মুসলিমরা কি কাবাঘরের পূজা করে?


মায়েন খলিফা
Published: 2024-05-29 20:38:14 BdST | Updated: 2024-07-04 04:54:18 BdST

প্রশ্ন:

একজন পাঠক প্রশ্ন করেছেন, যেহেতু পাথর এবং অন্যান্য জিনিসের পূজা করা ইসলামে হারাম বা নিষিদ্ধ তাহলে কেন সমস্ত মুসলিম সৌদি আরবে কাবাঘরের চারপাশে পূজা করে?


উত্তর:

কাবা হল সারা বিশ্বের সমস্ত মুসলিমদের জন্য সালাতের জন্য দিকনির্দেশ এর কেন্দ্র। যা আরবিতে কিবলা নামে পরিচিত। তাই কাবা দেবত্বের প্রতিনিধিত্ব করে না, এটি শুধুমাত্র সারা বিশ্বের সমস্ত মুসলিমকে একত্রিত করে, প্রার্থনা করার একটি মানসম্মত উপায় তৈরি করে যাতে ইবাদাতকারীরা বিশৃঙ্খলায় না পড়ে এবং যাতে বিভিন্ন দিকের মুখোমুখি না হয়। এটি  শৃঙ্খলা বজায় রাখার একটি উপায়। ইসলামে বেশ কিছু ইবাদাত-অনুষ্ঠান রয়েছে , যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সালাত বা প্রার্থনা। এটি সারা বিশ্বের যে কোন জায়গায় থেকে করা যেতে পারে কিন্তু কাবার দিকে মুখ করে তা করতে হয় যদি কেউ এর দিক চিহ্নিত করতে সক্ষম হয়।

মুসলিমরা কি কাবাঘর পূজা করে?

কিছু ইবাদাত-অনুষ্ঠান অবশ্যই কাবাঘরের কাছে করতে হবে; এগুলো হল ওমরাহ এবং হজ। এই সময়ে মুসলিমরা কাবাঘরের চারপাশে পদক্ষিণ করে এটিকে উপাসনা করার জন্য নয় বরং মহান আল্লাহর মহিমা ঘোষনা করার জন্য। কোনো মুসলিম প্রার্থনায় কাবাকে উল্লেখ করা হয় না, কাবাকে কখনো উপাসনাযোগ্য বিষয় হিসাবে গণ্য করা হয় না; এর কাছাকাছি থাকার অর্থ এই নয় যে মুসলিমরা এটিকে পূজা করে, এটি কেবল একটি কাঠামো। যখন এটি খোলা হয়, মুসলিমরা এর ভিতরে প্রবেশ করে এবং এর মেঝেতে সালাত আদায় করে আল্লাহর কাছে প্রার্থনা করে , যেভাবে তারা অন্য কোনও মসজিদে সালাত আদায় করে।

সুতরাং এখন কেউ এটিও জিজ্ঞাসা করতে পারে, কেন আপনাকে নামাজ পড়তে মসজিদে যেতে হবে, এটা কি মূর্তিপূজা নয়? যেহেতু একটি মসজিদ পাথর দিয়ে তৈরি এবং নামাজ আদায়কারীকে অনেক সময় এর স্তম্ভের মুখোমুখি হতে হয় যা পাথরের।

একেশ্বরবাদ

যা বোঝা গুরুত্বপূর্ণ তা হল যে ইসলামের প্রধান ভিত্তি হল একেশ্বরবাদ, শুধুমাত্র একজন খোদা ও স্রষ্টার উপাসনা করা, তার সাথে অন্য কোন দেবতাকে শরীক না করা। সেটা জিনিস হোক বা ব্যক্তি হোক। যদি কোন মুসলিম মনে করতে শুরু করে যে কাবা ঘরটি ঐশ্বরিক বা এর উদ্দেশ্য ছাড়া অন্য কোন তাৎপর্য রয়েছে -যা ইসলামী আচার-অনুষ্ঠান পালনে সহায়তা করে- তাহলে সেই ব্যক্তি আর মুসলিম থাকবে না যতক্ষণ না সে তার বিশ্বাস সংশোধন করে এবং আল্লাহর কাছে অনুতপ্ত হয়। সুতরাং, এটি একটি উদ্দেশ্যে মূলক বিষয়। কারণ আল্লাহ আমাদের কাজ ভাল বা খারাপ কিনা তা আমাদের উদ্দেশ্য বা নিয়ত অনুসারে বিচার করেন।

আমাদের মূর্তি এবং উপাসনালয়ের মধ্যে স্পষ্টভাবে পার্থক্য রয়েছে

যারা মূর্তি পূঁজা করে তারা বিশ্বাস করে যে মূর্তিগুলি ঐশ্বরিক, যেমন খ্রিস্টানদের জন্য মেরি বা যিশুর মূর্তি, বা হিন্দুদের জন্য বিষ্ণু বা লক্ষ্মীর মূর্তি , যা সরাসরি পূজা করা হয় এবং স্পষ্টতই পাথর হওয়া সত্ত্বেও ঈশ্বরের গুণাবলী আছে মনে করা হয়। স্পষ্টতই, কাবা মুসলিমদের কাছে বহু ঈশ্বরবাদী বা মূর্তি পূজার ধর্মের মূর্তির মতো কোন তাৎপর্য রাখে না।


উত্তরদাতা : মায়েন খলিফা

দাওয়াহ কাজে জনাব মায়েন খলিফার বহু বছরের অভিজ্ঞতা রয়েছে। তিনি পূর্বে Ask About Islam এর সম্পাদক এবং একজন পরামর্শক হিসেবে কাজ করেছেন।

সূত্র : এ্যাবাউট ইসলাম

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


ইসলামী বিষয়াবলী বিভাগের সর্বাধিক পঠিত


অনেক মুখমন্ডল সেদিন হবে সজীব, তাদের কর্মের কারণে সন্তুষ্ট, তারা থাকবে...

ইসলামী বিষয়াবলী | 2018-04-23 23:36:39

রাসূল স. বলেছেনঃ বেশি বেশি কোর’আন তেলা’ওয়াত কর, কেননা হাশরের দিন এ কো...

ইসলামী বিষয়াবলী | 2018-08-15 23:24:11

হযরত মুয়াজ (রা.) রাসূল (সা.) এর কাছ থেকে কিয়ামতের দিন প্রথম তিনজন জাহা...

ইসলামী বিষয়াবলী | 2018-02-22 00:11:13

মুসলিম উম্মাহর সদস্য হিসেবে আপনার উচিত সর্বদা জ্ঞান অর্জনে লিপ্ত থাকা।...

ইসলামী বিষয়াবলী | 2018-06-29 08:34:21

"হে আল্লাহ্, আমি আপনার কাছে আশ্রয় চাই দুশ্চিন্তা, দুঃখ, অক্ষমতা, অলসত...

ইসলামী বিষয়াবলী | 2018-05-06 13:46:07

হজ্জ্ব ইসলামের একটি মৌলিক ইবাদত। হিজরী ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর জি...

ইসলামী বিষয়াবলী | 2018-08-16 23:47:11

হযরত আবু যর (রা.) থেকে বর্ণিত, সহীহ বুখারী ও মুসলিম উভয় হাদীসগ্রন্থেই...

ইসলামী বিষয়াবলী | 2018-06-22 23:12:36

রাসূল (সা.) এর এক হাদীসে কেয়ামতের নিকটবর্তী হওয়ার লক্ষন হিসেবে দশটি নি...

ইসলামী বিষয়াবলী | 2019-04-10 23:46:12