যদি ইসলাম সম্পর্কে আগে জানতে পারতাম


ক্লদিয়া আজিজাই; ভাবানুবাদঃ হুমায়রা হুসাইন
Published: 2022-07-03 21:49:54 BdST | Updated: 2024-05-03 16:25:39 BdST

 

গল্পটি গ্রেটার। বয়স সত্তর ছুঁই ছুঁই। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ইতালীয় অভিবাসীদের একটি রোমান-ক্যাথলিক পরিবারে বড় হয়েছেন। কয়েক বছর আগে নিজের মেয়ের হাতে ইসলাম ধর্ম গ্রহণ করেন তিনি।


চার্চে যাওয়ার স্মৃতি

আমি বরাবরই ধার্মিক গোছের ।একজন ক্যাথলিক হিসাবে বড় হয়েছি এবং আমার বাবা-মা খুব ধর্মভীরু ছিলেন। আমরা শুধু গির্জায় নয় বাড়িতে ও প্রার্থনা. চর্চা করতাম।
পরবর্তীতে, আমি একজন লুথেরান লোককে বিয়ে করেছি, যা আমার বাবা-মাকে অনেক মনক্ষুন্ন করেছিল। তারপর থেকে আমি রোমান ক্যাথলিক গির্জার পাশাপাশি আমার স্বামীর সাথে তার চার্চে যোগ দিতে শুরু করি। আমি লুথেরান গির্জার ধরণও খুব একটা অপছন্দ করেছিলাম না যদিও সেখানে কখনো আপন বা নিজের মনের সাথে কোন যোগ অনুভব করিনি। যখন আমার স্বামী তার গির্জায় প্রতি রবিবারের যোগদানের রেওয়াজে অনিয়মিত হয়ে ওঠে, তখন আমি অন্যান্য বিভিন্ন গীর্জা এবং খ্রিস্টান সম্প্রদায়ের চার্চে যাওয়া শুরু করি। আমার স্বামী এতে কখনো আমাকে বাঁধা দেন নাই বা কিছু কিছু মনে করেননি। আর আমার বাবা মা বিষয়টি জানতো না। কিন্তু এই যে বিভিন্ন প্রার্থনা স্থানের বিভিন্ন আকর্ষণীয় বৈচিত্রগুলি ও ধরন আমি দেখছিলাম – কেন যেন এগুলোর কোনটাতেই আমি প্রশান্তি পাচ্ছিলাম না।ওথবা আমি যা খুঁজছিলাম তা আমি খুঁজে পাইনি।


আমার আন্তরিক প্রার্থনা

সময়ের সাথে আমার বাচ্চারা বড় হয়েছে। তারা বাড়ি ছেড়ে চলে গেল। আমার স্বামী মারা গেছেন। এবং আমি এখনও সঠিক গির্জার সন্ধান করছিলাম, সত্যের কাছাকাছি আসার সঠিক উপায় আমার এখনো অজানা।। সবশেষে, আমি আমার আশেপাশের একটি গির্জায় যাওয়া শুরু করলাম। যেহেতু আমার সব সন্তান বিদেশে রয়েছে এবং আমার জন্য এখান দূরত্ব একটি বিষয়, তারওপর আমি এই গির্জার লোকেদের চিনতাম এবং তারা সব সময় আমার খোজখবর নিতো ও প্রয়োজনে সাহায্য করতো।
এভাবে চলছিল দিনগুলো – কিন্তু আমার আত্মার ভিতরে তখনো প্রশান্তির খোজ! কি যেন একটা সত্য জানার ইচ্ছা। আমি নিয়মিত প্রার্থনা করতাম এবং এক সন্ধ্যায় আমি আমার গির্জা থেকে বাড়ি আসার পর, আমি কেবল ঈশ্বরের কাছে প্রার্থনা করতাম যাতে তিনি আমাকে সত্যের দিকে পরিচালিত করেন।। আমি তাকে বললাম যে আমি সত্য জানতে চাই। আমি সেই সত্যেরই উপাসনা করে যেতে চাই যিনি সত্যিকার অর্থে উপাসনার যোগ্য। এটি ছিল আমার একমাত্র আন্তরিক প্রার্থনা।
কয়েক সপ্তাহ পরে, আমার মেয়ে মিশর থেকে আমাকে দেখতে আসে। বেশ কয়েক বছর ধরে আমরা একে অপরকে দেখিনি। আর আমি খুশি হলেও অবাক হয়েছিলাম তাকে দেখে। কারন তাঁর মাথায় ছিল হিজাব।যখন আমি তাকে দরজায় দাঁড়িয়ে থাকতে দেখলাম, তখন আমার ঈশ্বরের কাছে আমার প্রার্থনার কথা মনে পড়ল। এবং মনে মনে আমি নিজেকে জিজ্ঞাসা করলাম আমার মেয়ের মাধ্যমে ঈশ্বর আমার প্রার্থনার উত্তবরদিতে চান কি? যাইহোক, আমি তাকে তার হিজাব সম্পর্কে বেশ কয়েক দিন জিজ্ঞাসা করিনি এবং সেও কিছু উল্লেখ করেনি। একদিন বিকেলে আমি তাকে মুসলমানদের আচারের নামাজ পড়তে দেখলাম। সে সেজদায় ছিল এবং আমি তাকে বিরক্ত না করার জন্য দ্রুত দরজা বন্ধ করে দিয়েছিলাম। মেঝেতে মাথা রেখে হাঁটু গেড়ে বসে থাকা আমার মেয়ের ছবি আমাকে গভীরভাবে মুগ্ধ করেছে।


অবশেষে সেই প্রার্থনার সন্ধান আমি পেয়ে গেলাম!

