ইহুদিরা মানবজাতিকে টেনে নিয়ে যাচ্ছে এক সর্বনাশের দিকে। এতে করে আধুনিক বিশ্ব পশ্চিমা সভ্যতার মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করছেইহুদিরা পশ্চিমা সভ্যতাকে আত্মহত্যার দিকে ধাবিত করছে


ইহসান আকতাস
Published: 2024-10-01 23:51:14 BdST | Updated: 2024-10-16 06:21:01 BdST

অনেকেই জায়নবাদীদের বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া বিপর্যয় ব্যাখ্যা করার চেষ্টা করেন। তবে বাস্তবতা হলো, জায়নবাদী আন্দোলন ইহুদি সম্প্রদায়ের একটি অংশ থেকে উদ্ভূত হয়েছে। ধনী ইহুদিরা যদি এই গোষ্ঠীকে অর্থায়ন না করত, তাহলে তারা হয়তো এত সহজে পশ্চিমা মূল্যবোধ নিয়ে ছিনিমিনি খেলতে পারত না।

তুরস্কের বিশিষ্ট চিন্তাবিদ অধ্যাপক সাদেত্তিন ওকটেম, যিনি প্রাচ্য ও পাশ্চাত্য সভ্যতার একজন বিশেষজ্ঞ, ইসলাম, ইহুদি ধর্ম এবং খ্রিস্টান ধর্মের আধ্যাত্মিক সত্তা সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি প্রদান করেন। আমি তার এক সংক্ষিপ্ত মূল্যায়ন দেখেছিলাম যেখানে তিনি বলেন, "আধুনিকতা মরে গেছে। এটি মহাবিশ্বকে রক্ত ছাড়া আর কিছু দিতে পারে না।" ওকটেমের মতো একজন বিস্তৃত দৃষ্টিভঙ্গির চিন্তাবিদ, যিনি প্রাচ্য ও পাশ্চাত্য সম্পর্কে গভীরভাবে সচেতন, তার পক্ষে এই বিবৃতি দেওয়া সহজ নয়। একসময় তিনি বলেছিলেন যে জ্ঞান ও প্রযুক্তি পশ্চিমের দখলে ছিল, কিন্তু আজ তিনি বলছেন, "আধুনিকতা মরে গেছে।"

পশ্চিমা মূল্যবোধ সম্পর্কে বলতে গেলে, মধ্যযুগীয় ইনকুইজিশনের পর এবং উপনিবেশবাদের মাধ্যমে পশ্চিমা আধিপত্যের যুগে, পশ্চিম নিজস্ব বৈজ্ঞানিক ভিত্তির উপর নির্ভর করে মূল্যবোধ তৈরি করতে সক্ষম হয়েছিল। যদিও এই অধিকারগুলি প্রাথমিকভাবে তাদের নিজস্ব জনগণের মধ্যেই সীমাবদ্ধ ছিল, তবুও মানবাধিকার, গণতন্ত্র, পরিবেশগত অধিকার ইত্যাদি নিয়ে একটি বুদ্ধিবৃত্তিক কাঠামো গড়ে তুলতে সক্ষম হয়েছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর, ইহুদিরা, যারা হিটলারের নিপীড়নের শিকার হয়েছিল, তারা নিশ্চিত করতে চেয়েছিল যে এমন ঘটনা আর না ঘটে। ইহুদিরা খ্রিস্টানদেরও ভয় পায়, কারণ তারা জানে, যদি মধ্যযুগের খ্রিস্টানদের ঘৃণা ফিরে আসে, তাহলে তাদের বিরুদ্ধে বিপর্যয় নেমে আসতে পারে। তাই তারা বিশ্বজুড়ে ক্ষমতা দখলে নিয়েছে এবং মিডিয়ারও একচেটিয়া নিয়ন্ত্রণ তৈরি করেছে।

ইহুদিরা আজ পশ্চিমা সমাজে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে, গভীর প্রভাব বিস্তার করেছে। পশ্চিমা সংসদগুলোতে তাদের আধিপত্য সুস্পষ্ট এবং গণমাধ্যমের মাধ্যমে তারা সমাজের মতামত নিয়ন্ত্রণ করছে। তবে এমনকি অনেক ইহুদি, যারা গণতন্ত্র ও ন্যায়বিচারে বিশ্বাসী, তারা এই আধিপত্যের বিরুদ্ধে অবস্থান নিতে চায়।

অধ্যাপক সাদেত্তিন ওকটেম যেমন বলেছেন, ইহুদিরা মানবজাতিকে এক গভীর সংকটে নিয়ে যাচ্ছে, যা পশ্চিমা সভ্যতার অবসানের পূর্বাভাস দেয়।


লেখক: ইহসান আকতাস

ইহসান আকতাস জেনার রিসার্চ কোম্পানি বোর্ডের চেয়ারম্যান। তিনি ইস্তাম্বুল মেডিপোল ইউনিভার্সিটির যোগাযোগ বিভাগের একজন শিক্ষাবিদ।

সূত্র: ডেইলি সাবাহ

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


ইসলামী বিষয়াবলী বিভাগের সর্বাধিক পঠিত


অনেক মুখমন্ডল সেদিন হবে সজীব, তাদের কর্মের কারণে সন্তুষ্ট, তারা থাকবে...

ইসলামী বিষয়াবলী | 2018-04-23 23:36:39

রাসূল স. বলেছেনঃ বেশি বেশি কোর’আন তেলা’ওয়াত কর, কেননা হাশরের দিন এ কো...

ইসলামী বিষয়াবলী | 2018-08-15 23:24:11

হযরত মুয়াজ (রা.) রাসূল (সা.) এর কাছ থেকে কিয়ামতের দিন প্রথম তিনজন জাহা...

ইসলামী বিষয়াবলী | 2018-02-22 00:11:13

মুসলিম উম্মাহর সদস্য হিসেবে আপনার উচিত সর্বদা জ্ঞান অর্জনে লিপ্ত থাকা।...

ইসলামী বিষয়াবলী | 2018-06-29 08:34:21

"হে আল্লাহ্, আমি আপনার কাছে আশ্রয় চাই দুশ্চিন্তা, দুঃখ, অক্ষমতা, অলসত...

ইসলামী বিষয়াবলী | 2018-05-06 13:46:07

হজ্জ্ব ইসলামের একটি মৌলিক ইবাদত। হিজরী ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর জি...

ইসলামী বিষয়াবলী | 2018-08-16 23:47:11

হযরত আবু যর (রা.) থেকে বর্ণিত, সহীহ বুখারী ও মুসলিম উভয় হাদীসগ্রন্থেই...

ইসলামী বিষয়াবলী | 2018-06-22 23:12:36

মুসলিম হওয়া যে জন্মগত কোনো ব্যাপার না, এই কথাটা চোখে আঙুল দিয়ে প্রমাণ...

ইসলামী বিষয়াবলী | 2019-02-19 23:09:08