বাইডেন প্রশাসন থেকে আমি পদত্যাগ করেছি, কারণ একজন ইহুদি হিসেবে আমি গাজার গণহত্যা সমর্থন করতে পারি না: লিলি গ্রিনবার্গ কল


ইসলামী বার্তা ডেক্স
Published: 2024-05-31 11:23:10 BdST | Updated: 2024-09-28 09:21:35 BdST

আমি ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ ইর্টেরিয়র এ আমার পদ থেকে গত সপ্তাহে পদত্যাগ করেছি- বলেছেন লিলি গ্রিনবার্গ কল। যিনি প্রথম রাজনৈতিকভাবে নিযুক্ত ইহুদি প্রশাসনিক কর্মকর্তা। তিনি গাজা গণহত্যায় প্রেসিডেন্ট বাইডেনের অনুমোদনের প্রতিবাদে প্রকাশ্যে পদত্যাগ করেছেন, যেখানে গাজায় ৩৫ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। তিনি বলেন, এটি একটি অবিশ্বাস্যভাবে কঠিন সিদ্ধান্ত ছিল, তবে এটি প্রয়োজনীয় ছিল এবং আরও বেশি জরুরি বলে মনে হয়েছিল, কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ক্রমাগতভাবে ইহুদি সুরক্ষার ধারণাকে কলুষিত করেছেন। আমার সম্প্রদায়কে তার ভূমিকার জন্য জবাবদিহিতা এড়াতে ঢাল হিসাবে ব্যবহার করছেন। এটা একটা নৃশংসতা।

লিলি গ্রিনবার্গ কল আরো বলেন, ২০১৯ সালে আমি এই প্রশাসনকে নির্বাচিত করার জন্য কঠোর পরিশ্রম করেছি, ডেমোক্র্যাটিক প্রাইমারীতে ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সংগঠক হিসেবে, তারপর অ্যারিজোনার সুইং স্টেটের সাধারণ নির্বাচনে বাইডেন-হ্যারিসের টিকিটের জন্য আমি প্রাণান্তকর লড়াই করেছি। আমি বাইডেন প্রশাসনকে একটি আলোকবর্তিকা হিসাবে দেখতাম, অন্ধকারে গণতন্ত্রের একটি আশাবাদী প্রতীক হিসাবে মনে করতাম। কিন্তু এখন গাজায় ফিলিস্তিনিদের উপর চলমান হত্যাকাণ্ডে মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টতা দেখে আমার মনে হচ্ছে, এই মহা ক্ষমতার অধিকারী রাষ্ট্রপতি ভয়ানক সময়ের অনেকেই কিছুই করতে চান না।

তারপর থেকে বহু মাস ধরে আমি দেখেছি ফিলিস্তিনিরা নির্বিচারে বোমা হামলা থেকে বাঁচার জন্য সংগ্রাম করছে, যে বোমা তাদের বাড়িকে জর্জরিত করেছে, তা মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা ক্রয় করা এবং অর্থ প্রদান করা হয়েছে। সেখানে বোমা পড়ার পর পরিবার থেকে পালিয়ে যাওয়ার অগণিত ভিডিও দেখেছি, শিশুরা তাদের মাকে হারিয়ে কাঁদছে এবং শরণার্থীরা এখন রাফাহতে আতংকে রয়েছে।

লোকেরা সোশ্যাল মিডিয়ায় আতঙ্কের সাথে দেখেছিল যখন আইডিএফ রাফাতে একটি বাস্তুচ্যুত মানুষদের শিবিরে কয়েক হাজার পাউন্ড বোমা ফেলেছে। এটি কাউকে নিরাপদ করবে না, ফিলিস্তিনিদেরকে নয় এবং ইহুদিদেরকেও নয়। আমি আতঙ্কিত, আমি এটি প্রতিদিন অনুভব করি। কিন্তু আমি নিশ্চিত যে ইহুদিরা এই যুদ্ধ প্রচেষ্টার দ্বারা ভালভাবে সুরক্ষিত নয়, যা মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা অনুমোদিত এবং ইহুদি সুরক্ষার নামে চালানো হয়, যা সম্মিলিতভাবে "আমাদের শত্রু" হিসাবে তৈরি করা একটি জনপদের গণহত্যাকে এগিয়ে নিয়ে যায়। প্রকৃতপক্ষে, ইহুদিদের অবিরত গণহত্যামূলক প্রচারণার আবহ তৈরি করা আমাদেরকে আরও ঝুঁকির মধ্যে ফেলে দেয়। এই মুহুর্তে, আমি সংগঠকদের কাজ শুনে স্বস্তি পাচ্ছি। এই মুহুর্তে ছাত্র, ইউনিয়ন কর্মী, স্টেট ভোটার, শিক্ষক , শিল্পী, নেতা, লেখক, পার্লামেন্ট সদস্য এবং প্রেসিডেন্ট বাইডেনের নিজস্ব প্রশাসনের ৫০০ জনেরও বেশি সদস্য গণহত্যার নিন্দা করছেন। আমাদের বিশ্বাস এবং ইতিহাস থেকে শিক্ষা নেওয়ার মতো যথেষ্ঠ সেখানে যথেষ্ঠ উপাদান রয়েছে।

প্রতিদিন আমি গাজায় বাস্তুচ্যুতদের ছবি দেখি এবং তাদের নিহত প্রিয়জনদের মাঝে আমার নিজের পরিবারের স্মৃতির কথা আমাকে স্মরন করিয়ে দেয়- যা আমাকে নাকবার কথা মনে করিয়ে দেয়: ১৯৪৮ সালের ফিলিস্তিন ট্র্যাজেডি, যখন তাদের সমাজকে ধ্বংস করা হয় আজকের আধুনিক ইসরায়েল গঠনের জন্য। এজন্য আনুমানিক সাত লক্ষ ফিলিস্তিনিকে তাদের মাতৃভূমি থেকে বাস্তুচ্যুত হয়েছিল। আমি বুধবার, ১৫ মে - নাকবার ৭৬ তম বার্ষিকীতে পদত্যাগ করেছি, কারণ আমি আর এমন একজন রাষ্ট্রপতির খুশিমত কাজ করতে পারি না, যিনি বিপর্যয় থামাতে অস্বীকার করেন৷

লিলি গ্রিনবার্গ কল বাইডেন প্রশাসনে মার্কিন অভ্যন্তরীণ বিভাগের চিফ অফ স্টাফের বিশেষ সহকারী ছিলেন। 


সূত্র : মিডল ইস্ট আই

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03