হাসান নাসরাল্লাহর শাহাদাত কি হিজবুল্লাহকে দূর্বল করবে?


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2024-09-29 23:29:58 BdST | Updated: 2024-10-16 06:18:21 BdST

গত ৩২ বছর ধরে হিজবুল্লাহর নেতৃত্ব দেওয়া হাসান নাসরাল্লাহ শুক্রবার সন্ধ্যায় লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন। এছাড়াও হিজবুল্লাহর দক্ষিণ ফ্রন্টের কমান্ডার আলী কারকি এবং আরো কয়েকজন হিজবুল্লাহ কমান্ডার বৈরুতের দক্ষিণ উপকণ্ঠ দাহিয়েতে ব্যাপক বিমান হামলায় নিহত হয়েছেন। এর মাত্র এক সপ্তাহ আগে বৈরুতে হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার ইব্রাহিম আকিলকেও হত্যা করে ইসরাইল।

হাসান নাসরাল্লাহ ১৯৯২ সালে হিজবুল্লাহর তৃতীয় সেক্রেটারি-জেনারেল নিযুক্ত হন। তাঁর পূর্বসূরি আব্বাস আল মুসাভিও ইসরায়েলি ক্ষেপণাস্ত্র দ্বারা নিহত হন। হিজবুল্লাহ একটি ইরান-সমর্থিত দল যা ১৯৮২ সালে দক্ষিণ লেবাননে ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে লড়াই করার জন্য গঠিত হয়।

নাসরুল্লাহর ওপর ইসরায়েলি হামলা সম্পর্কে আমরা যা জানি

  • শুক্রবার সন্ধ্যায় ইসরায়েল দক্ষিণ বৈরুতের দাহিয়েহ শহরের ঘনবসতিপূর্ণ হারেত হরিক পাড়ায় বিমান হামলা চালায়। এটি শনিবার ভোর পর্যন্ত চলতে থাকে। এতে হাজার হাজার বাসিন্দা এলাকা ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়।
  • শনিবার, ইসরায়েলি বাহিনী জানায় যে তারা হিজবুল্লাহর সদর দফতরকে লক্ষ্যবস্তু করেছে এবং নাসরুল্লাহকে হত্যা করেছে।
  • কয়েক ঘণ্টা পর হিজবুল্লাহ নাসরুল্লাহর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে।
  • লেবাননের জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ হামলায় অন্তত ১১ জন নিহত ও ১০৮ জন আহত হয়েছে।
  • ইসরায়েলি মিডিয়া বলছে, শুক্রবারের হামলায় প্রায় ৮৫টি "বাঙ্কার-বাস্টার" বোমা ব্যবহার করা হয়েছে। জেনেভা কনভেনশন অনুযায়ী ঘনবসতিপূর্ণ এলাকায় এসব বোমার ব্যবহার নিষিদ্ধ।

নাসরুল্লাহর স্থলাভিষিক্ত কে হবেন:

হিজবুল্লাহর সাত থেকে আট সদস্যের শুরা কাউন্সিল ঠিক করবে এখন দলটির নেতৃত্ব কে দেবে। হিজবুল্লাহর নির্বাহী পরিষদের প্রধান হাশেম সাফিউদ্দীনকে দলের নতুন সেক্রেটারি-জেনারেল হিসেবে পছন্দ করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। কার্যনির্বাহী পরিষদের প্রধান হিসেবে সাফিউদ্দীন হিজবুল্লাহর রাজনৈতিক বিষয় তত্ত্বাবধান করেন। তিনি জিহাদ কাউন্সিলেও নেতৃত্ব দেন। যা দলের সামরিক অভিযান পরিচালনা করে। ইসরায়েলের সাম্প্রতিক পেজার বিস্ফোরণের পর, সাফিউদ্দীন বলেছেন যে ইসরায়েল একটি "নতুন সংঘর্ষ" শুরু করেছে এবং এ আক্রমণের প্রতিক্রিয়া হবে "বিশেষ শাস্তি"।

হিজবুল্লাহর সর্বশেষ প্রতিক্রিয়া:

শনিবার একটি বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, যেখানে এটি নাসরুল্লাহর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। এবং তারা গাজার সমর্থনে এবং লেবাননের প্রতিরক্ষায় তাদের সামরিক অভিযান চালিয়ে যাবে। নাসরুল্লাহ নিহত হওয়ার ঘোষণার পর সংগঠনটি উত্তর ইসরায়েলে পাঁচটি রকেট হামলা দিলে আক্রমন শুরু করে।

নাসরাল্লাহর হত্যা কি হিজবুল্লাহকে দুর্বল করবে?

যদিও হিজবুল্লাহ স্বল্পমেয়াদে কঠোরভাবে আঘাত পেয়েছে, বিশ্লেষকরা বলছেন যে,  এটি এমন কোন বিষয় নয় যে এজন্য দলটি দীর্ঘমেয়াদে খারাপভাবে প্রভাবিত হবে।  কারণ একজন নেতাকে অন্য নেতার দ্বারা প্রতিস্থাপন করা যেতে পারে এবং সংগঠনটি তার বিশাল সামরিক অস্ত্রাগার এবং শক্তি বজায় রাখে।

তেহরান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মারান্দি বলেছেন, বৈরুতকে হিজবুল্লাহর "দুর্বলতম পয়েন্ট" হিসাবে বিবেচনা করা হয় কারণ এখানে পশ্চিমা দূতাবাস এবং পশ্চিমা গোয়েন্দা সংস্থার সাথে যুক্ত ব্যক্তিরা রয়েছে৷ তবে সামগ্রিকভাবে "ইসরায়েলের সামর্থ্য নেই হিজবুল্লাহকে সামরিকভাবে পরাজিত করার"। 

বিশ্লেষকরা বলছেন যে দলটি এখন টিকে থাকার জন্য সম্পূর্ণ আঘাত না করে একটি অস্থায়ী নেতৃত্বের শূন্যতার মধ্যে কৌশলগত কিছু অবস্থানকে পছন্দ করবে। 

কার্নেগি মিডল ইস্ট প্রোগ্রামের সিনিয়র ফেলো ইয়েজিদ সায়িগ বলেছেন, “হিজবুল্লাহ অদৃশ্য হয়ে যাবে না। ইরান এখন তাদের সাহায্য করতে না পারলেও এটি "কৌশলগত ধৈর্যের অনুশীলন" করবে। 

ইরানের প্রতিক্রিয়া:

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান শনিবার নাসরাল্লাহর হত্যাকাণ্ডের বিষয়ে একটি বিবৃতি জারি করে বলেছেন, এটি হিজবুল্লাহর প্রতিরোধকে আরও শক্তিশালী করবে।

তিনি আরে বলেন যে আন্তর্জাতিক সম্প্রদায় ভুলে যাবে না যে এই "সন্ত্রাসী হামলার" আদেশ নিউইয়র্ক থেকে জারি করা হয়েছিল। সম্ভবত শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে নেতানিয়াহুর উপস্থিতির দিকে তিনি ইঙ্গিত দেন। 

পেজেশকিয়ান আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র নাসরাল্লাহর হত্যাকাণ্ডে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করতে পারে না, কারণ প্রায় এক বছর ধরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তারা ইসরায়েলকে অস্ত্র ও সামরিক সহায়তা সরবরাহ অব্যাহত রেখেছে।


সূত্র: আল-জাজিরা

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03