পাকিস্তানে ছাত্র বিক্ষোভের বাস্তবতা


ইসলামী বার্তা ডেস্ক
Published: 2024-08-20 15:43:07 BdST | Updated: 2024-10-16 06:23:20 BdST

মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ইনসাফ স্টুডেন্টস ফেডারেশন (আইএসএফ) এর ব্যানারে ছাত্র বিক্ষোভ শুরু হয়েছে পাকিস্তানে। এছাড়াও বেলুচিস্তানে তরুণ নেতাদের গুম ও গণহত্যা, ভর্তি পরীক্ষার ফি বৃদ্ধি, যাতায়াত ও বাণিজ্যে বাধা , ইন্টারনেটে প্রতিবন্ধকতা বা ধীরগতি, সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ ইত্যাদির প্রতিবাদে ইমরান খানের দল পিটিআই এর সহযোগীতায় পাকিস্তান সরকারের বিরুদ্ধে পাকিস্তানে ছাত্র সংগঠনগুলি বিক্ষোভের জন্য একত্রিত হওয়ার সাম্প্রতিক ঘোষণা অভিভাবক, শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারী কর্তৃপক্ষের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।  বর্তমানে পাকিস্তানের সরকার প্রধান হিসাবে রয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ যিনি মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান । সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। যদিও বর্তমান ক্ষমতাসীন দল জনগনের কাছে চোর হিসাবে পরিচিত এবং তাদের সমর্থনও খুব নগন্য। কিন্তু ২০২২ সালে তারা জনপ্রিয় ইমরান খানকে বিদেশী, সেনা ও দূর্নীতিবাজদের সহযোগীতায় অনাস্থা ভোটে হারিয়ে ক্ষমতায় আসে এবং ইমরান খানকে বেশ কয়েকটি মিথ্যা মামলায় জড়িয়ে কারাগারে পাঠায়। ছাত্র বিক্ষোভের মূল কর্মসূচীই ইমরান খানের মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধার। 

বেলুচিস্তানে তরুণ নেতাদের গুম ও গণহত্যার অভিযোগ

সরকারের বিরুদ্ধে বেলুচিস্তানে তরুণ নেতাদের গুম করার অভিযোগ উঠেছে। মানবাধিকার সংস্থা ও গুম হওয়া ব্যক্তিদের পরিবারের পক্ষ থেকে দ্রুত তাঁদের মুক্তির দাবি করা হয়েছে। বেলুচিস্তানের গণমাধ্যম দ্য বেলুচিস্তান পোস্ট-এর প্রতিবেদনে বলা হয়েছে, ওই অঞ্চল থেকে এখন পর্যন্ত ৫৫ হাজার গুমের ঘটনা ঘটেছে। অনেকে বেলুচ জনগণের ওপর গণহত্যা চালানো হচ্ছে বলে অভিযোগ তুলছেন।

ভর্তি পরীক্ষার ফি বৃদ্ধি, যাতায়াত ও বাণিজ্যে বাধা

বেলুচিস্তান স্টুডেন্টস অ্যালায়েন্স বড় ধরনের বিক্ষোভ করেছে। মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ভর্তি পরীক্ষার ফি বৃদ্ধির প্রতিবাদে তারা এ বিক্ষোভ শুরু করে। পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চমনেও বিক্ষোভ শুরু হয়েছে। সেখানকার বাসিন্দারা বলেছেন, সীমান্ত কড়াকড়ি ব্যবস্থার বিরুদ্ধে তাঁরা বিক্ষোভ করছেন। আফগান সীমান্তে মানুষের যাতায়াত ও বাণিজ্য বাধাগ্রস্ত করার প্রতিবাদে সম্প্রতি সেখানে বিক্ষোভ শুরু হয়।

ইমরান খানের দল পিটআই এর ভূমিকা

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর প্রতিষ্ঠাতা ইমরান আহমদ খান নিয়াজি ২০১৮ সালের আগস্ট মাস থেকে ২০২২ সালের এপ্রিল মাস পর্যন্ত পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৬ থেকে ২০২৩ সাল পর্যন্ত এই দলের চেয়ারম্যান ছিলেন। ১৯৮০-এর দশক থেকে ১৯৯০-এর দশকের শুরুর ভাগ পর্যন্ত পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন| অভিযোগ রয়েছে তাকে বিদেশী ষড়যন্ত্র ও সেনাবাহিনীর চাপে ক্ষমতা থেকে সরে যেতে হয়। দেশের বেশির ভাগ মানুষের কাছে পিটিআই অত্যন্ত জনপ্রিয় দল। সম্প্রতি  পিটআই পাকিস্তানজুড়ে শক্তি প্রদর্শনের ঘোষণা দিয়েছে। দলীয় শক্তি প্রদর্শনে রাজধানী ইসলামাবাদে আগামী বৃহস্পতিবার সমাবেশ করবে। কারাবন্দী ইমরান খান দলের নেতাদের এই নির্দেশ নিয়েছেন।

