবাসে ইসরায়েলি হামলা ইরানের বিরুদ্ধে প্রথম হামলা নয়। এর আগেও বহুবার ইরানের মাটিতেই ইসরায়েল হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্রের মদদে ইসরায়েল গুপ্ত হত্যা, বিজ্ঞানী হত্যা, স্থাপনা ধ্বংস, তথ্যচুরি, সাইবার আক্রমন সহ বিভিন্ন ধরনের প্রচেষ্টার মাধ্যমে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ক্ষতি সাধনের চেষ্টা চালিয়ে আসছে। যার একটি সংক্ষিপ্ত বিবরণ এখানে তুলে ধরা হল।

ইরানি বিজ্ঞানীদের হত্যা:

জানুয়ারী ২০১০: তেহরান বিশ্ববিদ্যালয়ের পরমাণু বিজ্ঞানী পদার্থবিজ্ঞানের অধ্যাপক, মাসুদ আলি-মোহাম্মাদি, তার মোটরসাইকেলে রাখা রিমোট-কন্ট্রোল বোমার মাধ্যমে নিহত হন। যে হামলার পেছনে ছিল যুক্তরাষ্ট্র ও ইসরাইল। নভেম্বর ২০১০: তেহরানের শহীদ বেহেশতি বিশ্ববিদ্যালয়ের পারমাণবিক প্রকৌশল অনুষদের অধ্যাপক মজিদ শাহরিয়ারিকে গাড়ি বিস্ফোরণে হত্যা। জানুয়ারী ২০১২: নাতাঞ্জ শহরে ইরানের প্রাথমিক ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বিভাগের তত্ত্বাবধায়ক পরমাণু বিজ্ঞানী আহমাদি রোশানকে গাড়িতে রাখা বোমার আঘাতে হত্যা। নভেম্বর ২০২০: পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে তেহরানের বাইরে হামলা করে হত্যা করা হয়। পশ্চিমা ও ইসরায়েলি গোয়েন্দারা দীর্ঘদিন ধরে সন্দেহ করেছিল তিনিই ইরানের পারমাণবিক অস্ত্র কর্মসূচির জনক।

সাইবার হামলা:

জুন ২০১০: ইরানের বুশেহর শহরের পারমাণবিক প্ল্যান্টের কম্পিউটারে স্টাক্সনেট ভাইরাস আক্রমণ করা হয়। সেখান থেকে এটি অন্যান্য স্থাপনায় ছড়িয়ে পড়ে। যা প্রায় ৩০ হাজার কম্পিউটারকে ক্ষতিগ্রস্ত করে। ইরানের নাটাঞ্জ সমৃদ্ধকরণ প্রকল্পের ৯ হাজার সেন্ট্রিফিউজের মধ্যে অন্তত ১ হাজার টি ধ্বংস হয়ে যায়। এপ্রিল ২০১১: স্টারস নামক একটি ভাইরাসের মাধ্যমে ইরানের পারমাণবিক স্থাপনায় অনুপ্রবেশ এবং ক্ষতি করা প্রচেষ্টা করা হয়। নভেম্বর ২০১১: ইরানে ভবিষ্যতে সাইবার হামলার জন্য ডেটা সংগ্রহ করার উদ্দেশ্যে DUQU নামে একটি নতুন ভাইরাস অনুপ্রবেশের চেষ্টা করা হয়। এপ্রিল ২০১২: ওয়াইপার নামক ম্যালওয়্যারের মাধ্যমে ইরানের পেট্রোলিয়াম মন্ত্রণালয় এবং জাতীয় তেল কোম্পানির কম্পিউটারের হার্ড ড্রাইভ মুছে দেওয়া হয়। মে ২০১২: ফ্লেম নামক একটি ভাইরাসের মাধ্যমে ইরানের সরকারি কম্পিউটার থেকে তথ্য চুরি করার চেষ্টা করা হয়। তৎকালীন ইসরায়েলের উপ-প্রধানমন্ত্রী মোশে ইয়ালন এ ক্ষেত্রে দেশটির সম্পৃক্ততার বিষয়টি নিশ্চিত করেনি তবে স্বীকার করে যে ইসরায়েল ইরানের পারমাণবিক ব্যবস্থার ক্ষতি করার জন্য সমস্ত উপায় ব্যবহার করবে। অক্টোবর ২০১৮: স্টুক্সনেটের একটি নতুন প্রজন্মের সাইবার হামলা করা হয় যা ইরান প্রতিহত করতে সক্ষম হয়। অক্টোবর ২০২১: সাইবার আক্রমণের মাধ্যমে ইরান সরকারের জ্বালানি ব্যবস্থাপনাকে ক্ষতিগ্রস্ত করে। যা ইরানের ৪৩ হাজার পেট্রোল স্টেশনকে প্রভাবিত করে এবং বড় মাপের আর্থিক ক্ষতিসাধন করে। মে ২০২০: উপসাগরে ইরানের দক্ষিণ উপকূলে শহীদ রাজাই বন্দরে সামুদ্রিক ট্র্যাফিক নিয়ন্ত্রণকারী কম্পিউটার সমূহে সাইবার হামলা ডকে অপেক্ষায় থাকা জাহাজগুলিকে আটকে রেখেছিল। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, হামলার পেছনে ইসরায়েল জড়িত, যদিও ইসরাইল দায় স্বীকার করেনি। জানুয়ারী ২০১৮: মোসাদ এজেন্টরা তেহরানের একটি নিরাপদ স্থাপনায় অভিযান চালিয়ে সেখানে শ্রেণীবদ্ধ ও সংরক্ষিত পারমাণবিক তথ্য চুরি করে। তার কয়েকমাস পরে এপ্রিলে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ঘোষণা করে যে ইসরায়েল ১ লক্ষ গোপন ফাইল আবিস্কার করেছে যা প্রমাণ করছে ইরান কখনও পারমাণবিক অস্ত্র কর্মসূচি না থাকার বিষয়ে মিথ্যা বলেছিল ।

বিভিন্ন স্থাপনায় হামলা:

যেমন ফেব্রুয়ারী ২০২২: সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ২০২৩ সালের ডিসেম্বরে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত সংবাদে স্বীকার করেন যে, ইসরায়েল একটি মনুষ্যবিহীন বিমানের গাড়িতে হামলা চালিয়েছে এবং আগের বছরের ফেব্রুয়ারিতে ইরানের একজন সিনিয়র আইআরজিসি কমান্ডারকে হত্যা করেছে। মে ২০২২: বিস্ফোরক বোঝাই করা কোয়াড কপ্টার আত্মঘাতী ড্রোন তেহরানের দক্ষিণ-পূর্বে পারচিন সামরিক কমপ্লেক্সে আঘাত করে একজন প্রকৌশলীকে হত্যা করে। এবং একটি ভবন ক্ষতিগ্রস্ত করে যেখানে প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী দ্বারা ড্রোন তৈরি করা হয়। জানুয়ারী ২০২৩: বেশ কয়েকটি আত্মঘাতী ড্রোন মধ্য ইসফাহানে একটি সামরিক স্থাপনায় আঘাত করে। ইরানের জাতিসংঘ দূত আমির সাইদ ইরাভানি জাতিসংঘের প্রধানকে একটি চিঠি লিখেন জানান যে প্রাথমিক তদন্তে প্রমাণিত হয় এই হামলার জন্য ইসরাইল দায়ী। ফেব্রুয়ারী ২০২৪: ইসরায়েল ইরানের একটি প্রাকৃতিক গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ঘটায় ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03