এক সন্ধ্যায় রাতের খাবারের পর, অবশেষে আমি আমার মেয়েকে জিজ্ঞেস করলাম সে এখনও খ্রিস্টান কিনা? কিছুক্ষন কথা হবার পর সে স্বীকার এবং বাইবেল, কুরআন এবং তার নোটবুক নিয়ে এসে আমাকে সবকিছু ব্যাখ্যা করলেন। সে ঈসা (আঃ) এবং আমাদের নবী মুহাম্মদ (সাঃ) সম্পর্কে য়ামাকে বলে। আমি শুধু তার কথা শুনলাম।

আমার গাল বেয়ে অশ্রু ঝরতে থাকলো। এবং আমি অত্যন্ত নিশ্চিত ছিলাম যে ঈশ্বরই তাকে আমার প্রার্থনার উত্তর হিসেবে পাঠিয়েছেন। আমাকে সত্যের দিকে পরিচালিত করার জন্য । এই সত্যটি আমার কাছে সম্পূর্ণ বিশ্বাসযোগ্য ।যখন সে তার বিস্তারিত ব্যাখ্যা শেষ করল, আমি তাকে জড়িয়ে ধরলাম। আমার শুধু মনে হতে লাগলো কেন কেউ আমাকে এ সম্পর্কে আগে জানায়নি?
একমাত্র আক্ষেপ
সেখানেই এবং তারপর মধ্যরাতে আমার রান্নাঘরের টেবিলে আমি ইসলাম গ্রহণ করি। অবশেষে সত্য খুঁজে পেতে আমাকে বৃদ্ধ বয়সে পৌঁছাতে হয়েছিল। আমি খুব কৃতজ্ঞ যে আমার সৃষ্টিকর্তা আমাকে সত্য পথটি দেখিয়েছেন। আমার একটাই আফসোস যে, ইসলাম সম্পর্কে আগে কেউ আমাকে কেন বলেনি। কিন্তু আমি অনুমান করি, এটিও আমাকে সত্যের দিকে পরিচালিত করার জন্য প্রভুর পরিকল্পনারই একটি অংশ। এই প্রজ্ঞার অংশ হিসেবে এই উত্তরটা নিজেকে দিয়ে সান্তনা পেয়েছি যে - এটাও তাঁরই ইচ্ছা ছিল যে আমি এভাবে একদিন সত্যের সন্ধান টা পেয়ে যাবো।
আলহামদুলিল্লাহ।

(ডিসকভারিং ইসলাম আর্কাইভ থেকে)

উৎস

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আপনার মূল্যবান মতামত দিন:


বিবিধ বিভাগের সর্বাধিক পঠিত


মক্কার পবিত্র কাবার ঘরের সংলগ্ন উত্তরের কিছু অংশ অর্ধচন্দ্রাকার বৃত্ত...

বিবিধ | 2018-08-14 23:29:33

আমরা কোনো কঠিন মূহুর্ত বা বিপদের সম্মুখীন হলে খুব সহজেই ভেঙ্গে পড়ি। আল...

বিবিধ | 2021-06-24 04:03:23

ইসলাম ও খ্রিস্টধর্ম, উভয় ধর্মেই পৃথিবীর সমাপ্তির পর্বের মিথ্যা খোদা দা...

বিবিধ | 2021-09-05 19:36:28

গত ১৪ই জুন ক্রীড়াজগতের অন্যতম বৃহত্তম আসর বিশ্বকাপ ফুটবলের আনুষ্ঠানিক...

বিবিধ | 2018-06-22 22:32:19

রাত ১২টা বা ১টা পর্যন্ত জেগে থাকাটা ছিল আমার অন্যতম একটি বদভ্যাস। ছোট...

বিবিধ | 2018-03-26 09:49:08

ইসলাম ও খ্রিস্টধর্ম, উভয় ধর্মেই পৃথিবীর সমাপ্তির পর্বের মিথ্যা খোদা দা...

বিবিধ | 2019-02-17 23:09:17

ইবনে খালদুন আসাবিয়াতত্ত্ব বা গোষ্ঠী সংহতির উপর রাষ্ট্র দর্শনের ভিত্তিক...

বিবিধ | 2019-03-29 23:50:18

১. ধৈর্যশীল যিনি সব পরিস্থিতিতে ধৈর্যধারণে সক্ষম, কখনোই চিৎকার চেঁচাম...

বিবিধ | 2021-09-04 20:19:56