হিজরে ইসমাইল বা হাতিম: কাবার বাইরে কাবার অংশ


এবাউট ইসলাম ডট নেট অবলম্বনে, মুহাম্মদ আল-বাহলুল
Published: 2018-08-14 23:29:33 BdST | Updated: 2024-05-03 17:32:28 BdST

Photo Credit: about Islam

মক্কার পবিত্র কাবার ঘরের সংলগ্ন উত্তরের কিছু অংশ অর্ধচন্দ্রাকার বৃত্ত দ্বারা ঘেরাও করে রাখা। এই ঘেরাও করে রাখা অংশটি হাতিম বা হিজরে ইসমাইল নামে পরিচিত। ৯০ সেন্টিমিটার উচ্চতা ও ১.৫ মিটার প্রস্থের এই কাঠামোটিসহ কাবায় তাওয়াফকারীরা তাওয়াফ সম্পন্ন করেন।

নিচে হিজরে ইসমাইল বা হাতিম সম্পর্কে সংক্ষেপে কিছু তথ্য দেওয়া হল।

 

এক. হাতিম মূলত মূল কাবাঘরেরই অংশ। ইবরাহীম (আ.) যখন কাবার নির্মাণ করেন, তখন হাতিম সহকারে কাবার সম্পূর্ণ ভিতের উপরে কাবাকে নির্মাণ করেন। সুতরাং, তাওয়াফের সময় হাতিমের এই অংশ সহকারে তাওয়াফ করতে হয়।  

 

দুই. পরবর্তীতে কুরাইশদের দ্বারা কাবার পুনঃনির্মাণকালে কাবা আয়তক্ষেত্র থেকে বর্গক্ষেত্রে রূপ নেয়। কাবার  নির্মাণের সময় কুরাইশদের শুধু হালাল উপার্জন খরচ করার ওয়াদা করে। কাবার নির্মাণকাজের সূচনার পর কাবার এইরূপ বর্গাকার কাঠামোতেই তাদের হালাল অর্থ শেষ হয়ে যায়। ফলে তারা কাবাকে এই বর্গাকার আকৃতিতেই রেখে দেয়। পরবর্তীতেও যতবারই তারা কাবার পুনঃনির্মাণ করে, এই বর্গাকার কাঠামো বজায় রেখেই তারা কাবার পু্নঃনির্মাণ করে।   

অনেকেই বলেন, হিজরে ইসমাইলের এই স্থানে হযরত ইসমাইল (আ.) এবং তার মা হযরত হাজেরা (আ.) এর কবর রয়েছে। তবে এর কোন প্রমাণ পাওয়া যায়না।

 

তিন. রাসূল (সা.) এর ৩৫ বছর বয়সে কুরাইশরা কাবার একবার পুনঃনির্মাণ করে। তখন প্রথমবারের মত কাবার হাতিম অংশটিকে আলাদাভাবে কাঠের কাঠামো দিয়ে চিহ্নিত করে রাখা হয়। রাসূল (সা.) তার চাচা আব্বাস (রা.) এর সাথে তখন কাবার এই নির্মাণ কাজে অংশগ্রহণ করেছিলেন।  

চার. হযরত আয়েশা (রা.) বলেছেন,

‘আমি একবার নামাজ আদায়ের জন্য কাবার ভেতরে প্রবেশের জন্য গিয়েছিলাম। রাসূল (সা.) আমাকে ধরে আল-হিজরের (হাতিম) ভেতর ঢুকিয়ে দিলেন। তিনি বললেন,

“কাবায় প্রবেশের যদি নিয়ত কর, তবে আল-হিজরের ভেতর নামাজ আদায় কর। কেননা এটিও কাবার অংশ। তোমার গোত্র একে পুনঃনির্মাণের সময় ছোট করে তৈরি করে এবং এই অংশটিকে কাবার বাইরে রেখে দেয়।” (সুনানে আবু দাউদ)

 

পাঁচ. আয়েশা (রা.) থেকে বর্ণিত অপর একটি হাদিস থেকে জানা যায়, তিনি রাসূল (সা.) কে প্রশ্ন করছেন,

“হে আল্লাহর রাসূল! আমি কি এই ঘরে (কাবা) প্রবেশ করতে পারবোনা?” রাসূল (সা.) বলেন, “হিজরায় (হাতিমে) প্রবেশ কর কেননা এটি এই ঘরের অংশ।” (সুনানে নাসায়ী)

 

ছয়. হযরত জাবির বিন আবদুল্লাহ (রা.) বলেছেন, রাসূল (সা.) বলেন,

“যখন কুরাইশরা আমাকে বিশ্বাস করেনি (ইসরা-মিরাজ), আমি তখন আল-হিজরের ভেতর দাঁড়ালাম এবং আল্লাহ আমার সামনে জেরুসালেমকে তুলে ধরলেন। আমি তখন দেখে দেখে তাদের কাছে আমার দেখা বস্তুর বর্ণনা দিলাম।” (সহীহ বুখারী)

 

সাত. আয়েশা (রা.) থেকে বর্ণিত,

রাসূল (সা.) বলেছেন,

“যদি তোমার গোত্র খুব সম্প্রতি ইসলাম গ্রহণ না করতো, তবে আমি কাবার সম্পদ আল্লাহর পথে ব্যয় করতাম এবং কাবার দরজাকে ভূমি বরাবর নিচে নামিয়ে আনতাম এবং হিজরকে (হাতিম) মিলিয়ে দিতাম (কাবার সাথে এক করে দিতাম)।” (সহীহ মুসলিম)

 

উৎস  

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


বিবিধ বিভাগের সর্বাধিক পঠিত


মক্কার পবিত্র কাবার ঘরের সংলগ্ন উত্তরের কিছু অংশ অর্ধচন্দ্রাকার বৃত্ত...

বিবিধ | 2018-08-14 23:29:33

আমরা কোনো কঠিন মূহুর্ত বা বিপদের সম্মুখীন হলে খুব সহজেই ভেঙ্গে পড়ি। আল...

বিবিধ | 2021-06-24 04:03:23

ইসলাম ও খ্রিস্টধর্ম, উভয় ধর্মেই পৃথিবীর সমাপ্তির পর্বের মিথ্যা খোদা দা...

বিবিধ | 2021-09-05 19:36:28

গত ১৪ই জুন ক্রীড়াজগতের অন্যতম বৃহত্তম আসর বিশ্বকাপ ফুটবলের আনুষ্ঠানিক...

বিবিধ | 2018-06-22 22:32:19

রাত ১২টা বা ১টা পর্যন্ত জেগে থাকাটা ছিল আমার অন্যতম একটি বদভ্যাস। ছোট...

বিবিধ | 2018-03-26 09:49:08

ইসলাম ও খ্রিস্টধর্ম, উভয় ধর্মেই পৃথিবীর সমাপ্তির পর্বের মিথ্যা খোদা দা...

বিবিধ | 2019-02-17 23:09:17

ইবনে খালদুন আসাবিয়াতত্ত্ব বা গোষ্ঠী সংহতির উপর রাষ্ট্র দর্শনের ভিত্তিক...

বিবিধ | 2019-03-29 23:50:18

১. ধৈর্যশীল যিনি সব পরিস্থিতিতে ধৈর্যধারণে সক্ষম, কখনোই চিৎকার চেঁচাম...

বিবিধ | 2021-09-04 20:19:56