Google এর কর্মীরা ইসরায়েলের স্বার্থ রক্ষার প্রকল্প নিম্বাস চুক্তির প্রতিবাদ করছে


ইসলামী বার্তা ডেক্স
Published: 2024-04-19 03:41:52 BdST | Updated: 2024-05-05 22:05:00 BdST

টেক জায়ান্ট গুগল, অ্যামাজন এবং ইসরায়েলি সরকারের মধ্যে প্রজেক্ট নিম্বাস নামে পরিচিত ১২০ কোটি ডলারের চুক্তি বাতিলের দাবিতে ক্যালিফোর্নিয়া এবং নিউইয়র্কে গুগল কর্মীরা বিক্ষোভ প্রদর্শন করেছে।  বিতর্কিত ক্লাউড কম্পিউটিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক এই চুক্তির প্রতিবাদে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। যা প্রত্যেক ফিলিস্তিনি নাগরিকদের বিরুদ্ধে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে প্রযুক্তি পরিষেবা প্রদান করবে।

বিক্ষোভ করার কারণে কোম্পানির অফিসে বসার সময় ৯ জন Google কর্মীকে গ্রেপ্তার করা হয়। নিম্বাস প্রকল্প ২০২১ চুড়ান্ত ভাবে শুরু করা হয়। এর দ্বারা  ফিলিস্তিনিদের বিরুদ্ধে সম্ভাব্য মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে গুগলের উদ্বিগ্ন কর্মচারীরা প্রকল্পটির সমালোচনা করে আসছে।

বিক্ষোভকারীরা যুক্তি দেয় যে এটি ফিলিস্তিনি ভূমিতে বসতি স্থাপন সহ ইসরায়েলি সামরিক অভিযানকে সাহায্য করবে।

কর্মকর্তা ও  কর্মীদের দ্বারা উত্থাপিত উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে, ২০২১ সালে ৯০ জন Google কর্মী এবং ৩০০ অ্যামাজন কর্মী দ্বারা স্বাক্ষরিত একটি যৌথ বিবৃতির মাধ্যমে চুক্তিটির নিন্দা করা হয়। তাতে এই আশঙ্কার কথা উল্লেখ করা হয় যে প্রদত্ত প্রযুক্তি ফিলিস্তিনিদের উপর নজরদারি করতে এবং অবৈধ বসতি স্থাপনের সুবিধার্থে ব্যবহার করা হতে পারে। 

বিক্ষোভের নেতৃত্ব দেয় বর্ণবাদীদের জন্য প্রযুক্তি নয় (নো টেক ফর অ্যাপাথেইড) নামক একটি সংস্থা। নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়ায় কর্মীরা প্রায় ১০ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করে। 

বিক্ষোভ করায় ২৮ কর্মীকে বহিষ্কার করলো গুগল

চুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করার কারণে ২৮ কর্মীকে বহিষ্কার করেছে গুগল। ১৮ এপ্রিল সন্ধ্যায় তাদেরকে বরখাস্তের নোটিশ পাঠানো হয়। এমনকি যারা আন্দোলনের সমর্থক, কিন্তু সরাসরি অবস্থান কর্মসূচিতে অংশ নেননি তাদেরকে ছুটি দেওয়া হয়েছে বলে নোটিশ পাঠানো হয়।

এদিকে এক বরখাস্ত হওয়া কর্মী জানান, নিম্বাস প্রকল্প বাদ না দেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে কর্মীরা। এমনকি বরখাস্তের ঘটনার পর এই বিক্ষোভে সমর্থন বাড়ছে বলেও দাবি করেন তিনি।

ফিলিস্তিনিদের জন্য বিপজ্জনক প্রযুক্তি নিম্বাস

ফিলিস্তিনি নাগরিকদের ওপর নজরদারির রাখতে গিয়ে ইসরাইলি সরকারকে বেশ ঝামেলার সম্মুখীন হতে হয়। সেটা হচ্ছে এত ক্যামেরার দিকে সর্বদা নজর রাখা তাদের জন্য কষ্টকর এবং বিপুল জনশক্তিরও প্রয়োজন হয়ে থাকে। তার ওপরে একজন মানুষের পক্ষে সবসময় কোনো সন্দেহভাজনকে চিহ্নিত করা খুবই কঠিন। আর এই সমস্যার সমাধানেই ইসরাইল দ্বারস্থ হয়েছে গুগলের। গুগলের এই প্রযুক্তি প্রত্যেক ফিলিস্তিনির নাম, চেহারা এবং শারীরিক গঠন চিহ্নিত করতে পারবে। তবে এর সঙ্গে সঙ্গে যেকোনো ফিলিস্তিনির চেহারার অভিব্যক্তি শনাক্ত করে সেটা ইতিবাচক না নেতিবাচক চিহ্নিত করবে। এই প্রযুক্তি যেকোনো  ব্যক্তির শারীরিক ভাষা এবং চেহারার অভিব  দেখে বলে দিতে পারবে, তারা কী করতে যাচ্ছে বা তাদের মনে কী চলছে। আর এর মানে দাঁড়ায় যে, এখন থেকে যেকোনো ফিলিস্তিনি নাগরিককে ইসরাইলি বাহিনী যেকোনো সময় গ্রেপ্তার করতে পারবে এই অভিযোগে যে, সেই ব্যক্তির অভিব্যক্তি তাদের কাছে সন্দেহজনক মনে হয়েছে। এই প্রযুক্তি ইসরাইলি বাহিনীর কর্মকর্তাদের  ফিলিস্তিনি নাগরিকদের বেশি হয়রানী করার সুযোগ করে দেবে। যেমন কেউ ব্যক্তি গত দৈনন্দিন সমস্যার ফলে দুনিশ্চাগ্রস্ত হলেও তাকে সন্দেহভাজন মনে করে তাকে হয়রানী করা শুরু করবে। 


সূত্র : রেডিয়েন্স নিউজওয়াশিংটন পোষ্ট

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03