ইন্টারনেটে বন্ধ বা ধীরগতি করার অভিযোগ

কয়েক মাস ধরে পাকিস্তানে ইন্টারনেট ব্যবহারে ধীরগতিতে চলছে। এর পেছনে কে দায়ী বা কী কারণে এমনটা হচ্ছে, তা নিয়ে চলছে জোর বিতর্ক। দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রী শাজা ফাতিমা বলেন, বর্তমানে ইন্টারনেটে যে ধীরগতি তার পেছনে সরকারের কোনো হাত নেই। সরকারবিরোধীরা বলছেন, পাকিস্তান সরকার এখন চীন সরকারের মতো ইন্টারনেটে ‘ফায়ারওয়াল’ তৈরি করতে চাইছে। উদ্দেশ্য, অনলাইন জগতের ওপর আরও বেশি নিয়ন্ত্রণ স্থাপন করা। পাকিস্তানসহ এশিয়ার অনেক দেশে বিপ্লব, বিক্ষোভ ও জন-অসন্তোষ দমনের সময় প্রশাসন থেকে ইন্টারনেট বন্ধ করে দেওয়া ঘটনা নিয়মিত ঘটতে দেখা যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেপ্তার এবং তাঁর মুক্তির দাবিতে গত বছর থেকেই পাকিস্তানে থেমে থেমে বিক্ষোভ হচ্ছে। তখন থেকেই দেশটির সরকার সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে রেখেছে। বিক্ষোভ সড়ক থেকে ডিজিটালজগতে ছড়িয়ে পড়ার পর ইন্টারনেটের গতিও ধীর করে দেওয়া হয়েছে।  ইমরান খানের সমর্থকদের মধ্যে এক্স অত্যন্ত জনপ্রিয়। সামাজিক যোগাযোগের এই মাধ্যমে সবচেয়ে জনপ্রিয় পাকিস্তানিদের অন্যতম ইমরান খান, তাঁর অনুসারী প্রায় ২ কোটি ১০ লাখ।

র এর মত বহিশক্তির সম্পৃক্ততা

আন্দোলন সমালোচকদের একটি মহল দাবী করছে যে, প্রতিবেশী দেশগুলির ঐতিহাসিক ঘটনাগুলির সমান্তরালে পাকিস্তানি যুবকদের একত্রিত করে পাকিস্তানকে অস্থিতিশীল করার জন্য এটি বিদেশী সংস্থাগুলির একটি সমন্বিত প্রচেষ্টা।  শত্রু এজেন্সি সমূহ বাংলাদেশের মতো পাকিস্তানে ছাত্রদের একত্রিত করার চেষ্টা করছে। RAW-এর মতো এজেন্সিগুলো এই কার্যক্রমে অর্থায়ন করছে। বিশেষ করে ভারত থেকে বিদেশী সংস্থার সম্পৃক্ততা নতুন নয়। বাংলাদেশে ধাক্কা খেয়ে ভারত এখন ছাত্র আন্দোলনকে কাজে লাগিয়ে পাকিস্তানে তার উদ্দেশ্য হাসিলের চেষ্টা করছে।

বাংলাদেশের গণ-অভ্যূত্থানের প্রভাব

পাকিস্তানের ছাত্র আন্দোলনে যে বাংলাদেশের গণ-অভ্যূত্থানেরে উল্লেখ যোগ্য প্রভাব রয়েছে তা সহজে বুঝা যায়। ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভেরিফায়েড টুইটার পেইজে গত কয়েকদিনে বাংলাদেশের কথা উল্লেখ করে একাধিকবার পোস্ট করা হয়েছে। এর মধ্যে গত ৭ আগস্টের এক পোস্টে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের পরিস্থিতির সরাসরি তুলনা টানে দলটি। বাংলাদেশের ছাত্ররা যেভাবে ফ্যাসিবাদী শাসনকে উৎখাত করেছে, শিগগির পাকিস্তানের ছাত্ররাও পরিবর্তন আনবে।

সরকারের গৃহিত পদক্ষেপ

সরকারী সূত্র মতে বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের রিপোর্ট সমূহ ইঙ্গিত করে যে ছাত্রদের এই বিক্ষোভে অংশ নিতে বাধ্য করা হচ্ছে, তাদের অন্তর্নিহিত এজেন্ডা সম্পর্কে শঙ্কা জাগিয়েছে। অভিভাবকরা, যারা তাদের সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠানে পাঠিয়েছেন, তারা রাজনৈতিক কর্মকাণ্ডে তাদের সম্পৃক্ততা দেখে ব্যথিত। উদ্বেগের জবাবে, প্রশাসন অভিভাবকদের অভিযোগের ভিত্তিতে বিস্তারিত প্রতিবেদন তৈরি করেছে। এই প্রতিবেদন রাজনৈতিক তৎপরতায় জড়িয়ে পড়া অধ্যাপক, প্রভাষক এবং প্রশাসকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জরুরি প্রয়োজনের উপর জোর দিচ্ছে।


সূত্র: ডন, ডেইলি টাইমস, পাকিস্তান নিউজ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


মুসলিম বিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত


শামীম সুলতানা একজন তরুণ মুসলিম মহিলা, সিঙ্গাপুরের নাগরিক এবং তিনি কায়...

মুসলিম বিশ্ব | 2023-06-21 22:32:39

তুর্কিয়ের ফার্স্ট লেডি এমিন এরদোগান জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাং...

মুসলিম বিশ্ব | 2023-05-23 09:44:54

১৯৯৫ সালে, বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিকাতে প্রায় ৮ হাজার বসনিয়...

মুসলিম বিশ্ব | 2023-07-15 19:48:15

সুদান ভেঙ্গে আবারও নতুন দেশের উদয় হবে বলে ইসরাইল আশা করছে

মুসলিম বিশ্ব | 2023-04-29 02:07:05

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা Sberbank-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গনিয...

মুসলিম বিশ্ব | 2023-07-14 03:30:52

২৮ জুন স্টকহোম সেন্ট্রাল মসজিদের বাইরে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিশ্বব...

মুসলিম বিশ্ব | 2023-07-01 04:57:28

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ২০২৩ সালকে একটি একটি কঠিন অর্থনৈতিক বছর...

মুসলিম বিশ্ব | 2023-06-13 23:28:54

রাজধানী খার্তুম, দারফুর ও কর্ডোফান রাজ্যে হত্যা, লুটপাট এবং ধর্ষণ সহ ন...

মুসলিম বিশ্ব | 2023-08-30 12:58:03